Daily Sunshine

অভিষেকে ৭১ বছরের রেকর্ড ভাঙলেন পাকিস্তানি স্পিনার

Share

স্পোর্টস ডেস্ক: দীর্ঘ দেড় দশক ঘরোয়া ক্রিকেট খেলার পর ৩৪ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েছেন পাকিস্তানের বাঁহাতি স্পিনার নোমান আলি। আর অভিষেক ম্যাচেই নিজের নাম তুলে রাখলেন ইতিহাসের পাতায়। নিজের প্রথম ম্যাচেই তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম ফাইফার তথা পাঁচ উইকেট।
নোমানের স্পিন ঘূর্ণিতে করাচি টেস্টে মাত্র ২৪৫ রানে অলআউট হয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে ১৫৮ রানের লিড থাকায় পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে মাত্র ৮৮ রানে। দলকে দারুণ অবস্থানে নিয়ে যাওয়ার পথে ২৫.৩ ওভারে মাত্র ৩৫ রান খরচায় ৫ উইকেট নিয়েছেন নোমান।
পাকিস্তানের পক্ষে অভিষেকে পাঁচ উইকেট নেয়া ১২তম বোলার, চতুর্থ স্পিনার ও প্রথম বাঁহাতি স্পিনার হলেন নোমান। তার আগে পাকিস্তানি স্পিনারদের মধ্যে অভিষেকে ৫ উইকেট নিয়েছেন মোহাম্মদ নাজির (১৯৬৯), শহিদ আফ্রিদি (১৯৯৮) ও বিলাল আসিফ (২০১৮)।
এছাড়া প্রথম ইনিংসে ২ উইকেটসহ পুরো ম্যাচে নোমানের বোলিং ফিগার ৭৩ রানে ৭ উইকেট। যা কি না পাকিস্তানের পক্ষে অভিষেকে ষষ্ঠ সেরা বোলিং ফিগার। অভিষেকে তার চেয়ে ভালো বোলিং করা পাঁচজন হলেন মোহাম্মদ জাহিদ (১১/১৩০), আইজাজ চিমা (৮/১০৩), মোহাম্মদ সামি (৮/১০৬), শাব্বির আহমেদ (৮/১০৯) ও আব্দুর রেহমান (৮/২১০)।
এদিকে দেশের গণ্ডি পেরিয়ে নোমান নাম তুলেছেন বিশ্ব ক্রিকেটের রেকর্ডেও। গত ৭১ বছরের মধ্যে তার চেয়ে বেশি বয়সে অভিষিক্ত কোনো ক্রিকেটার পাঁচ উইকেট নিতে পারেননি। ১৯৪৯ সালে নিউজিল্যান্ডের ফেন ক্রেসওয়েল ৩৪ বছর ১৪৬ দিন বয়সে ইংল্যান্ডের বিপক্ষে নিজের অভিষেকে ফাইফার নিয়েছিলেন।
সেই রেকর্ড ভেঙে ৩৪ বছর ১১৪ দিন বয়সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক ম্যাচে ফাইফার নিয়েছেন নোমান। আর শুধু স্পিনারদের মধ্যে হিসেব করলে ৮৭ বছরের পুরোনো রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। সবমিলিয়ে সপ্তম বয়স্ক বোলার হিসেবে অভিষেকে ফাইফার নিয়েছেন তিনি।

জানুয়ারি ৩০
০৫:৩৭ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত