Daily Sunshine

নগরজুড়ে অটোরিকশা চালকদের বিক্ষোভ

Share

স্টাফ রিপোর্টার : সারাদিন অটোরিকশা চালানো, অটোর ভাড়া বৃদ্ধিসহ কয়েকদফা দাবিতে রাজশাহীতে বিক্ষোভ করেছে চালকরা। রবিবার সকাল থেকে নগরীতে ধর্মঘটের ডাকা দিয়ে রেখে নগর ভবনের সামনে তারা এ বিক্ষোভ কর্মসূচি পালন করছে। এসময় তারা বিভিন্ন যানবাহনে ভাঙচুর চালায়। দুপুরে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন তাদের আশ্বস্ত করেন, ১৫ ফেব্রুয়ারির মধ্যে বর্ধিত ভাড়ার ঘোষণা দেয়া হবে। এরপর চালকেরা অটোরিকশা চালানো শুরু করেন।
এদিকে হঠাৎ অঘোষিত অটোরিকশা ধর্মঘটের কারণে চরম দুর্ভোগে পড়ে যাত্রীরা। বাধ্য হয়ে দুপুর যাত্রীদের রিকশায় চলাচল করতে হয়েছে। আর এই সুযোগে রিকশাচালকরা যাত্রীদের নিকট থেকে অতিরিক্ত ভাড়া আদায় করে।
নগরী ঘুরে দেখা গেছে- কোথাও কোনো অটোরিকশা চলছে না। রিকশার রাজত্বে পুরো নগরীতে চলছে। সেই সাথে রিকশাচালকরা যাত্রীদের নিকট থেকে গলাকাটা ভাড়া আদায় করছে।
এদিকে নগর ভবনের সামনে অটোচালকদের আশ^স্ত করতে দুপুরে তাদের সামনে আসেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে অটোরিকশার ভাড়া বৃদ্ধির প্রতিশ্রুতি দিলে ধর্মঘট তুলে নিয়ে তারা পুনরায় অটোরিকশা চালানো শুরু করে।
অটোরিকশাচালকরা জানান, রিকশার ক্ষেত্রে সিটি করপোরেশন কর্তৃপক্ষ দুই বেলা দুই রংয়ের রিকশা চালুর করা বলেছিল। কিন্তু তারা আন্দোলন করে সারাদিন চালানোর অনুমতি পেয়েছে। কিন্তু আমরা কেন দুইবেলা তথা সারাদিন চালাতে পারবো না। তারপরও আমরা সেটি মেনে নিয়েছি। এখন সবকিছুর দাম উর্ধ্বমূখি। কিন্তু অটোরিকশার ভাড়া বৃদ্ধি করা হচ্ছে না। বছরের শুরুতে অটোরিকশার ভাড়া বৃদ্ধির ঘোষণা দেয়া হলেও পরে পূর্বের ভাড়াই বহলা রাখা হয়েছে। মূলত অটোরিকশার ভাড়া বৃদ্ধির দাবিতে আমাদের এই আন্দোলন।
নগর ভবনের সামনে আন্দোলনরত অটো চালকদের সামনে আসেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
মেয়র খায়রুজ্জামান লিটন চালকদের উদ্দেশ্যে বলেন, অটোরিকশা চালকদের নেতাদের সঙ্গে বসে এ বিষয়ে দ্রুতই তিনি সিদ্ধান্ত দেবেন।
এমন কথায় চালকরা জানান যে, তাদের কোন নেতা নেই। ভাড়া বৃদ্ধির বিষয়টি এখনই ঘোষণা দিতে হবে।
মেয়র তখন বলেন, ইজিবাইক মালিক শ্রমিক সমবায় সমিতির নেতাদের প্রতি আস্থা না থাকলে বিক্ষোভকারীদের মধ্য থেকেই যেন তার দপ্তরে পাঁচজনকে পাঠানো হয়। তিনি তাদের সঙ্গে কথা বলবেন। কিন্তু চালকেরা এতে রাজি হননি। তারা বলেন, এখনই এ ব্যাপারে ঘোষণা দিতে হবে। তাদের কোন নেতা নেই, কাউকে নেতা বানিয়ে পাঠাতেও চান না।
চালকদের এমন সিদ্ধান্তে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন হাসেন। পাশে থাকা প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবুর সঙ্গে পরামর্শ করেন। তারপরে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন জানান, আলাপ-আলোচনা করে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যেই তিনি অটোরিকশার বাড়তি ভাড়া নির্ধারণ করে ঘোষণা দেবেন। চালকেরা মেয়রের এ কথা মেনে নেন। তারা আবারও ‘জয় বাংলা’ শ্লোগান দিতে থাকেন। এরপর তারা বিক্ষোভ তুলে নিয়ে অটোরিকশায় গিয়ে বসেন। শহরে আবারও অটোরিকশা চলাচল শুরু হয়।

ফেব্রুয়ারি ০৮
০৫:২৫ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত