Daily Sunshine

বিএইচবিএফসি’র প্রয়াত ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তীর স্মরণ সভা

Share

স্টাফ রিপোর্টার : প্রয়াত ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তীর স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়াল এ সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সম্মানিত সিনিয়র সচিব আসাদুল ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বিএইচবিএফসি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ। বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের এর অকাল প্রয়াত ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী স্মরণে এ ভার্চুয়াল সভাটি সোমবার বিকেলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ব্যবস্থাপনা পরিচালক (অতিঃ দায়িত্ব) অরুন কুমার চৌধুরী এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সম্মানিত সিনিয়র সচিব আসাদুল ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বিএইচবিএফসি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ; পরিচালক নীলুফার আহমেদ, প্রফেসর ড. মোঃ হুমায়ুন কবীর চৌধুরী, তপন কুমার ঘোষ, বিএইচবিএফসি’র প্রাক্তন উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং প্রয়াত ব্যবস্থাপনা পরিচালক মহোদয়ের পরিবারের সদস্যবৃন্দ, বন্ধু ও শুভাকাক্সক্ষীগণ।
প্রধান অতিথি আসাদুল ইসলাম বলেন, প্রয়াত ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী একজন মানবিক গুণাবলী সম্পন্ন লোকহিতকর ব্যক্তি ছিলেন। সর্বস্তরের মানুষের দোরগোড়ায় সেবাকে পৌঁছে দেয়ার ক্ষেত্রে তিনি প্রযুক্তিকে যথোপযুক্তভাবে ব্যবহার করতে সক্ষম হয়েছিলেন। ফাইনান্সিয়াল টেকনোলজি বিষয়ে তার অগাধ জ্ঞান ছিল যা বর্তমান ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে টপ ম্যানেজমেন্ট এর মধ্যে বিরল। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে বিএইচবিএফসি’র প্রতি জনগণের ভুল ধ্যান-ধারণা পরিবর্তন করতে তিনি সক্ষম হয়েছেন। জনগণের চাহিদার সাথে মিল রেখে তিনি বিএইচবিএফসি’র ঋণের প্রোডাক্টসমূহকে ডাইভারসিফিকেশন করার ফলে স্বল্প আয়ের মানুষের কাছে কর্পোরেশনের গৃহায়ন সেবা পৌঁছে দেয়া সহজ হয়েছে।
প্রতিষ্ঠানটিকে বিশ^মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে তিনি তার মেধা, মনন, দক্ষতা ও দৃঢ়তাকে কাজে লাগিয়ে বৈশি^ক প্রেক্ষিতে প্রকৃত লিডার হিসেবে নিজেকে তুলে ধরতে সক্ষম হয়েছিলেন। তার এই অল্প বয়সে চলে যাওয়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য বিশাল ক্ষতির সম্মুখিন হয়েছে। রাষ্ট্র হারিয়েছে সৃজনশীল ও প্রযুক্তি জ্ঞান সম্পন্ন একজন প্রাজ্ঞ ব্যক্তিকে। তিনি তার অসমাপ্ত কাজগুলো আন্তরিকতার সাথে সম্পন্ন করার জন্য সহকর্মীদের পরামর্শ প্রদান করেন এবং আর্থিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা প্রদানের আশ^াস প্রদান করেন। তিনি দেবাশীষ চক্রবর্ত্তী এবং তার ছোট ছেলে নীলাঞ্জন চক্রবর্ত্তী দূর্জয়ের অকাল প্রয়ানে তাঁদের আত্মার শান্তি কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারে প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
বিশেষ অতিথি হিসেবে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. সেলিম উদ্দিন সর্বপ্রথম প্রয়াত ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তীর আত্মার শান্তি কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
তিনি বলেন দেবাশীষ চক্রবর্ত্তী ছিলেন একজন সফল ব্যবস্থাপক, প্রেরণার উৎস ও কর্মীবান্ধব স্বপ্নদ্রষ্টা। তিনি ছিলেন ন্যায়নিষ্ঠা, সততা ও স্বচ্ছতার ধারক ও বাহক। প্রতিষ্ঠানের উত্তরোত্তর সমৃদ্ধি অর্জনের জন্য তার ছিল সৃজনশীল কর্মনিষ্ঠা, প্রজ্ঞা ও গভীর ভালোবাসা।
সৃজনশীল কর্মযজ্ঞের মাধ্যমে তিনি বরাবরই পরিচালনা পর্ষদের সন্তুষ্টি অর্জনে সক্ষম হয়েছিলেন। কর্ম পাগল মহৎ ক্ষণজন্মা এই ব্যক্তি নশ^র পৃথিবী থেকে চলে গেলেও তার কৃত্তি তাকে আমাদের মাঝে বাঁচিয়ে রাখবে আজীবন। প্রয়াত ব্যবস্থাপনা পরিচালকের স্বপ্নগুলো বাস্তবায়নের মাধ্যমে তার আত্মার শান্তি পাবে মর্মে কর্পোরেশনের সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।
এছাড়া তিনি প্রধান অতিথি তার মূল্যবান সময় ব্যয় করে এই স্মরণ সভায় যোগ দেয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বিশেষ অতিথি প্রফেসর ড. মোঃ হুমায়ুন কবীর চৌধুরী এবং তপন কুমার ঘোষ প্রয়াতের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তার অসমাপ্ত কাজ ও স্বপ্নগুলো এগিয়ে নেয়ার জন্য কর্মকর্তা-কর্মচারীদের সততা ও নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানান এবং পূর্বের ধারাবাহিকতায় কর্পোরেশনের উন্নয়ন কর্মকান্ড অক্ষুন্ন রাখার জন্য সিনিয়র সচিব মহোদয়ের সুদৃষ্টি কামনা করেন।
প্রয়াতের স্মৃতি স্মরণ করে বক্তব্য রাখেন বিএইচবিএফসি’র মহাব্যবস্থাপক আতিকুল ইসলাম, উপমহাব্যবস্থাপক খাইরুল ইসলাম, বিভাগীয় প্রধান গোলাম মোস্তফা, সহকারী মহাব্যবস্থাপক আবু বকর সিদ্দিক ও নজরুল ইসলাম, জোনাল ম্যানেজার ইমন ধর এবং রিজিওনাল ম্যানেজার শারমিন আক্তারসহ প্রয়াত ব্যবস্থাপনা পরিচালকের ভগ্নিপতি ড. সজল কৃষ্ণ ব্যানার্জি ও জ্যেষ্ঠ পুত্র দীপাঞ্জন চক্রবর্ত্তী।
অনুষ্ঠানের সভাপতি ব্যবস্থাপনা পরিচালক অরুন কুমার চৌধুরী (অতিঃ দায়িত্ব) প্রয়াতের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন কর্পোরেশনকে পরিপূর্ণ ডিজিটাইজেশনে রূপান্তরের ক্ষেত্রে ই-হোম লোন সিস্টেম সফটওয়্যার তৈরি করেছে যা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। যা বাস্তবায়িত হলে সেবা সহজীকরণসহ স্বচ্ছতা ও দ্রুততার সাথে সেবা নিশ্চিত করা সহজ হবে। ফলে প্রয়াত ব্যবস্থাপনা পরিচালকের দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়িত হবে এবং কর্পোরেশনের ডিজিটাইজেশন কার্যক্রমে প্রভুত অগ্রগতি সাধিত হবে। তিনি প্রধান অতিথিসহ সবাইকে স্মরণ সভায় যোগ দেয়ায় ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষনা করেন।
সঞ্চালক হিসেবে সভাটি পরিচালনা করেন সিনিয়র প্রিন্সিপাল অফিসার মিসেস নিগার সুলতানা মিতু। সভায় বিএইচবিএফসি’র সদর দফতর ও মাঠ পর্যায়ের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

জানুয়ারি ২০
০৭:৪৫ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত