Daily Sunshine

আত্মসমর্পণকারী জঙ্গিদের পূণর্বাসনে রাজশাহী র‌্যাবের ‘বিজঙ্গীকরণ’ কার্যক্রমের উদ্যোগ

Share

স্টাফ রিপোর্টার : গত এক বছরে রাজশাহীতে ৫৫ জন জঙ্গি গ্রেফতার করেছে রাজশাহী র‌্যাবের সদস্যরা। এছাড়া একই সময়ে ৯১টি আগ্নেয়াস্ত্র ও ২১৯ রাউন্ড গুলি ছাড়াও ৭৬টি ম্যাগজিন জব্দ করা হয়েছে। এ সবের বাইরে উদ্ধার করেছে বিপুল পরিমান মাদকও। একই সময়ে বিভিন্ন অপরাধে ৩ হাজার ৭১ জনকে গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে।
বুধবার বেলা সাড়ে ১১টার দিকে র‌্যাব-৫’র (রাজশাহী) সদর দফতরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে নবনিযুক্ত অধিনায়ক ল্যাফটেনেন্ট কর্নেল আবদুল মোত্তাকিম এসব তথ্য জানান। তিনি বলেন, র‌্যাব বিজঙ্গীকরণ কার্যক্রম শুরু করেছে। এর আওতায় আত্মসমর্পণকারী জঙ্গিদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। তাদের স্বাভাবিক জীবনে ফেরাতে সর্বাাত্মক উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য গনমাধ্যম কর্মীদের সহযোগীতা চেয়েছেন র‌্যাব রাজশাহীর নব নিযুক্ত অধিনায়ক ল্যাফটেনেন্ট কর্নেল আবদুল মোত্তাকিম।
মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে উল্লেখ করে র‌্যাব রাজশাহীর অধিনায়ক বলেন, মাদকের বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না। র‌্যাবের সদস্যদের ডোপটেস্ট করা হচ্ছে। তাদের বিরুদ্ধে মাদকের সংশ্লিষ্টতা পেলে সর্বোচ্চ শাস্তির পাশাপাশি চাকরিচ্যুত করা হবে।
রাজশাহী র‌্যাবের এই কর্মকর্তা আরও জানান, গত এক বছরে বিপুল পরিমানের মাদক জব্দ করা হয়েছে। এর মধ্যে ৫৭ কেজি ৪০০ গ্রাম হেরোইন, ১১ কেজি ৬০০ গ্রাম অফিন, ৩৮ হাজার ৪৮৭ বোতল ফেন্সিডিল, ১ লাখ ৮৯ হাজার ৯৯১ পিস ইয়াবা ট্যাবলেট, ১ হাজার ৬৯৮ কেজি ৯২০ গ্রাম গাঁজা, ৯ হাজার ৬২৭ লিটার চোলাইমদ, ৪১৩ বোতল বিদেশী মদ, ৩৮৭ ক্যান বিয়ার উদ্ধার করা হয়েছে।
তিনি বলেন, গত বছর অস্ত্র ব্যবসায়ী, মাদক ব্যবসায়ী, সাজাপ্রাপ্ত পলাতক আসামি, ভেজাল ব্যবসায়ী, ভুয়া চিকিৎসক, চোরাকারবারী, চাঞ্চল্যকর অপরাধের আসামি, মাদকসেবী ও জুয়াড়ীসহ বিভিন্ন অপরাধের ৩ হাজার ৭১ জন আসামিকে গ্রেফতার করেছে র‌্যাব রাজশাহীর সদস্যরা।
রাজশাহী র‌্যাব অধিনায়ক বলেন, রাজশাহী র‌্যাবের আওতায় জঙ্গীবাদ, মাদক, অস্ত্র, চোরাকারবারিদের বিরুদ্ধে অভিযানের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অব্যহত থাকবে। এছাড়া মুজিববর্ষ উপলক্ষে সুস্থ্য ও এতিমদের মাঝে খাদ্য বিতরণ ছাড়াও শিক্ষাবৃত্তি প্রদান করা হচ্ছে র‌্যাবের পক্ষ থেকে।
র‌্যাব অধিনায়ক বলেন, রাজশাহী র‌্যাবের আওতায় বিভাগের রাজশাহী মহানগর ছাড়াও জেলা, নাটোর, চাপাইনবাবগঞ্জ, নওগাঁ ও জয়পুরহাটে জঙ্গীবাদ দমন, সংঘবদ্ধ অপরাধীদের গ্রেফতার ও সার্বিক আইনর্শঙ্খলা সমুন্নত রাখতে র‌্যাব শুরু থেকেই নিরলসভাবে কাজ করছে।
মতবিনিময় সভায় র‌্যাব রাজশাহীর অধিনায়ক জঙ্গী, জঙ্গীবাদ সম্পৃক্ত ও ভাবাপন্নদের সেচ্চায় আত্মসমর্পনের আহ্বান জানিয়ে বলেন, তারা স্বাভাবিক জীবনে ফিরতে চাইলে র‌্যাব-৫’র পক্ষ থেকে পূণর্বাসনের জন্য সর্বাত্মক প্রচেস্টা করা হবে।
মতবিনিময় সভায় রাজশাহী র‌্যাবের অধিন বিভিন্ন জেলার দায়িত্বপ্রাপ্ত সহ অধিনায়ক ও র‌্যাবের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানুয়ারি ২৮
০৫:৪৯ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত