Daily Sunshine

শিক্ষার্থীরা শিক্ষা থেকে বঞ্চিত হলে সামজিক সংকট তৈরি হবে: বাদশা

Share

স্টাফ রিপোর্টার: শিক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা এমপি বলেছেন, করোনা পরিস্থিতিতে দেশের অন্য সবকিছুর মত শিক্ষা ব্যবস্থাও খারাপ প্রভাব পড়েছে। এই খারাপ প্রভাব কাটাতে না পারলে দেশ শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে যাবে। আর শিক্ষার্থীরা শিক্ষা থেকে বঞ্চিত হলে সামজিক সংকটও তৈরি হবে।
শনিবার সকালে রাজশাহী নগরীর শাহ্ হদুম কলেজে শিক্ষকদের অনলাইনে পরীক্ষাপত্র মূল্যায়ন প্রশিক্ষণ কর্মশালা পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন। নগরীর বেসরকারী এই শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাক নির্বাচনী পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন বিষয়ে ৪৯৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের এই পরীক্ষাপত্র অনলাইনেই মূল্যায়ন করবেন শিক্ষকরা।
রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, শাহ্মহদুম কলেজ বেসরকারী প্রতিষ্ঠান হয়েও আধুনিক প্রযুক্তির ব্যবহার করেছে। অনেক স্বনামধন্য প্রতিষ্ঠানও করোনা পরিস্থিতিতেত ক্লাস নিতে পারেনি। সেই ক্ষেত্রে শাহ্মখদুম কলেজ অনলাইনে পরীক্ষা নিয়ে সুন্দর ভূমিকা রেখেছে। এই প্রতিষ্ঠানের মত অন্য প্রতিষ্ঠানগুলোও অনলাইনে ক্লাস নিলে শিক্ষার্থীরা বঞ্চিত হবে না।
শিক্ষাব্যবস্থার সার্বিক দিক তুলে ধরে তিনি বলেন, অটোপ্রমোশন শিক্ষার্থীদের জন্য অভিশাপ। অটোপ্রমোশনে শিক্ষার্থীদের মেধার যথাযথ মূল্যায়ন করা সম্ভব নয়। আর মেধাহীন জাতি উন্নত রাষ্ট্রে পরিণত হতে পারে না।
এই সময় শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেয়ার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান। কর্মশালায় কলেজের অধ্যক্ষ এসএম রেজাউল ইসলামসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।
এদিকে বিকালে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা নগরীর বঙ্গবন্ধু কলেজে ‘করোনাকালে আমাদের শিক্ষা কার্যক্রম ও উন্নয়ন’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন। এতে বিশেষ অতিথি ছিলেন কলেজটির গভর্নিং বডির সভাপতি আরিফুল হক কুমার। সভাপতিত্ব করেন অধ্যক্ষ নূরুল ইসলাম।

ফেব্রুয়ারি ০৭
০৪:১২ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত