Daily Sunshine

রাণীনগরে সাব-রেজিস্ট্রার অনিয়মিত, চরম ভোগান্তি

Share

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর রাণীনগরের সাব-রেজিস্ট্রার নিয়মিত অফিস না করায় চরম ভোগান্তিতে পড়েছে সেবা গ্রহিতারা। নিয়ম অনুযায়ী সরকারি দপ্তরের সপ্তাহে ৫ কর্ম দিবস হলেও জনগুরুত্বপূর্ণ সরকারি দপ্তর উপজেলা সাব-রেজিস্ট্রি অফিস চলছে উল্টো নিয়মে। সাব-রেজিস্ট্রিার মাহবুবুর রহমান গত তিন মাসে অফিসে মাত্র ২৮দিন উপস্থিত থেকেছেন। অবশিষ্ট কর্মদিবসে তিনি উপস্থিত না থাকলেও তিনি কাগজ কলমে পুরো কর্মদিবস হিসেবে সরকারি সুবিধা গ্রহণ করছেন বলে অভিযোগ উঠেছে।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের উপ-সচিব ডক্টর ফজলে এলাহী ভুঁইয়া (রেজিঃ) স্বাক্ষরিত ২০২০ সালের ২৯ জানুয়ারির আদেশ মোতবেক সাব-রেজিস্ট্রার হিসেবে গত ২ ফেব্রুয়ারি চাকরিতে প্রথম পদায়নের পর থেকেই ফাঁকি দেওয়া শুরু করেছেন সাব-রেজিস্ট্রার। ভূমি সংক্রান্ত মাঠ পর্যায়ের জন সেবা মূলক এ সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকায় একদিকে সরকারি ও বে-সরকারী ভাবে নিয়োজিত প্রায় শতাধিক জনবল অলস সময় পার করছেন, অন্যদিকে সরকার রাজস্ব থেকে এবং জনগণ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। অন্যদিকে বে-সরকারি কর্মচারীদের আয়-রোজগার না থাকায় সংসারে অভাব অনটন দেখা দিচ্ছে।
জানা গেছে, উপজেলা সাব-রেজিস্ট্রি অফিসে ১জন সাব-রেজিস্ট্রারসহ ৫জন সরকারী জনবল রয়েছেন। সমিতির তালিকা ভূক্ত দলিল লেখক প্রায় ৭০ জন ও নকল নবিস রয়েছেন ২৬ জন। স্ট্যাম ভেন্ডার রয়েছেন ৪জন। অফিসে বছরে প্রায় পাঁচ থেকে সাড়ে পাঁচ হাজার দলিল রেজিস্ট্রেশন হয়। জমির মিউটেশন, জমি সংক্রান্ত বিভিন্ন মামলা, ব্যাংকিং কাজের ক্ষেত্রে অধিকাংশ সময় তাৎক্ষণিক বা স্বল্প সময়ের মধ্যে সার্টিফাইড কপি (নকল) দরকার হয়ে থাকে। কিন্তু বর্তমান সাব-রেজিস্ট্রার যোগদানের পর থেকে নিয়মিত অফিস না করায় অচলাবস্থার কারণে জন সাধারনদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
সাব-রেজিস্ট্রার মাহবুবুর রহমানের কর্মদিবস সপ্তাহের ৫ দিন হলেও ৩ দিন (রবিবার, সোমবার ও মঙ্গলবার) অফিসে আসেন। কোন কোন সপ্তাহে দুদিনও আসেন। বাঁকি দুদিন বুধবার ও বৃহস্পতিবার অলিখিত ভাবে না আসায় অফিসের কার্যক্রম হয় না। সেক্ষেত্রে নিজের সুরক্ষার জন্য ছুটি, অফিসের কাজে নওগাঁ বা ট্রেনিং এর অযুহাত দেওয়া হয়। জরুরী ভিত্তিতে জমি ক্রয়-বিক্রয় সংক্রান্ত জরুরি প্রয়োজন হলে তা কোন ভাবেই সম্ভব হচ্ছে না।
গত ৩ মাসের অনুসন্ধানে দেখা গেছে, সাব-রেজিস্ট্রার নভেম্বর মাসে ২২কর্ম দিবসের মধ্যে ৮দিন, ডিসেম্বর মাসে ২২ কর্ম দিবসের মধ্যে ১০দিন, জানুয়ারি মাসে ২১ কর্ম দিবসের মধ্যে ১০দিন অফিসে উপস্থিত ছিলেন। গত তিন মাসে ৬৫দিন কর্ম দিবসের মধ্যে মাত্র ২৮দিন কর্মস্থলে উপস্থিত ছিলেন।
নাম প্রকাশে অনিচ্ছুক সাব-রেজিস্ট্রার অফিসে আসা সেবাগ্রহিতাদের অনেকেই অভিযোগ করে বলেন অফিসে জমি ক্রয় কিংবা বিক্রয় করাসহ বিভিন্ন কাজে আসলে সাব-রেজিস্ট্রারকে পাওয়া যায় না। তিনি পুরো সময় অফিস না করে বিভিন্ন সময় বিভিন্ন নোটিশ ঝুলিয়ে অফিসে থাকেন না। এতে করে আমরা পড়েছি চরম বেকায়দায়। একটি কাজের জন্য দিনের পর দিন অফিসে এসে ঘুরতে হচ্ছে।
রাণীনগর দলিল লেখক সমিতির সম্পাদক হারুনুর রশিদ বলেন যোগদানের প্রথম দিকে অনিয়মিত ভাবে অফিস করতেন মাহবুবুর রহমান। কিন্তু দলিল লেখকদের চাপে তিনি বর্তমানে অনেকটাই নিয়মিত অফিস করছেন। তিনি চলতি সপ্তাহে বিভাগীয় পরীক্ষার জন্য ঢাকায় থাকবেন। আগামী সপ্তাহে সম্ভবত অফিস শুরু করবেন।
সাব-রেজিস্ট্রার মাহবুবুর রহমান মুঠোফোনে বলেন আমি নিয়মিত অফিস করি। আমি চলতি সপ্তাহে বিভাগীয় পরীক্ষার জন্য ঢাকায় এসেছি। আগামী সপ্তাহে অফিসে যোগদান করবো। পরীক্ষার বিষয়টি জেলা রেজিস্ট্রার জানেন কিনা সেই বিষয়ে তিনি বলেন এটি আমার বিভাগীয় পরীক্ষা তাই জেলা রেজিস্ট্রারকে বিষয়টি জানায়নি।
জেলা রেজিস্ট্রার আব্দুস সালাম জানান ছুটির বিষয়ে মাহবুবুর রহমান আমাকে অবগত করেনি। তিনি নিয়মিত অফিস করেন কি করেন না এ বিষয়ে কেউ আমাকে জানায়নি। তবে বিষয়টি আমি তদন্ত করে দেখবো।

ফেব্রুয়ারি ০৩
০৪:৫৯ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত