Daily Sunshine

রাজশাহীতে পৌঁছেছে করোনার ভ্যাকসিন

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে সুরক্ষিত অবস্থায় ১ লাখ ৮০ হাজার ডোজ করোনা প্রতিরোধক ভ্যাকসিন এসে পৌছেছে। প্রথম চালানে শুক্রবার বেলা সাড়ে ১১টার পর বেক্সিমকো ফার্মার কাভার্ড ফ্রিজার গাড়িতে রাজশাহী জেলা ইপিআই স্টোরে ১৫টি কার্টুনে ভ্যাকসিনগুলো এসে পৌছায়। এর পর তা গ্রহণ করেন সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার।
এদিকে ভ্যাকসিনেশন প্রোগ্রাম সুষ্ঠ্য ভাবে পরিচালনা ও নীতিনির্ধারণী ঠিক করার জন্য আগামী ২ ফেব্রুয়ারি জেলা স্বাস্থ কমিটির সভা অনুষ্ঠিত হবে। আগামী ১ ও ২ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন প্রদানের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। প্রথম পর্যায়ে ৪টি পয়েন্টের (চিকিৎসাকেন্দ্রে) একাধিক বুথে ভ্যাকসিন প্রদান করা হবে। ভ্যাকসিন দেয়ার জন্য রাসিক এরই মধ্যে ১০ হাজার ৬৫৯ জন নাগরিকের নামের তালিকা প্রস্তুত করেছে। এছাড়া সম্মুখ সারির যোদ্ধা হিসেবে পরিচিত স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টদের নামের তালিকা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের তালিকা ও সাংবাদিকদের নামের তালিকা পৃথক ভাবে নিজ নিজ প্রতিষ্ঠান ও সংগঠনের মাধ্যমে প্রস্তুত করা হচ্ছে। ভ্যাকসিন নিতে ইচ্ছুকদের স্বাস্থ্য বিভাগের নির্ধারিত আ্যাপের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে।
সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার বলেন, প্রথম পর্যায়ে ১৫টি কার্টুনে ১৮ হাজার ভায়ালে করোন ভ্যাকসিন আমরা পেলাম। নির্ধারিত তাপমাত্রায় সুরক্ষার সাথে ভ্যাকসিনগুলো নিয়ে আসা হয়েছে। প্রতি ভায়ালে ১০ ডোজ ভ্যাকসিন আছে। সেই হিসেবে প্রথম চালানে মোট ১ লাখ ৮০ হাজার ডোজ ভ্যাকসিন আমারা পেয়েছি। দুইটি করে মোট ৯০ হাজার মানুষের মাঝে আমরা এই ভ্যকসিন দিতে পারবে। এখন ভ্যকসিনগুলো ইপিআই স্টোরে নির্ধারিত তাপমাত্রায় সংরক্ষণ করা হবে। পর্যায় ক্রমে আরো ভ্যাকসিন রাজশাহীর জন্য আসবে উল্লেখ করে ডা. কাইয়ুম তালুকদার বলেন, সরকারি সিদ্ধান্ত অনুসারে আগামী ৭ অথবা ৮ ফেব্রুয়ারি জেলা পর্যায়ে ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করা হেব। রাজশাহীতে সুশৃঙ্খল ভাবে এই কার্যক্রম পরিচালনা জন্য আমরা জেলা স্বাস্থ্য কমিটির সদস্যরা আগামী ২ ফেব্রুয়ারি একত্রে বসে সিদ্ধান্ত গ্রহণ করবো এবং প্রাপ্ত দিকনির্দেশনা অনুসারে নিয়মতান্ত্রিক ভাবে ভ্যাকসিন প্রদান কার্যক্রম যথা সময়ে শুরু করা হবে।
সিভিল সার্জন আরো জানান, আগামী ১ ও ২ ফেব্রুয়ারি স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন প্রদানের প্রশিক্ষণ দেয়া হবে। এর পর ৪টি পয়েন্টে একাধিক বুথে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে সংশ্লিষ্টদের ভ্যাকসিন প্রদান করা হবে। পয়েন্টগুরো নাম উল্লেখ করে তিনি জানান, প্রথমিক পর্যায়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নির্ধারিত কেন্দ্রে, সিটি কর্পোরেশনের নির্ধারিত কেন্দ্র, সিভিল সার্জনের নির্ধারিত কেন্দ্র এবং রাজশাহী সেনাবাহিনীর নির্ধারিত কেন্দ্রে ভ্যাকসিন প্রদান কার্যক্রম পরিচালিত হবে।
রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম জানান, রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় এই ভ্যাকসিনেশন কার্যক্রম পরিচালানর জন্য আমাদের কাছে ১০টি টিম চাওয়া হয়েছে। প্রতিটি টিমে ৬জন করে সদস্য থাকবেন। যাদের মধ্যে দুইজন টিকাদানকারী স্বাস্থ্য কর্মী এবং ৪জন স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মী। এই ১০টি টিমের মধ্যে ৪টি টিম রামেক হাসপাতালের ভ্যাকসিনেশন বুথে, ৪টি টিম রাজশাহী সেনাবাহিনীর নির্ধারিত স্বাস্থ্য কেন্দ্রে, একটি টিম বিজিবির স্বাস্থ্য কেন্দ্রে এবং একটি টিম পুলিশ লাইন্স হাসপাতালে কাজ করবে। এই ১০টি টিমে মোট ৬০ জন স্বাস্থ্যকর্মী কাজ করবে। তবে রাসিকের স্থাস্থ্য বিভাগে জনবল আরো প্রস্তুত আছে। আগামী ১ ও ২ ফেব্রুয়ারি স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।
রাসিকের এই প্রধান স্বাস্থ্য কর্মকর্তা আরো বলেন, ভ্যাকসিন প্রদানরে জন্য এপর্যন্ত মোট ১০ হাজার ৬৫৯ জন নাগরিকের নামের তালিকা নির্ধারিত ফর্মের মাধ্যমে কেন্দ্রে পাঠানো হয়েছে। রাসিক মেয়র এএইএম খায়রুজ্জামান লিটন স্যারের নেতৃত্বে রাজশাহী সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ ভ্যাকসিনেশ প্রোগ্রাম সফল ভাবে শুরু করতে এবং তা চালিয়ে যেতে সম্পূর্ণ প্রস্তুত আছে।

জানুয়ারি ৩০
০৬:০০ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত