Daily Sunshine

গাছ কেটে খাস জমি দখল

Share

স্টাফ রিপোর্টার, শিবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে খাস জমির গাছ কেটে নিজেরা গাছ লাগিয়ে জায়গাটি দখলের অভিযোগ উঠেছে। শিবগঞ্জ উপজেলার বাঘিতলা এলাকায় একটি ক্লাবের সভাপতির বিরুদ্ধে এ অভিযোগ উঠছে। মঙ্গলবার বিকেলে একরামুল হক খুদি যুব উন্নয়ন ক্লাবের সভাপতি ১১টি সরকারি গাছ বিক্রির পর ক্রেতা ওই গাছগুলো কাটা আরম্ভ করলে বিষয়টি জানাজানি হয়। স্থানীয় ভূমি অফিস কেটে ফেলা গাছগুলো জব্দ করে।
স্থানীয়রা জানায়, ক্লাবের পাশ দিয়ে বহমান নদীর ধারে সরকারী খাস জায়গার নিম ও পিঠালীর ১১টি গাছ একই এলাকার শিবনারায়নপুর গ্রামের মতিউর রহমানের কাছে বিক্রি করেন ক্লাবের সভাপতি মাসুদ রানা। মঙ্গলবার বিকেলে ৫টি গাছ কাটার পর বিষয়টি জানাজানি হলে কানসাট তহসিল অফিস থেকে সরজমিনে গিয়ে গাছ কাটা বন্ধ করে এবং কাটা গাছগুলো জব্দ করে।
সরজমিনে গিয়ে দেখা যায় কেটে নেয়া গাছগুলোর উপরে মেহগনি গাছ লাগিয়ে এবং কাটা গাছগুলোর গোড়ার উপরে মাটি দিয়ে বন্ধ করে দেয় ক্লাবের কয়েকজন সদস্য। এর আগে কানসাট এলাকার স্থানীয় ২ সংবাদ কর্মীর সাথে ক্লাব সদস্যদের সংবাদ সংগ্রহ করা নিয়ে তর্ক বিতর্ক হয়।
মেহগনি গাছ লাগানোর সময় ক্লাবের এক সদস্য মাসুদ জানান, বনোজ গাছগুলো কেটে এখানে মেহগনি গাছ লাগানো হচ্ছে। জায়গাটি দেখভাল করে ক্লাব। তাই ক্লাবের পক্ষ থেকে গাছগুলো কাটা হয়েছে।
স্থানীয় আহসান হাবিব জানান, গাছগুলো যারা কাটছে অবৈধভাবে কাটছে। এ টা ঠিক হয়নি। উল্টো তিনি প্রশ্ন রাখেন গাছগুলো কাটার অনুমতি কে দিয়েছে?
অন্যদিকে ক্রেতা মতিউর রহমান জানান ক্লাবের সভাপতি মাসুদ রানা গাছগুলো তার কাছে বিক্রি করায় তিনি এ গাছগুলো কাটছেন ।
কানসাট তহসিল অফিসের তহসিলদার নুরুল ইসলাম মোবারকপুর তহসিল অফিসের বরাত দিয়ে জানান, চকহরিরাম মৌজার ১ নম্বর খতিয়ানের ১২১ নং দাগের ৩৭ শতাংশ খালের জমির উপর ১১টি গাছ অবৈধভাবে বিক্রির পর কাটার সময় খবর পেয়ে বাধা দেয়া হয়েছে এবং কেটে নেয়া গাছগুলো জব্দ করে এ নিয়ে উর্দ্ধতন কতৃপক্ষ কে অবহিত করা হয়েছে।
ক্লাবের সভাপতি মাসুদ রানা জানান, কেটে নেয়া গাছের জায়গায় মেহগনি গাছ লাগানো হবে। সরকারি কাছ কাটার নিয়মের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন,‘মিসটেক হয়ে গেছে।’
অন্যদিকে শিবগঞ্জ উপজেলা নির্বার্হী অফিসার সাকিব আল রাব্বি বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, সরকারী গাছ কোনভাবেই কেউ কাটতে পারেনা। যারা এ ঘটনার সাথে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ফেব্রুয়ারি ০৪
০৫:০০ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত