Daily Sunshine

আমের মুকুলে আসছে গুটি

Share
Spread the love

স্টাফ রিপোর্টর, জয়পুরহাট: ঋতুরাজ বসন্ত আসতে এখনও দেরি। মাঘের প্রথম থেকেই শুরু হয়েছে আমগাছে মুকুল আসার। জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় এবার প্রায় সাড়ে ১৫ হাজারের অধিক গাছে আম ধরার আশা। মুকুল আসার শুরুতেই সকাল থেকে অধিক বেলা পর্যন্ত কুয়াশা থাকায় আসন্ন আম মৌসুমে উৎপাদন ব্যাহত হবার শঙ্কা আম চাষীদের।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এবার জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় প্রায় ৫০ হেক্টরের অধিক জমিতে প্রায় সাড়ে ১৫ হাজারের অধিক আম গাছের মধ্যে অনেক আমগাছে মুকুল ফুটতে শুরু করেছে। আমের মুকুল সাধারণত ফাগুনের শুরুতে ফোটা শুরু করলেও এবার মাঘের প্রথম সপ্তাহ থেকেই অনেক গাছে মুকুল ফুটতে শুরু করেছে।
শুরুতেই কয়েকদিন ধরে বিশেষ করে সকালে ঘণ কুয়াশায় আকাশ মেঘাচ্ছন্ন থাকায় আমের মুকুলে ছত্রাকের আক্রমন হতে আরম্ভ করেছে। এতে মুকুল নষ্ট হয়ে উৎপাদন ব্যহত হবার আংশকা করছেন আমচাষী ও সংশ্লিষ্টরা।
উপজেলা কৃষি অফিসার সহিদুল ইসলাম ও উদ্ভিদ সংরক্ষণ কর্তা ইদ্রিস আলী জানান, এ আবহাওয়াতে আমগাছে সাইপার মেথ্রিন গ্রুপের বালাইনাশক শেফা ও ছত্রাক নাশকের জন্য মেনকোজেব গ্রুপের কাফা প্রতি লিটার পানিতে ১ মিলি ওষুধ মিশিয়ে আমের মুকুলে ও গাছে স্প্রে করার জন্য আম চাষীদের পরামর্শ দিয়েছেন।
একই সাথে তিনি মাঠকর্মীদের মাধ্যমে আম চাষী ও ব্যক্তি গাছ মালিকদের মাঝে এ বিষয়ে ব্যাপক প্রচারণা ও প্রচারপত্র বিতরণের মাধ্যমে আমচাষীদের সেবা প্রদান করছেন।
তিনি আরো বলেন, এবার উপজেলায় প্রায় ৫০ থেকে ৫৫ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন কৃষি বিভাগ।

জানুয়ারি ২৫
০৫:৫৪ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর
Spread the love

Spread the loveস্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ
Spread the love

Spread the loveসানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি।

বিস্তারিত