Daily Sunshine

বঙ্গবন্ধু মঞ্চে দেশের ইতিহাস ঐতিহ্য ও সংগ্রামের শিল্পকর্ম

Share

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বটগাছের চারদিক জুড়ে সম্পন্ন হয়েছে বঙ্গবন্ধু মঞ্চ নির্মাণের কাজ। মঞ্চের অবকাঠামোগত কাজ শেষ হয়ে এখন চলছে সৌন্দর্য বর্ধনের কাজ। গত ২২ দিন থেকে চলছে মঞ্চের চারদিক দিয়ে নানা শিল্পকর্ম তৈরির কাজ। এতে বঙ্গবন্ধু মঞ্চের চারদিক জুড়ে আঁকা হচ্ছে দেশের বিভিন্ন ইতিহাস-ঐতিহ্যের প্রতিচ্ছবি।
জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধু মঞ্চের চারপাশে ইতোমধ্যে বালু-সিমেন্ট দিয়ে তৈরি হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিসহ বিভিন্ন আন্দোলন, সংগ্রামের ইতিহাস ও ১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণ।
রয়েছে ভাষা আন্দোলন, মহান স্বাধীনতা যুদ্ধকালীন বিভিন্ন পরিস্থিতি, পাকিস্তানি হানাদার বাহিনীর আগ্রাসন ও নির্মম হত্যাযজ্ঞ, ৬ দফা আন্দোলনের বিভিন্ন চিত্র। ফুটিয়ে তোলা হয়েছে বাঙালি জাতির অসাম্প্রাদায়িক চেতনাকেও। বঙ্গবন্ধু মঞ্চের চারপাশে স্থান পেয়েছে পহেলা বৈশাখ উৎসবসহ বিভিন্ন ঐতিহ্য ও বাঙালি সংস্কৃতির চিত্র।
চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার মাটিলাপাড়া মহল্লার আব্দুর রাজ্জাকের ছেলে চিত্রশিল্পী এনামুল হক বলেন, গত ২০-২৫ দিন থেকে এ কাজ করছি। বঙ্গবন্ধু মঞ্চের পশ্চিম দিক থেকে পহেলা বৈশাখ উৎসবের চিত্র দিয়ে শুরু হয়ে দেশের বিভিন্ন প্রজাতির পাখি, পাহাড়-পর্বত, এছাড়াও যেমনভাবে মুক্তিযুদ্ধ হয়েছিল ঠিক সেই সঠিক ইতিহাসের চিত্র তুলে ধরা হয়েছে। পূর্ব ও পশ্চিম দুদিকেই বড় করে বঙ্গবন্ধুুর ছবিসহ লেখা রয়েছে বঙ্গবন্ধু মঞ্চ। গত ১০-১২ বছর থেকে এসব শিল্পকর্মের কাজ করলেও বঙ্গবন্ধু মঞ্চের মতো শিল্পকর্মের কাজ এই প্রথম করছেন এনামুল। সম্পূর্ণ কাজ শেষ হতে আরো ১০-১২ দিন লাগতে পারে বলে জানান তিনি।
রাজধানী ঢাকায় বিভিন্ন ডিজাইন ও পার্কে ভাস্কর্য নির্মাণের কাজ করার অভিজ্ঞতা থাকলেও এমন শিল্পকর্মে এই প্রথম বলে জানান আরেক শিল্পী গোলাম কবির। তিনি জানান, জেলা প্রশাসকের কার্যালয় থেকে যেসব ডিজাইন বাছাই করে দেয়া হচ্ছে, আমরা সেগুলোই নিজেদের সর্বোচ্চ চেষ্টা করি কাজ করছি। আশপাশর অনেক মানুষ এসব দেখার জন্য দাড়িয়ে থাকছে। এ থেকেই বোঝা যায়, বিষয়টি আসলেই অত্যান্ত গুরুত্বপূর্ণ।
জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দিয়ে প্রায় প্রতিদিনই যাতায়াত করে নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী রওশনারা পপি। তিনি জানান, প্রতিদিন যাওয়ার পথে নিজের অজান্তেই চোখ চলে যায় বঙ্গবন্ধু মঞ্চের চারপাশে তৈরি বিভিন্ন শিল্পকর্মের দিকে। কয়েকবার দাঁড়িয়ে কাছ থেকে এসব কাজ দেখেছি। খুবই ভালো লাগছে এসব চিত্র দেখে। বিশেষ করে, দেশের স্বাধীনতা যুদ্ধের সময়ের বিভিন্ন চিত্র দেখে মনে হয়, সচক্ষে দেখছি। এখানে দেখা যায়, পাক হানাদার বাহিনী যুদ্ধের সময়ে কিভাবে এদেশের মা-বোনদের প্রতি অত্যাচার চালিয়েছে।
এমন উদ্যোগের জন্য জেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে সাংবাদিক ওলিউজ্জামান রুবেল বলেন, এটি খুবই ভালো একটি উদ্যোগ। শুধুমাত্র মঞ্চ তৈরি না করেই এর চারপাশে সৌন্দর্য বর্ধন ও দেশের ইতিহাস, ঐতিহ্য, সংগ্রামের কথা তুলে ধরা হয়েছে। এতে তরুণ প্রজন্মের ছেলেমেয়েরা দেশের প্রকৃত ইতিহাস, সংগ্রামের বিষয়গুলো দেখতে ও জানতে পারবে। এছাড়াও পহেলা বৈশাখের বিভিন্ন শিল্পকর্ম দিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনাকে তুলে ধরা হয়েছে।
জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, সরকারি বিভিন্ন অনুষ্ঠান হবে নবনির্মিত বঙ্গবন্ধু মঞ্চে। আগামী প্রজন্মকে দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংগ্রামের প্রকৃত তথ্য ও ইতিহাস জানাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। এখন চলছে নির্মাণের শেষ মূহুর্তের কাজ, সম্পূর্ণ কাজ শেষ হয়ে রং করা হলে এর চমৎকার সৌন্দর্য মুগ্ধ করবে দর্শনার্থীদের। এসব শিল্পকর্মের ফলে তরুণ প্রজন্মের ছেলেমেয়েদের মাঝে দেশপ্রেম আরো জাগ্রত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ফেব্রুয়ারি ০৪
০৫:১৬ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত