Daily Sunshine

রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৭মার্চ

Share

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ সেশনে স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া ৭ মার্চ থেকে শুরু হয়ে চলবে ১৮ মার্চ পর্যন্ত। প্রাথমিক আবেদন বাছাই শেষে ২৩ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চূড়ান্ত আবেদন করা যাবে। করোনা পরিস্থিতি বিবেচনায় এবছর ২২০ টাকা কমিয়ে চুড়ান্ত আবেদন ফি সার্ভিস চার্জসহ ১,১০০ টাকা এবং প্রাথমিক আবেদন ফি পূর্বের মতোই ৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি কমিটির সভা শেষে এসব সিদ্ধান্তের কথা জানান বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।
উপাচার্য বলেন, এবারে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী অংশগ্রহনের সংখ্যা প্রতি ইউনিটে ১৩ হাজার বাড়ানোর ফলে ৪৫ হাজার করে তিন ইউনিটে (অ, ই, ঈ) সর্বমোট ১ লক্ষ ৩৫ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। প্রতি ইউনিটের পরীক্ষা তিন শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে ১৫ হাজার শিক্ষার্থী একসঙ্গে পরীক্ষায় বসবেন। বিগত বছরের ন্যায় এবারে দ্বিতীয় মেয়াদে ভর্তির সুযোগ না থাকলেও থাকবে নেগেটিভ মার্কিং এবং এবারেও থাকছে না জিপিএ নম্বর।
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান জানান, ৮০ টি এমসিকিউ প্রশ্নে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা ১ ঘন্টা মেয়াদে অনুষ্ঠিত হবে। এতে ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০। ভর্তি পরীক্ষা সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০ টা, দুপুর ১২টা থেকে ১টা ও বিকেল ৩টা থেকে ৪টা, এই ৩ শিফটে অনুষ্ঠিত হবে।
ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সভায় পরীক্ষার তারিখ নির্ধারণ হয়নি। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে পরীক্ষার তারিখ নির্ধারণ করে পরবর্তীতে জানানো হবে।
আবেদন যোগ্যতা বিষয়ে জনসংযোগ দপ্তর সূত্রে জানা যায়, মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র ‘অ’, বানিজ্য শাখার শিক্ষার্থীরা ‘ই’ এবং বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা ‘ঈ’ ইউনিটে আবেদন করতে পারবে। আবেদনের জন্য ‘অ’ ইউনিটে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০, ‘ই’ ইউনিটে ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ এবং ‘ঈ’ ইউনিটে ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।
‘অ’ ইউনিটের আওতায় কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদের ২৭টি বিভাগ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ‘ই’ ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদের ৭টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘ঈ’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান, ভূবিজ্ঞান, ফিশারীজ এবং ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ২৬টি বিভাগ আছে।
এছাড়া সকল ইউনিটের জন্য জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড থাকতে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd থেকে জানা যাবে।

ফেব্রুয়ারি ১০
০৭:৩০ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত