Daily Sunshine

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া ও ফিলিপাইন

Share

সানশাইন ডেস্ক: এক সপ্তাহের ব্যবধানে আবারো শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়ার সুলাওয়েসি প্রদেশ ও ফিলিপাইন। রিখটার স্কেলে যেটার মাত্রা ছিল ৭.১। ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছে ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরি কর্তৃপক্ষ। তবে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। খবর ইন্ডিপিডেন্ট ও আনাদোলু এজেন্সির।
দেশটির আবহাওয়া, জলবায়ু, জিওফিজিক্যাল এজেন্সি জানিয়েছে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৭টা ২৩ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। যেটার ভরকেন্দ্র ছিল সুলাওয়েসি প্রদেশের ১৩৪ কিলোমিটার উত্তর-পূর্ব দিকের মেলোঙ্গুয়ানি শহর। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৫৪ কিলোমিটার গভীরে। এই কম্পন ফিলিপাইনেও অনুভূত হয়েছে। সেখানে এটার মাত্রা ছিল ৬.৮।
সুলাওয়েসি প্রদেশে এই কম্পনের পর মানুষ আতঙ্কিত হয়ে ঘর ছেড়ে বাইরে অবস্থান নেয়। গেল সপ্তাহে শক্তিশালী ভূমিকম্পে ইন্দোনেশিয়ার মামুজু ও মাজনে শহরে ৯০ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিল ৭ শতাধিক। ৩০ হাজার মানুষকে ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে হয়েছিল।

জানুয়ারি ২৩
০৬:৪৪ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত