Daily Sunshine

নিরাপদ আম রপ্তানির লক্ষ্যে বাঘায় কৃষকদের সাথে মত বিনিময়

Share

স্টাফ রিপোর্টার, বাঘা: রাজশাহীর বাঘায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে নিরাপদ আম রপ্তানির লক্ষ্যে আম চাষী, ব্যবসায়ী ও রপ্তানিকারক কৃষকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে উপজেলার পাকুড়িয়া এলাকায় এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ্ সুলতান স্বাগত বক্তব্যে বলেন, সারাদেশ জুড়ে বাঘার আমারে সু-খ্যাতি রয়েছে। বিগত কয়েক বছর থেকে এ অঞ্চলের আম রপ্তানী করা হচ্ছে দেশের ডন্ডি পেরিয়ে আর্ন্তজাতিক বাজারে। হরটেক্স ফউন্ডেশান থেকে শুরু করে দেজের বিভিন্ন কম্পানী এখানকার আম বিদেশে রপ্তানী করছেন। এজন্য স্থানীয় সাংসদ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের প্রচেষ্টা ও অবদান রয়েছে।
শফিউল্লাহ্ বলেন, বাঘা থেকে কম খরচে কি ভাবে ভাল আম বিদেশে রপ্তানী করে লাভবান হওয়া যায় সে সম্পর্কে গত তিন বছর পুর্বে বালাইনাশক কম্পানী র‌্যাভেল গ্রুপ ফুট ব্যাগিং প্রযুক্তির সঠিক ব্যবহার নিয়ে সেমিনার করেন। সেখানে এ অঞ্চলের প্রায় শতাধিক লিড ফার্মারসহ অর্ধশতাধিক ব্যবসায়ীদের আমন্ত্রন করা হয়। এ পদ্ধতি চালু হওয়ার পরে আমের গুনগত মান বেড়েছে এবং গত কয়েক বছর থেকে তাঁরা বিদেশে আম রপ্তানী করে লাভবান হচ্ছেন।
সকাল ১১ টায় রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক সিরাজুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে কৃষকদের উদ্দেশ্যে গ্যানগর্ভ মূলক বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকার পরিচালক মনিরুল আলম। তিনি নিরাপদ আম রপ্তানির লক্ষ্যে কৃষকদের অনুপ্রাণীত করেন।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামছুল হক, অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) উম্মে ছালমা, ঢাকা, আসাদগেট হর্টিকালচার সেন্টারের সিনিয়র হর্টিকালচারিস্ট আব্দুল্লাহ আল মাহমুদ।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আম চাষী, ব্যবসায়ী ও রপ্তানিকারক প্রতিনিধিসহ উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভায় অংশ নেন প্রায় দুই শতাধিক কৃষক উন্নত পদ্ধতিতে আমা রপ্তানীমূলক এ সেমিনারকে ইতিবাচক হিসাবে দেখেন এবং উপস্থিত কর্মকর্তাদের ধন্যবাদ জানান।
উপজেলা কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, বাঘায় আম বাগান রয়েছে প্রায় সাড়ে চার হাজার হেক্টর জমিতে। খাদ্য শস্যের পাশা-পাশি অর্থকরী ফসল হিসেবে এখানে আমই প্রধান। প্রতিবছর উপজেলার কৃষকরা শুধু আম বিক্রি করে অর্থ উপারজন করেন ৭ থেকে ৮ শ কোটি টাকা।
বাঘার লিড ফার্মার আশরাফুদৌল্লা ও মহাসিন আলী বলেন, সরকার বিভিন্ন উপজেলায় ধানসহ সবজি চাষীদের সহায়তা দিয়ে থাকেন। এদিক থেকে আমরা আম চাষীরা যদি বাগান পরিচর্চার জন্য অর্থ সহায়তা ঋণ পেতাম তাহলে অনেকেই উপকৃত হতেন। তাঁরা এ বিষয়ে সরকারের উধতন কর্তপক্ষের দৃষ্টি কামনা করেন।

জানুয়ারি ১৯
০৫:৪৯ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত