Daily Sunshine

রাবি চারুকলা উদযাপন করবে ‘হাওয়াই বসন্ত’

Share

রাবি প্রতিনিধি : পহেলা বৈশাখের পর বাংলা সংস্কৃতির অন্যতম ঐতিহ্যবাহী উৎসব হচ্ছে বসন্তবরণ। বাংলা ঋতুপ্রবাহের সবচেয়ে রঙিন মাস ফাল্গুন। শীতের শেষে গাছে গাছে নতুন পাতা এবং বাহারি রঙিন ফুলের সমারোহে ছেয়ে যায় চারপাশ। আর সেই অপার প্রাকৃতিক সম্মোহনে পাখ-পাখালির কলতানে মুখরিত থাকে প্রকৃতি। বসন্তের হাত ধরে মানুষের মনোজগতেও আসে অপার পরিবর্তন, সবসময় এক আনন্দ হাওয়া বইতে থাকে তরুন-যুবা হৃদয়ে। পুরাতন জরা-জীর্নতাকে মুছে দিয়ে গাছে গাছে নতুন পাতা আর ফুলের মতোই হৃদয়ে নতুন নতুন আশার সঞ্চার করে ফাল্গুন। সেই মাসকে বরণ করে নিতেই পহেলা ফাল্গুনে বাহারি আয়োজনের মধ্য দিয়ে সারা দেশে বসন্তবরণ উৎসব পালন করা হয়।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ বরাবরই অত্যন্ত উৎসাহ-উদ্দীপনা এবং বৈচিত্রময় অনুষ্ঠানমালা দিয়ে বসন্তকে স্বাগত জানাতে ‘বসন্তবরণ এবং পিঠা উৎসব’র আয়োজন করে থাকে। তবে এবারে করোনা প্রাদুর্ভাবে ক্যাম্পাস বন্ধ থাকায় পূর্বের ন্যায় চারু প্রাঙ্গণে বসন্তবরণ উৎসব হচ্ছেনা। তাই বলেতো বসন্ত থেমে থাকবেনা। স্বাগত জানানো হোক বা না হোক, প্রকৃতি তার উপহার দিতে ভূলবেনা। বসন্ত আসবেই…। এমন ধারণা থেকে ‘বসন্ত আসবেই…’ স্লোগানকে সামনে নিয়ে অনলাইনে বসন্তবরণের আয়োজন করতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।
অনলাইন বসন্তবরণ উৎসবের সমন্বয়ক ও চারুকলা অনুষদের শিক্ষার্থী জনি মাহমুদ জানান, অনলাইন বসন্তবরণ উৎসবটির নাম দেওয়া হয়েছে ‘হাওয়াই বসন্ত ১৪২৭’। অনুষ্ঠানটি আগামী রোববার (১৪ ফেব্রুয়ারি) সকাল ১০ টা থেকে ‘রেডিও চারু’ নামের একটি ফেইসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেলে দিনব্যাপি সরাসরি সম্প্রচারিত হবে। যেখানে চারুকলার শিক্ষার্থীদের পাঠানো নাচ, গান, কবিতা, ফ্যাশন শো এবং নাটিকা প্রদর্শিত হবে। অনুষ্ঠানে শিক্ষকদেরও অংশগ্রহন থাকবে। অনুষ্ঠানে সঞ্চালক ভিডিও কলে কিছু পারফর্ম এবং শিক্ষক-শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেবেন যা সরাসরি প্রচারিত হবে। এছাড়া চারুকলার শিক্ষার্থীদের বিভিন্ন শিল্পকর্মের ছবি নিয়ে একটি ‘অনলাইন শিল্পকর্ম প্রদর্শনী’ অনুষ্ঠিত হবে।
স্লোগানের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘বসন্ত আসবেই…’ এই আত্মবিশ্বাসী আশার বাণীকে উপজীব্য করে এবারের আয়োজন। সকল জরা-জীর্ণতাকে কাটিয়ে বসন্তের নতুন পাতা এবং নতুন ফুল ফোটার মতো করে ব্যাক্তিগত, সামাজিক এবং জাতীয় জীবন বসন্তের মতো আনন্দময় হোক, এই শুভকামনাকে সামনে রেখে আমাদের এবারের আত্মবিশ্বাসী স্লোগান ‘বসন্ত আসবেই…’।
চারুকলা অনুষদের ডীন অধ্যাপক সিদ্ধার্থ শংকর তালুকদার বলেন, ‘বাঙালি জাতির অন্যতম উৎসব হচ্ছে বসন্তবরণ এবং পিঠা উৎসব। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রতি বছরই উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করে আসছে। কিন্তু এবছর দেশের পরিস্থিতি বিবেচনা করে, ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার্থে এখনি খুলছেনা বিশ্ববিদ্যালয়। তাই বাঙালি জাতির যে ঐতিহ্য, সেটি ধরে রাখতেই ক্ষুদ্র পরিসরে আমরা অনলাইনে বসন্তবরণের আয়োজন করতে যাচ্ছি। অনুষ্ঠানে অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকমন্ডলী সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্য রাখবেন। এর আগে করোনকালীন সংকটেও রাবি চারুকলা সফলতার সাথে ‘ই-বৈশাখ ১৪২৭’ নামে অনলাইন বর্ষবরন উদযাপন করেছে।

ফেব্রুয়ারি ১১
০৬:৪২ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত