Daily Sunshine

পারিবারিক কলহে ফসলি জমিতে পানি সেচ বন্ধ

Share

স্টাফ রিপোর্টার, জয়পুরহাট: জয়পুরহাটের কালাই উপজেলার বেজখন্ড মৌজার গভীর নলকূপ স্কিমের আওতাধীন কয়েক একর আলুর ফসলি জমিতে পারিবারিক কলহের জের ধরে হয়রানি ও বিভিন্ন হুমকি প্রদানসহ গভীর নলকূপ মালিক নুরুল ইসলামের বিরুদ্ধে আলুর ফসলি জমিতে সেচ না দেওয়ার অভিযোগ উঠেছে।
ভূক্তভোগী ও স্থানীয় সূত্রে জানা গেছে, কালাই উপজেলাধীর মাত্রাই ইউনিয়নের বেজখন্ড গ্রামের ইব্রাহিম প্রধানের ছেলে ফরিদ উদ্দিন প্রধান বেজখন্ড মৌজায় তার মালিকানাধীন দুই একর ফসলি জমিতে ২০০৪ সাল থেকে একই গ্রামের মনছের আলী প্রধানের ছেলে নুরুল ইসলামের গভীর নলকূপ থেকে সেচকাজ চালিয়ে আসছিল।
বর্তমানে ওই দুই একর জমিতে ফরিদ উদ্দিন প্রধান আলু রোপন করেছেন এবং সেই আলুর ফসলি জমিতে একটি মাত্র সেচ দেওয়ার পর পারিবারিক কলহের জের ধরে নুরুল ইসলাম ওই জমিতে সেচ দিতে অসম্মতি জানিয়ে পানি প্রবাহের ড্রেন সকেটে ফেললে নিরুপায় হয়ে ফরিদ উদ্দিন স্থানীয় ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধিগণ ও কালাই থানার ওসির সহায়তায় আলুর জমিতে সেচ গ্রহণের ব্যাপক চেষ্টা ও তদবির করলেও নুরুল ইসলাম প্রধান কারোও কথাতে কর্ণপাত না করে নিজ জিদেই বহাল থেকে কেয়ামত পর্যন্ত সেচ প্রদাণে অসম্মতি জানিয়েছে।
পরবর্তিতে উপরোক্ত বিষয়ে কালাই উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ করলে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশনা মোতাবেক উপ-সহকারী কৃষি কর্মকর্তা (মাত্রাই ইউনিয়ন) থানা পুলিশসহ ঘটনাস্থল পরিদর্শন করে বাদি-বিবাদী উভয়কে ডেকে সমোঝতা করার চেষ্টা করলে তাতেও নুরুল ইসলাম প্রধান সেচ প্রদাণে অসম্মতি জানান। ফলে ওই দুই একর জমিতে রোপনকৃত আলুর গাছ নষ্ট হয়ে ব্যপক অর্থনৈতিক ক্ষতি সাধিত হয়েছে।
বেজখন্ড গ্রামে সরেজমিনে গিয়ে নুরুল ইসলামের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি ও তার ছেলে অলিউল্লাহ উপস্থিত কৃষি কর্মকর্তা ও কালাই থানার এসআই এনামুলসহ শতাধিক গ্রামবাসির সম্মুখে চড়াও হয়ে অসৌজন্যমূলক আচরণ করে ফরিদ উদ্দিন প্রধানের জমিতে কেয়ামত পর্যন্ত সেচ প্রদান না করার কথা বলে দ্রুত স্থান ত্যাগ করেন।
ঘটনার বিষয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা (মাত্রাই ইউনিয়ন) শরিফুল ইসলাম জানান, তিনি ইতোপূর্বেও এ বিষয়ে তদন্ত করে ঘটনার সত্যতা পেয়ে একটি প্রতিবেদন দাখিল করেন এবং পরবর্তীতে আবারও উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে এলাকায় এসে বিষয়টি মীমাংসার চেষ্টা করলে নুরুল ইসলাম ও তার ছেলে অসৌজন্যমূলক আচরণ করে তার জিদ বহাল রেখে চলে যান।
তিনি আরোও জানান, নুরুল ইসলাম প্রধান যা করছে এটা স¤পূর্ণ বে-আইনী। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এলাকার ভূক্তভোগী কৃষক ফরিদ উদ্দিন প্রধান জানান, আমরা এর সুষ্ঠ সমাধান ও বিচারসহ সেচ না দেওয়ার কারণে নষ্ট হওয়া ফসলের ক্ষতিপূরন চাই।
এ ব্যাপারে ইব্রাহিম জানান, নুরুল ইসলামের সাথে তার পারিবারিক বিবাদ রয়েছে, কিন্তু সেই জের ধরে তার ছেলে ফরিদ উদ্দিন প্রধানের জমিতে সেচ দেওয়া বন্ধ করে খুব অন্যায় করা হয়েছে। আমরা এ ঘটনার সুবিচারের দাবি জানাচ্ছি।
কালাই উপজেলা নির্বাহী অফিসার মোবারক হোসেন জানান, ঘটনার বিষয়ে একটি অভিযোগ পেয়ে তদন্ত করা হয়েছে। সেচ কমিটির মিটিংয়ের মাধ্যমে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ফেব্রুয়ারি ০২
০৭:২০ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত