Daily Sunshine

পাট ও চিনিকল খুলে দেয়ার দাবিতে মানববন্ধন

Share

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল ও ৬টি চিনিকল বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে কারখানাগুলো বন্ধ নয় বরং আধুনিকায়ন করে আবারও খুলে দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্রমৈত্রী রাজশাহী জেলা ও মহানগর কমিটি।
মঙ্গলবার বেলা ১১টায় নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে আয়োজিত এক মানববন্ধন থেকে তারা এই দাবি জানান। ছাত্রমৈত্রীর রাজশাহী জেলা ও মহানগর কমিটি এই মানববন্ধনের আয়োজন করে।
মানববন্ধনে বক্তারা বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বন্ধের কারণ হিসেবে তথাকথিত লোকসানের কথা বলা হচ্ছে। কিন্তু বাস্তবতা হলো- প্রতিষ্ঠার পর থেকে এসব পাটকলগুলোতে কোনো বিনিয়োগই করা হয়নি। কারাখানার যন্ত্রপাতি আধুনিকায়ন করে উন্নত শিল্পে রুপান্তরিত করার কোনো পদক্ষেপও গ্রহণ করা হয়নি। লোকসানের কারণে পাটকলে তালা দেয়ার কথা বলা হলেও তৎকালীন সামান্য কিছু পদক্ষেপ নিলেই লোকসানে চলা কারখানাগুলোকে লাভজনক করা সম্ভব ছিল।
মানববন্ধনে চিনিকল নিয়েও কথা বলেন বক্তারা। তারা বলেন, বর্তমান সরকার চিনিকলগুলো বন্ধ করে শ্রমিকের রুটি-রুজির পথই বন্ধ করেনি, এ শিল্পের সঙ্গে যুক্ত আখচাষিদেরও চরম অনিশ্চয়তায় ঠেলে দিয়েছে। সরকার লোকসানের অজুহাত দিয়ে মিলগুলো বন্ধ করে দিলেও এই লোকসানের জন্য শ্রমিক বা আখচাষিরা দায়ী নন। এর জন্য দায়ী সরকারের মাথাভারী প্রশাসন ও তাদের ভূলনীতি।
বক্তারা বলেন, দেশের কোন কারখানাই বন্ধ করে দেয়া যাবে না। লোকসান গোনা সকল কারখানাগুলো রাষ্ট্রীয় খাতে নিয়ে আধুনিকায়ন করতে হবে। পাটকল দেশের ঐহিত্য, এটিকে শুধুম্ত্রা নয়া উদারবাদী নীতির কারণে বিরাষ্ট্রীয়করণের সুযোগ নেই।
এ সময় সরকার যদি রাষ্ট্রায়ত্ব সম্পত্তি তাদের কর্পোরেট বন্ধুদের হাতে তুলে দিয়ে সংবিধানের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে তবে আন্দোলন আরও জোরদার করা হবে হুশিয়ারি দেন বক্তারা।
মানববন্ধনে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর ছাত্রমৈত্রীর সভাপতি ওহিদুর রহমান। এতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন- মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, সম্পাদকমণ্ডলির সদস্য নাজমুল করিম অপু, মনিরুজ্জামান মনির, কাশিয়াডাঙ্গা থানার সভাপতি শামীম ইমতিয়াজ সুমন, শ্রমিক নেতা হাবিবুর রহমান ছানা, সাবেক ছাত্রমৈত্রী নেতা সম্রাট রায়হান, মো: সিয়াম প্রমুখ। মানববন্ধন সঞ্চালনা করেন রাজশাহী জেলা ছাত্রমৈত্রী সাধারণ সম্পাদক হাফিজুর রহমান।

ফেব্রুয়ারি ০৩
০৫:০৬ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত