Daily Sunshine

এইচএসসিতে ‘এ’ গ্রেড ৩৬ দশমিক ৫৫ শতাংশ শিক্ষার্থীর

Share
Spread the love

সানশাইন ডেস্ক: মহামারীকালে পরীক্ষা ছাড়াই আগের পরীক্ষার ভিত্তিতে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ৩৬ দশমিক ৫৫ শতাংশ ‘এ’ গ্রেড পেয়েছেন। উচ্চ মাধ্যমিকে অংশ নিতে নিবন্ধন করা ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থীর সবাই পাস করেছেন। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৬১ হাজার ৮০৭ জন, যা শতকের হিসেবে ১১ দশমিক ৮৩ শতাংশ।
ফল বিশ্লেষণ করে দেখা যায়, উত্তীর্ণদের মধ্যে সবতেকে বেশি সংখ্যক অর্থাৎ চার লাখ ৯৯ হাজার ৭৪০ শিক্ষার্থী ‘এ’ গ্রেড পেয়েছেন। ‘এ’ গ্রেড পাওয়া শিক্ষার্থীর হার ৩৬ দশমিক ৫৫ শতাংশ। এছাড়া ২২ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থী ‘এ মাইনাস’ গ্রেড, ১৫ দশমিক ৯৪ শতাংশ শিক্ষার্থী ‘বি’ গ্রেড, ১২ দশমিক ৭৯ শতাংশ শিক্ষার্থী ‘সি’ গ্রেড এবং শূন্য দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী ‘ডি’ গ্রেড পেয়েছেন।
শিক্ষামন্ত্রী দীপু মনি বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি জানান, উচ্চ মাধ্যমিকে ঢাকা বোর্ডে ৫৭ হাজার ৯২৬ জন, রাজশাহীতে ২৬ হাজার ৫৬৮ জন, কুমিল্লায় ৯ হাজার ৩৬৪ জন, যশোরে ১২ হাজার ৮৯২ জন, চট্টগ্রামে ১২ হাজার ১৪৩ জন, বরিশালে ৫ হাজার ৫৬৮ জন, সিলেটে ৪ হাজার ২৪২ জন, দিনাজপুরে ১৪ হাজার ৮৭১ জন, ময়মনসিংহ বোর্ডের ১০ হাজার ৪০ জন জিপিএ-৫ পেয়েছেন।
এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে ৪ হাজার ৪৮ জন এবং কারিগরি বোর্ড থেকে চার হাজার ১৪৫ জন শিক্ষার্থী পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছেন। ১১টি শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর মধ্যে ৮৩ হাজার ৩৩৮ জন ছাত্রী এবং ছাত্র ৭৮ হাজার ৪৬৯ জন ছাত্র। সেই হিসেবে উচ্চ মাধ্যমিকে ছাত্রদের থেকে ৪ হাজার ৮৬৯ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন।

জানুয়ারি ৩১
০৭:২৬ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর
Spread the love

Spread the loveস্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ
Spread the love

Spread the loveসানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি।

বিস্তারিত