Daily Sunshine

দেখা মিলল সূর্যের

Share

স্টাফ রিপোর্টার : ঘন কুয়াশার আস্তরণে কয়েকদিন ঢেকে ছিল রাজশাহী। তবে রবিবার পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। দেখা মিলেছে সূর্যের।
শনিবার দিনগত রাতেও সড়ক বাতির নিয়ন আলো ঢেকে গিয়েছিল ঘন কুয়াশার চাদরে। শিশির বিন্দুগুলো ঝরছিল তুষারপাতের মতোই। অনেক বছর পর শীতের এমন রূপ দেখেছে রাজশাহীর মানুষ।
রবিবার দুপুর ১২টা পর্যন্তও বহাল ছিল প্রকৃতির এমন ঘোলাটে রূপ। দুপুর সাড়ে ১২টা বাজতেই দেখা মিলে তেজোদ্দীপ্ত সূর্যের। আপন আভায় দুপুরের সূর্য যখন পশ্চিমে হেলেছে তখনই স্বস্তি ফিরেছে শীতার্ত মানুষের শরীরে। সূর্যের কিরণে শরীর ঝাপটিয়ে পশু-পাখিরা যেন হাফ ছেড়ে বেঁচেছে আজ।
টানা মৃদু শৈত্যপ্রবাহে রাজশাহীর ছিন্নমূল মানুষ যেন কুঁকড়ে পড়েছিলেন। কিন্তু আজ আপাতত শৈত্যপ্রবাহের সেই ধকল কেটেছে। কারণ রোববার সকাল ৭টায় রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক লতিফা হেলেন বলেন, রোববার সকাল ৭টায় রাজশাহীতে সর্বনিম্ন এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এতে দেখা যায়, গত শনিবার পর্যন্ত ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার কারণে রাজশাহীর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত ছিল। এজন্য রাজশাহীসহ আশপাশের অঞ্চলে তীব্র শীত অনুভূত হচ্ছিল। কিন্তু আজ সেই অবস্থার উন্নতি হয়েছে।
তিনি বলেন, সাধারণত দিনের সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ থাকালে মৃদু শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।
এর আগে গত শনিবার সকাল ৭টায় রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তার আগে গত শুক্রবার (২২ জানুয়ারি) ছিল ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া চলতি মৌসুমে রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল গত ২৯ ডিসেম্বর ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যোগ করেন- এ জ্যেষ্ঠ আবহাওয়া পর্যবেক্ষক।
এদিকে শীতের তীব্রতায় রাজশাহীর স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। তাই সমাজের বিত্তবান মানুষগুলোকে তাদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল।
তিনি বলেন, রাজশাহী জেলা প্রশাসনের পক্ষ থেকে শীতার্তদের মধ্যে পর্যাপ্ত সংখ্যক কম্বল বিতরণ করা হচ্ছে। তবে সরকারের পাশাপাশি সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো এগিয়ে এলে শীতার্ত মানুষ এ শীতের নিদারুণ দুর্ভোগের হাত থেকে রক্ষা পাবেন।

জানুয়ারি ২৫
০৫:৪৭ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত