Daily Sunshine

বিনম্র শ্রদ্ধায় জাহানারা জামানের স্মরণ

Share

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সহধর্মিণী এবং রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের মাতা জাহানারা জামানের ৪র্থ মৃত্যুবার্ষিকী বিনম্র শ্রদ্ধার সাথে পালিত হয়েছে।
শনিবার বেলা সাড়ে ১১টায় নগরীর কাদিরগঞ্জস্থ পারিবারিক কবরস্থানে মরহুমা জাহানারা জামানের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন পরিবারের সদস্যবৃন্দ। এছাড়া মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ, রাসিকের কাউন্সিলর-কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদনের পর কবরস্থান সংলগ্ন মাঠে মরহুমার আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দোয়া মাহফিলে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, পরম আরাধ্য ব্যক্তি মা। মা সন্তানের সুখের জন্য অনেক ত্যাগতীতিক্ষা করে থাকেন। আমার বাবা শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে সকল চড়ায় উৎরায়ে মা ছিলেন আজীবন সঙ্গী। রাজনৈতিক জীবনের সকল কর্মকাণ্ডে পরামর্শ প্রদান করেছেন।
মেয়র আরো বলেন, ১৯৭৫ সালের ৩রা নভেম্বর বাবার মৃত্যুর পর অনেক কষ্টের জীবন অতিবাহিত করতে হয়েছে। বাবা শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান মন্ত্রী থাকার পরও তেমন কোন অর্থসম্পদ ছিলনা। বাবার দুটি ব্যাংকে মাত্র ৭২৫০ টাকা ছিল। আমার পিতার অবর্তমানে পিতার ভূমিকায় ছিলেন আমার মা জাহানারা জামান। আমার পিতার রেখে যাওয়া আদর্শে মা আমাদের বড় করেছেন। তিনি চলে গেছেন, কিন্তু আমাদের জন্য রেখে গেছেন আদর্শ। সেই আদর্শ ধারণ করে আমি ও আমার পরিবার মানুষের পাশে আছি।
তিনি আরও বলেন, বাবার মৃত্যুর পর আমি যখন কোলকাতা থেকে বাংলাদেশে আসি তখন মনে হয়েছিলো মাথার উপর ছাদ নেই। সেই সময় আমার মা পরিবারের সকল দায়িত্ব যথাযথ ভাবে পালন করেছেন। যার জন্য তাঁকে অনেক উত্তাল সাগর পাড়ি দিতে হয়েছে। বাবা সংসদ সদস্য থাকাকালিন যে সম্মানি পেতেন তিনি মাকে সেটা দিয়ে দিতেন। মা সেখান থেকেই কিছু টাকা প্রতিমাসেই সঞ্চয় করতেন। মা পরিবারের খরচের সকল ঋন পরিশোধ করে দিতেন। আমি তখনও কোথাও টাকা পরিশোধ করে না আসলে মা আমাকে বকাবকি করতেন কিন্তু সেই ঋন তিনিই পরিশোধ করে দিতেন। তিনি এত বড় নেতার সহধর্মিণী হয়েও রাজনীতি থেকে কোন সুবিধা নিতে চান নি। আমার শিক্ষাজীবন থেকে প্রতিষ্ঠালাভ অবধি প্রেরণার মূল উৎস আমার মা। তাঁর এই ঋন আমি কখনও পরিশোধ করতে পারবো না। আমি তার প্রতি চিরকৃতজ্ঞ।
রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধরণ সম্পাদক ডাবলু সরকার বলেন, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান বঙ্গবন্ধুর নির্দেশে মহান মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ ভাবে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি, মন্ত্রী ও সংসদ সদস্য এবং নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। রাজনীতি করার সময় তিনি যখন পরিবারকে তেমন দেখাশোনা করতে পারতেন না। তখন তার সহধর্মিণী জাহানারা জামান তার ছেলে-মেয়েকে অতি যত্ন সহকারে লালন পালন করেছেন। আমাদেরকে বাবার অনুপস্থিতি অনুভব করতে দেন নি। তাঁর সন্তানদের প্রতিষ্ঠিত করতে তিনি অগ্রণী ভূমিকা পালন করে গেছেন।
শনিবার বেলা সাড়ে ১১টায় প্রথমে রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে মরহুমার কবরে পুষ্পস্তবক অর্পণ করেন মহানগর আওয়ামী লীগ। এ সময় মরহুমার পুত্রবধূ রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পরিবারের পক্ষ থেকে জাহানারা জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন মরহুমার দৌহিত্র আওয়ামী লীগের বন ও পরিবেশ বিয়ষক উপ-কমিটির সদস্য, রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্ণা এবং অর্ণার স্বামী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রভাষক মো. রেজভী আহমেদ ভূঁইয়া।
মরহুমা জাহানারা জামানের কবরে পুষ্পস্তবক অর্পর্ণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেছে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরবৃন্দ, মহানগর যুবলীগ, মহানগর স্বেচ্ছাসেবক লীগ, মহানগর কৃষক লীগ, মহানগর তাতীঁ লীগ, মহানগর মহিলা যুবলীগ, মহানগর জাতীয় শ্রমিক লীগ, রেলওয়ে শ্রমিক লীগ, মহানগর ছাত্রলীগ, রাবি ছাত্রলীগ, রুয়েট ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, রাজশাহী ওয়াসা‘র কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, মতিহার থানা আওয়ামী লীগ, ৪নং ওয়ার্ড আওয়ামী লীগসহ ওয়ার্ড ও সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাওলানা মুহাঃ বারকুল্লাহ বিন দুরুল হুদা।
এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, মাহ্ফুজুল আলম লোটন, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রেজাউল ইসলাম বাবুল, ডাঃ তবিবুর রহমান শেখ, নাঈমুল হুদা রানা, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, আসাদুজ্জামান আজাদ, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, কৃষি সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, প্রচার সম্পাদক দীলিপ কুমার ঘোষ, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যান সম্পাদক ফিরোজ কবির সেন্টু, বন ও পরিবেশ সম্পাদক রবিউল আলম রবি, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শিল্প ও বানিজ্য সম্পাদক ওমর শরীফ রাজীব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম, সদস্য জহির উদ্দিন তেতু, শামসুজ্জামান আওয়াল, এনামুল হক কলিন্স, মুশফিকুর রহমান হাসনাত, আশরাফ উদ্দিন খান, অ্যাড. শামসুন্নাহার মুক্তি, বীর মুক্তিযোদ্ধা ডাঃ আব্দুল মান্নান, আতিকুর রহমান কালু, আব্দুস সালাম, মজিবুর রহমান, ইসমাইল হোসেন, বাদশা শেখ, আলিমুল হাসান সজল, জয়নাল আবেদীন চাঁদ, ইউনুস আলী, খায়রুল বাশার শাহীন, মোখলেশুর রহমান কচি, অ্যাড. রাশেদ-উন-নবী আহসান, কে.এম জুয়েল জামান, আশীষ তরু দে সরকার অর্পণ, রাজপাড়া থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ আনসারুল হক খিচ্চু, বোয়ালিয়া (পশ্চিম) থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামসুজ্জামান রতন, বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, মতিহার থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলাউদ্দিন, শাহমখদুম থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহাদত আলী শাহু, নগর যুবলীগ সভাপতি রমজান আলী, সাধারণ সম্পাদক মোশারফ হোসেন বাচ্চু, নগর কৃষক লীগ সভাপতি রহমতউল্লাহ সেলিম, সাধারণ সম্পাদক সাকির হোসেন বাবু, নগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আব্দুল মোমিন, সাধারণ সম্পাদক জেডু সরকার, নগর মহিলা আওয়ামী লীগ সভাপতি সালমা রেজা. সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, নগর যুব মহিলা লীগ সভাপতি অ্যাড. ইসমত আরা, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন নিলু, নগর ছাত্রলীগ সভাপতি রকি কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিবসহ নেতৃবৃন্দ।
২৩নং ওয়ার্ড আ’লীগ : জাহানারা জামানের ৪র্থ মৃত্যুবার্ষিকীতে রাজশাহী মহানগর ২৩নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে মানবভোজ বিতরণ করা হয়েছে। শনিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মানবভোজ বিতরণ করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি ও রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।
এ সময় ২৩নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি জহির উদ্দীন জসির, সাধারণ সম্পাদক মেহেদী হাসান রনি সহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
ডা. অর্ণার শ্রদ্ধাঞ্জলি : জাহানারা জামানের ৪র্থ মৃত্যুবার্ষিকীতে মরহুমার কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেছেন মরহুমার দৌহিত্র আওয়ামী লীগের বন ও পরিবেশ বিয়ষক উপ-কমিটির সদস্য, রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্ণা। শনিবার দুপুরে কাদিরগঞ্জে পারিবারিক কবরস্থানে মরহুমার কবরে পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন ডা. অর্ণা। পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর রাজশাহী মহানগর সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দকে সাথে নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন ডা. আনিকা ফারিহা জামান অর্ণা।
এ সময় ডা. অর্ণার স্বামী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রভাষক মো. রেজভী আহমেদ ভূঁইয়া, রাজশাহী মহানগর ছাত্রলীগ সভাপতি রকি কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিব, রাজশাহী বিশ^বিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহম্মেদ রুনু, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্ত বিশ^বিদ্যালয় রুয়েট শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি রাইসুল ইসলাম রোজ, বর্তমান সভাপতি নাইমুর রহমান নিবিড় সহ ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
আজিজুল আলম বেন্টু : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর এবং জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সহধর্মিণী জাহানারা জামানের ৪র্থ মৃত্যুবার্ষিকীতে দোয়া মাহফিল ও মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।
শনিবার দুপুরে নগরীর হড়গ্রাম নিজ বাসভবনে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও আমরা নতুন প্রজন্মের প্রধান পৃষ্ঠপোষক আজিজুল আলম বেন্টুর ব্যক্তিগত উদ্যোগে এই দোয়া মাহফিল ও মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে খাবার বিতরণের আয়োজন করা হয়।
তিনি নগরীর আইনুল উলুম মাদ্রাসা, মদীনাতুল উলুম মাদ্রাসা এবং উম্মুল ক্বোরা মাদ্রাসার প্রায় চারশত শিক্ষার্থীর মাঝে দুপুরের খাদ্য বিতরণ করেন। এ সময় তার বড় ভাই জেলা কৃষকলীগের সভাপতি রবিউল আলম বাবু উপস্থিত ছিলেন।
উপশহর নিউমার্কেট বণিক সমিতি : জাহানারা জামানের ৪র্থ মৃত্যুবার্ষিকীতে মহানগরীর উপশহরে গরীব ও অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। শনিবার বিকেলে উপশহর নিউমার্কেট বণিক সমিতির আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কম্বল বিতরণ করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি ও রাসিক এএইচএম খায়রুজ্জামান লিটন।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার, রাজশাহী সার্কেল জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শামসুল আলম, উপশহর নিউ মার্কেট বণিক সমিতির সভাপতি এসএম হুরাইরা ও সাধারণ সম্পাদক এমদাদুল হক রোকন, সহসভাপতি ফারহানা লুবনা মলি, ১৪নং ওয়ার্ড (পূর্ব) আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তৌকির উদ্দিন খান খালেক।

ফেব্রুয়ারি ০৭
০৪:০৭ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত