Daily Sunshine

সাইনবোর্ড আছে প্রকল্পের অস্তিত্ব নেই

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) একটি প্রকল্পের সাইনবোর্ড রয়েছে কিন্তু এর অস্তিত্ব নেই। ইজিপিপি ২০২০-২১ অর্থ বছরের ১ম পর্যায়ের কাজের আওতাধীন এই প্রকল্পের নাম ‘উত্তর বালিয়াঘাটা গোরস্থান সংস্কার ৫৩’।
সরেজমিনে দেখা গেছে, উপজেলাধীন ৮ নম্বর বাসুদেবপুর ইউনিয়নের বালিয়াঘাট্টা গোরস্থানের সংস্কার কাজের একটি বিরাট সাইনবোর্ড লাগানো রয়েছে। প্রকল্পের শুরু দেখানো হয়েছে গত বছরের ৭ নভেম্বর। আর চলতি বছরের ২ জানুয়ারি এর কাজ শেষ হয়েছে বলে উল্লেখ করা আছে। কিন্তু এরকম কোন কাজ বাস্তবায়ন করা হয়নি।
জানা গেছে, গোরস্থান পরিচালনার জন্য রয়েছে একটি কার্যকরী কমিটি। কিন্তু কমিটির অগোচরে কোন কাজ না করেই এই সাইনবোর্ড টাঙানো হয়েছে। যা এই প্রকল্পের সভাপতি, সেক্রেটারীসহ কমিটির অন্য কোন সদস্যই জানেন না।
সাইনবোর্ডের তথ্য অনুযায়ী, এই প্রকল্পের জমির পরিমাণ ৪৪ হাজার ৮০০ ঘনফুট। এর জন্য বরাদ্দ করা হয়েছে ২ লাখ ৫৮ হাজার টাকা। যেখানে উপকারভোগীর মজুরী ধরা হয়েছে ২ লাখ ৫৬ হাজার টাকা। উপকারীভোগীর সংখ্যা ৩২ জন। যেখানে বলা হয়েছে, প্রত্যেক শ্রমিক দৈনিক ২০০ টাকা হারে মজুরী নিয়ে কাজ করবেন ৪০ দিন। কিন্তু সরজমিনে এক কোদাল মাটির কাজও করা হয়নি।
প্রত্যক্ষদর্শীদের দেয়া তথ্যমতে, দৈনিক ৩২ জন শ্রমিক ৪০ দিন কাজ করার কথা বলা হলেও তা দেখা যায়নি। কোনদিন ১০-১২ জন আবার কোনদিন ১২-১৫ জন প্রত্যক্ষভাবে কাজ করেছেন। অথচ প্রকল্প কমিটির চেয়ারম্যান এইভাবে কাজ সমাপ্ত দেখিয়ে বরাদ্দের টাকা প্রকল্প বাস্তবায়ন অফিসের মাধ্যমে তুলে ভোগ করেছেন।
এই কর্মসূচির শ্রমিক দাসপাড়ার কার্তিক চন্দ্র-সহ কয়েকজন শ্রমিকের সাথে যোগাযোগ করা হলে তারা জানান, ব্যাংক থেকে টাকা উত্তোলনের দিন মহিলা মেম্বার আঞ্জুয়ারা প্রত্যেক শ্রমিকের কাছ থেকে চাপ প্রয়োগের মাধ্যমে ২০০ টাকা করে কেটে নেন। এদিকে গোরস্থানে ঝুলানো ওই সাইনবোর্ডের প্রতি দৃষ্টিগোচর হলে স্থানীয় জনগন এটার তীব্র সমালোচনা শুরু করেন।
প্রকল্প কমিটির চেয়ারম্যান ইউপি সদস্য মোসা. আঞ্জুয়ারার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এই ব্যাপারে কিছুই জানিনা। সব জানেন চেয়ারম্যান সাহেব। তাকে জিজ্ঞেস করেন।
পরে বাসুদেবপুর ইউনিয়ন চেয়ারম্যান হাবিবুর রহমান বেবীর সাথে মুঠোফোনে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার ইউনিয়নে এরকম ৭টি গোরস্থানে সাইনবোর্ড টাঙানো হয়েছে। প্রকল্পের কাজ বাস্তবে কি হয়েছে না হয়েছে আমি জানি না। এগুলো সম্পর্কে বিস্তারিত জানেন প্রকল্প বাস্তবায়ন অফিসার। আপনি সেখানে যোগাযোগ করেন।
উত্তর না পেয়ে প্রকল্প বাস্তবায়ন অফিসার আবু বাসারের সাথে যোগাযোগ করা হয়। প্রকল্পের বিষয়ে কোন সঠিক তথ্য না দিয়ে তিনি চেয়ারম্যান হাবিবুর রহমানের সাথে মুঠোফোনে বাকযুদ্ধে অবতীর্ণ হন। ফলে তার কাছেও এ বিষয়ে কোন মন্তব্য পাওয়া যায়নি।

জানুয়ারি ২৬
০৭:৩২ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত