Daily Sunshine

নগরীতে তামাক কোম্পানীর প্রলোভনে মাদকাসক্ত যুব সমাজ

Share

স্টাফ রিপোর্টার: নগরীর যত্রছত্র তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে চলছে তামাকপন্য সংশ্লিষ্ট কোম্পানীর বিজ্ঞাপন। আর এই প্রচারনায় আকৃষ্ট হয়ে বিভিন্ন মাদকে আসক্ত হয়ে পড়ছে যুবসমাজ। জানা গেছে, তামাক ও তামাকজাত পণ্য স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও তামাক কোম্পানীগুলোর প্রলোভনে আকৃষ্ট হয়ে কিশোর ও যুবসমাজ প্রথমে বিড়ি সিগারেটে আকৃষ্ট হচ্ছে। এরপর ধীরে ধীরে তারা গাঁজা, মদ, ফেনসিডিল, ইয়াবাসহ বিভিন্ন মাদকে আসক্ত হয়ে পড়ছে। তখন সেই পরিবার গুলোতে ছড়িয়ে পড়ছে অশান্তি। এলাকায় বেড়ে যাচ্ছে চুরি- ছিনতাইসহ বিভিন্ন অপকর্ম।
তামাক নিয়ন্ত্রণে সরকারিভাবে আইন করা হয়েছে। কিন্তু এর বাস্তবায়নে সংশ্লিষ্টদের আইন প্রয়োগ তেমন একটা চোখে পড়ে না। পদক্ষেপ না থাকায় এই সুযোগকে কাজে লাগিয়ে আইন লঙ্ঘন করে তামাক কোম্পানীগুলো আরো বেপরোয়া হয়ে উঠেছে। তারা বিজ্ঞাপনে পোষ্টার, সাইনবোর্ড ব্যবহার করছে। তামাক নিয়ন্ত্রন সংগঠন, রাষ্ট্রের কল্যাণ প্রত্যাশী নীতি নির্ধারক ও জনপ্রতিনিধিরা তামাকজাত দ্রব্যের উপর কর বৃদ্ধির দাবী জানিয়ে আসলেও প্রতিবছর তামাক কোম্পানীগুলো তামাকজাত দ্রব্যের উপর কর বৃদ্ধি প্রক্রিয়াকে বাধাগ্রস্থ করতে গ্রহন করে নানা অপকৌশল।
সম্প্রতি প্রতিভা বিকাশ কেন্দ্র ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্টের টেকনিক্যাল সাপোর্টে রাজশাহী জেলায় তামাকজাত দ্রব্যের উপর কর বৃদ্ধির ক্ষেত্রে তামাক কোম্পানীগুলো ২০২০ সালে কি ধরনের কৌশল অনুসরন করেছে সে বিষয়ে তথ্য বিশ্লেষণ করে একটি সংক্ষিপ্ত প্রতিবেদন প্রনয়ন করে। সমাজে অশান্তি রোধে সচেতনমহল তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

জানুয়ারি ২৮
০৫:৪৪ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত