Daily Sunshine

নগরীতে জেলা বধির সংঘের আয়োজনে আলোচনা সভা

Share

স্টাফ রিপোর্টার : রবিবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় বাংলা ইশারা ভাষা দিবস উপলক্ষে রাজশাহী মহানগরীতে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
র‌্যালিটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এরপরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন রাজশাহী জেলা বর্ধির সংঘের সহসভাপতি রাম কুমার দাস। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহসভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল কাদের, যুগ্ম সম্পাদক শাহেদুল ইসলাম, ক্রীড়া সম্পাদক আব্দুল গাফ্ফার, নির্বাহী সদস্য মুকুল হোসেন, জাকির হোসেন, শহীদুল ইসলাম প্রমুখ।
সমগ্র বিশ্বে শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষের মনের ভাব বিনিময়ের জন্য ইশারা ভাষাই একমাত্র বা অন্যতম ভাষা। বিশ্বে যেমন বিভিন্ন ভাষার প্রচলন রয়েছে তেমনি বিভিন্ন দেধের ভিন্ন ভিন্ন ইশারা ভাষাও প্রচলিত রয়েছে। সে অনুযায়ী সমাজকল্যান মন্ত্রনালয়ের সাথে বাংলাদেশ জাতীয় বধির সংস্থা ও নরওয়ে এসোসিয়েশন অফ দি ডেফ এর সহযোগীতায় এদেশেল সর্বপ্রথম শ্রবণ ও বাক প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য ১৯৯২ সালে বাংলা ইশারা ভাষা অভিধান প্রণয়ণ ও প্রকাশ করে। সেই থেকে বাংলাদেশ বধির সংস্থা রাষ্ট্রীয়ভাবে বাংলা ইশারা ভাষা দিবস পালনের প্রয়োজনীয়তা অনুভব করলে ৭ ফেব্রুয়ারি সরকারিভাবে বাংলা ইশারা দিবস পালিত হয়ে আসছে।

ফেব্রুয়ারি ১০
০৭:২২ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত