Daily Sunshine

মড়কের সুরক্ষায় কৃষকের বীজতলা পলিথিনে ঢাকা

Share

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: ঘন কুয়াশা আর শৈত প্রবাহের কারণে বাগমারায় নষ্ঠ হয়ে যাচ্ছে বোরো বীজতলা। প্রতিবছর এ ঘন কুয়াশায় বীজতলা গুলো হলুদ বিবর্ণ হয়ে পড়ে। এ অবস্থা থেকে রেহাই পাওয়ার জন্য কৃষক পলিথিন দিয়ে বীজতলা ঢেকে দেওয়া শুরু করে। এতে তারা ভাল ফল পেতে থাকে। ইতিমধ্যে এই পদ্ধতিটি এলাকায় ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেছে। এতে খরচ তেমন বেশি না হলেও কৃষক এতে পদ্ধতি ব্যবহার করে বেশ উপকুত হতে শুরু করেছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বাগমারায় এবার ২০ হাজার ৫শ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। গতবছর এই লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছিল ১৯ হাজার ৫শ হেক্টর।
গত ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে কৃষকরা বাড়ির আশে পাশে খাল বিলে বোরো বীজ তলা তৈরি করা শুরু করে। কিন্তু প্রতি বছর ঘর কুয়াশা ও শৈত প্রবাহের কারণে তা নষ্ঠ হয়ে যায়। এতে কৃষকরা পড়েন বিপাকে। কৃষকদের এই চারার চাহিদা মেটাতে তাদেরকে বাইরে থেকে চারা আনতে হতো। পরে স্থানীয় কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা তাদের বীজ তলায় পলিথিন পেপার ব্যবহার শুরু করে। এতে তারা বেশ ভালো ফল পেতে থাকে। ক্রমে দু’একজন কৃষকের দেখাদেখি এই পদ্ধতি গোটা উপজেলায় ছড়িয়ে পড়তে থাকে। মাড়িয়ার কৃষক লুৎফর রহমান ও কাচারীকোয়ালীপাড়ার কৃষক মকলেছুর রহমান জানান, বোরো বীজতলায় পলিথিন পদ্ধতি প্রয়োগ করে তারা বেশ ভালো ফল পাচ্ছেন। এতে বীচ তলা সহজে নষ্ট হয় না। দ্রুত চারা বেড়ে ওঠে। সময় মত সেসব চারা রোপন করা যায়। পরে বাড়তি চারা তারা বাজারে বিক্রি করে দেন। ভবানীগঞ্জের কৃষক আব্দুস সামাদ জানান, বীজতলায় পলিথিন পদ্ধতি বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে। গত তিন বছর ধরে তিনি এই পদ্ধতিতে বীজ উৎপাদন করে করে আসছেন। এতে চারা নষ্ঠ হয় না। সময় মত রোপন করা যায়। এতে উৎপাদনও বেশ ভালো হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাজিবুর রহমান জানান, তীব্র শীত ঘন কুয়াশা বোরো চারার জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই বাগমারা এলাকার কৃষকদের পলিথিন দিয়ে বীজতলা তৈরির পরামর্শ দিয়ে আসছি আমরা। এতে কৃষকরা সুফল পাচ্ছে এবং লাভবান হচ্ছে।

জানুয়ারি ২২
০৭:০০ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত