Daily Sunshine

দেশে প্রতি বছর ক্যানসারে আক্রান্ত হন দুই লাখ মানুষ

Share

সানশাইন ডেস্ক: ‘দেশে প্রতি বছর প্রায় দুই লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হন। আক্রান্তের হার দিনে দিনে বাড়ছে। সচেতন না হলে ক্যানসারে আক্রান্ত ও মৃত্যুর হার আরও বাড়তে পারে।’ বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় অংশ নেয়া বিশেষজ্ঞরা এসব কথা বলেছেন। বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সিরাক-বাংলাদেশ ও কমিউনিটি অনকোলজি সেন্টারের যৌথ উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।
সভায় বিশেষজ্ঞরা জানান, প্রতিবছর বিশ্বজুড়ে প্রায় সাড়ে নয় লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। গোটা বিশ্বে ক্যানসার বৃদ্ধির অন্যতম কারণ হলো খাদ্যভাস। এর জন্য চিকিৎসকের পরামর্শে আপনাকে ঠিক করতে হবে, কি খাবেন আর কি খাবেন না। মানুষ সচেতন না হলে এই মৃত্যুর হার আরও বাড়তে পারে।
আলোচকরা আরও বলেন, ক্যানসার প্রতিরোধে সবার আগে খাবারের বিষয়ে সতর্ক হতে হবে। বিশেষ করে তেল, চিনি ও ময়দা জাতীয় খাবার খাওয়া যাবে না। একইসঙ্গে দেশের স্বাস্থ্যখাত নিয়ে যাতে কেউ ব্যবসা করতে না পারে, সেজন্য সরকারকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানান তারা। বক্তারা এসময় দেশের আটটি বিভাগে ক্যানসার হাসপাতাল তৈরির উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
আলোচনা সভায় ক্যানসার রোগতত্ত্ববিদ ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, দেশে ক্যানসার চিকিৎসা সুবিধায় দৃশ্যমান অগ্রগতি হয়েছে। তবে বেশ কিছু সীমাবদ্ধতা থাকায় বিপুল সংখ্যক ক্যানসার রোগীকে কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। ক্যানসার চিকিৎসাকে রাজধানীকেন্দ্রীক না করে বিকেন্দ্রীকরণ করতে হবে।
সভায় সিরাক-বাংলাদেশ এর সিনিয়র প্রোগ্রাম অফিসার রোকনুল রাব্বির সঞ্চালনায় অন্যদের মধ্যে সংগঠনের নির্বাহী পরিচালক এস এম সৈকত ও প্রোগ্রাম অফিসার নুসরাত শারমিন রেশমাসহ প্রমুখ বক্তৃতা করেন। এসময় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী উপস্থিত ছিলেন।

ফেব্রুয়ারি ০৪
০৪:৫৩ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত