Daily Sunshine

ড্রেন উপচে নোংরা পানিতে একাকার বাড়ি, ভোগান্তি

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীর শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বর থেকে নওহাটা পর্যন্ত মহাসড়ক চার লেনে উন্নতির কাজ চলছে। প্রথম দফায় চলছে ড্রেন নির্মানে কাজ। রাস্তার দুই পাশে ড্রেন নির্মাণ করতে নিচ্ছেন লম্বা সময়। এতে নির্মানাধীন এলাকায় সংযোগ ড্রেনগুলোর মুখ বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন এলাকাবাসী। ড্রেনের নোংড়া পানি উপচে প্রবেশ করছে বাড়িতে।
শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বর থেকে নওহাটা পর্যন্ত সড়কের সম্প্রসারণ কাজ শুরু হয়েছে প্রায় মাসখানেক হলো। চারগ্রুপের কাজটি করছে দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান। প্রথমধাপে রাস্তা ঘেষে ড্রেন নির্মাণের কাজটি করছে নগরীর ডন এন্টারপ্রাইজ নামক একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। রাস্তার উভয় পাশেই নির্মাণ করা হবে ড্রেন ও ফুটপাত বলে জানালেন উক্ত ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী হারুর-অন-রশিদ।
মুল ড্রেনের সংযোগের সঙ্গে থাকা শাখা ড্রেনগুলোর সংযোগ বন্ধ। এতে আশেপাশের এলাকাগুলোতে ড্রেনের পানি উপচে জলাবদ্ধতা তৈরি হয়েছে। নোংড়া ড্রেনের পানি বাড়িতে প্রবেশ করছে।
নগরীর ১৭নং ওয়ার্ডের বাসিন্দারা এ সমস্যায় পড়েছে। ওই ওয়ার্ডের রোডপাড়া, মহলদার পাড়া, ভাড়ালীপাড়া, রায়পাড়া, ছায়ানীড় আবাসিকসহ আশেপাশের এলাকার বাসিন্দারা পড়েছেন চরম ভোগান্তির মধ্যে।
ড্রেনগুলোর মুখ মাটি দিয়ে বন্ধ করে দেবার ফলে বাসাবাড়ীর পানি নিষ্কাশনের সকল পথ বন্ধ হয়ে গেছে। রাস্তা ও বাড়ী ছাড়াও মাদ্রাসা ও মসজিদেও প্রবেশ করছে ড্রেনের পানি।
প্রায় সপ্তাখানেক ধরে শীতের মৌসুমেও পানিরে সাথে যুদ্ধ করতে হচ্ছে এলাকাবাসিকে। পানি নিষ্কাশনের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনকে এলাকাবাসি অনুরোধ করলেও সেটি কর্ণপাত করেনি তারা। দিনের পর দিন সেই নোংড়া আর দূর্গন্ধযুক্ত ড্রেনের পানির সাথেই বসবাস করছে এলাকাবাসী।
বরাদ্দ কম থাকার কারনে কাজের গতিও অনেকটাই কম বলেও তিনি জানান। সড়কটির সম্প্রসারণ কাজ চলমানরতবস্থায় পূর্ববর্তী সময়ে তেমন কোন নাগরিক ভোগান্তির সৃষ্টি না হলেও পোস্টাল একাডেমি সংলগ্ন এলাকায় রাস্তা সম্প্রসারণের কাজ করার জন্য আশেপাশের পাড়ামহল্লার ড্রেনগুলোর মুখ মাটি দিয়ে বন্ধ করে দেবার ফলে উক্ত ড্রেনগুলো দিয়ে বাসাবাড়ীর পানি নিষ্কাশনের সকল পথ বন্ধ হয়েগেছে। যার কারনে, ড্রেনগুলো থেকে ময়লা আর দুর্গন্ধযুক্ত পানি রাস্তাসহ প্রতিটি মহল্লার রাস্তা ও বাসাবাড়ীও ছাড়াও মাদ্রাসা ও মসজিদেও প্রবেশ করছে। ড্রেনের ময়লা পানির জন্য স্বাভাবিক চলাচল তো দূরের কথা; কষ্ট করে সেই পানি ডিঙ্গিয়ে যাতায়াত করাটাও কষ্টকর পন্থায় রূপ নিয়েছে। প্রায় সপ্তাখানেক ধরে শীতের মৌসুমেও পানিরে সাথে যুদ্ধ করতে হচ্ছে এলাকাবাসিকে। স্যালোমেশিন ও পাইপ দিয়ে জলাবদ্ধ পানি নিষ্কাশনের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনকে এলাকাবাসি অনুরোধ করলেও সেটি কর্ণপাত করেনি তারা। দিনের পর দিন সেই নোংড়া আর দূর্গন্ধযুক্ত ড্রেনের পানির সাথে যুদ্ধ করেই প্রাত্যহিক জীবন পার করছেন নগরীর ১৭ নং ওয়ার্ডের বাসিন্দারা।
এমন সমস্যায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বাড়ছেই। ওই ওয়ার্ডের রোডপাড়া এলাকার বাসিন্দা ও রোডপাড়া জামে মসজিদের সভাপতি রাব্বানি, বাবু, সাহানুর, মহল্লদার পাড়া এলাকার মাইনুল, রানা, মাদ্রাসার একাধিক ছাত্রসহ আরো অনেকইে ক্ষোপ প্রকাশ করেছেন ঠিকাদারি প্রতিষ্ঠানের এমন অপরিকল্পিত কাজের জন্য।
ভুক্তভোগিরা জানান, দীর্ঘ সময় ধরে এমন কাজ করতে গিয়ে ভোগান্তিতে পড়েছেন এলাকাবাসী। বিকল্প কিছু চিন্তা করে ড্রেন নির্মানে কাজ করলে এ ভোগান্তিতে পড়তেন তা এলাকাবাসী।
এবিষয়ে ডন এন্টার প্রাইজের স্বত্ত্বাধিকার হারুনÑঅরÑরশিদ জানান, সড়ক ও জনপদ (সওজ) কর্তৃপক্ষ আমাদেরকে যেভাবে ডিজাইন দিয়েছে আমরা সে মোতাবেক কাজ করছি। তিনি আরো বলেন, ওই এলাকার জলাবদ্ধ পানি নওহাটার বারনই নদিতে নিষ্কাশনের দায়িত্ব সিটি করপোরেশনের।

ফেব্রুয়ারি ০৩
০৫:১৩ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত