Daily Sunshine

আড়ানী, ভবানীগঞ্জ ও কাঁকনহাটে ভোট আজ

Share

স্টাফ রিপোর্টার : দ্বিতীয় ধাপে রাজশাহীর তিনটি পৌরসভায় ভোট আজ। বাগমারা উপজেলার ভবানীগঞ্জ পৌরসভা, গোদাগাড়ী উপজেলার কাকনহাট পৌরসভা এবং বাঘা উপজেলার আড়ানি পৌরসভার প্রায় ৪২ হাজার ভোটার ভোট প্রদানের মাধ্যমে তাদের পছন্দের প্রতিনিধি বাছাই করবেন। এই পৌরসভাগুলোতে নারী ভোটার বেশী।
শনিবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। পৗরসভার কেন্দ্রগুলোতে একটানা ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। এর আগে শুক্রবার বিকালের মধ্যেই ভোটকেন্দ্রগুলোতে নির্বাচনি সামগ্রী পৌঁছে দিয়েছে নির্বাচন কমিশন।
ভবানীগঞ্জ পৌরসভায় ব্যলটের মাধ্যমে ভোট গ্রহণ করা হলেও, কাকনহার ও আড়ানি পৌরসভায় ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। একটি পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীকে নিয়ে উত্তেজনা দেখা দিলেও বাকি দুইটি পৌরসভায় ভোটের আগের দিন পর্যন্ত পরিবেশ শান্ত ছিলো।
তিনটি পৌরবাসীর দাবি, যাদেরকে তারা নির্বাচিত করবেন তারা আগামীতে পৌরসভাগুলোতে শান্তিশৃঙ্খলা বজায় রাখার পাশাপাশি স্থানীয় এমপি ও কেন্দ্রীয় সরকারের সাথে সমন্বয় করে নাগরিকদের ন্যয্য চাহিদা পুরণে সক্রিয় থাকবেন। জনপ্রতিনিধিরা তাদের কাজের মাধ্যমে জবানদিহিতা নিশ্চিত করবেন।
বাগমারা প্রতিনিধির দেয়া তথ্য মতে, ভবানীগঞ্জ পৌসভার ৯টি ওয়ার্ডে এবার ১৪ হাজার ৪০৪ জন ভোটার ব্যলটের মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিবেন। এই ভোটারদের মধ্যে অধিকাংশই নারী। পৌরসভায় এবার মেয়র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দীতা করছেন ৪জন। এছাড়া সাধারণ ও সংরক্ষিত আসনে প্রার্থীর সংখ্যা ৪৩জন। নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল মালেক মণ্ডল এবং ধানের শীষ প্রতীকের প্রার্থী আব্দুর রাজ্জাক।
স্থানীয়দের দেয়া তথ্য মতে, পৌর ভোটকে কেন্দ্র করে এখন পর্যন্ত একে অন্যের পোস্টার ছিড়ে ফেলা ছাড়া কোনো হানাহানির ঘটনা শোনা জায়নি। একজন স্বতন্ত্র প্রার্থী থাকলেও নির্বাচনে মূল প্রতিদ্বন্দীতা হবে নৌকা ও ধানের শীষ প্রতীকের প্রার্থীদের মাঝে। পৌরসভায় এর আগে মেয়র ছিলেন নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল মালেক মণ্ডল। তার আমলে পৌরসভাটি প্রথম শ্রেণীর স্বীকৃতি পেয়েছে পৌরসভাটি। নিজস্ব ভবনের জন্য পৌরসভার জমি ক্রয় করা হয়েছে।
এলাকাবাসীর দাবি, যিনি নতুন মেয়র হবেন তিনি স্থানীয় এমপি ও কেন্দ্র সরকারের সাথে সমন্বয় করে এলাকার জলবদ্ধতা নিরসনে ড্রেনেজ সিস্টেম ব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। সেই সাথে এলাকার মানুষের ন্যায্য চাহিদা ও নাগরিক সেবা নিশ্চিতে সক্রিয় থাকবেন।
গোদাগাড়ী প্রতিনিধির দেয়া তথ্য মতে, কাকনহাট পৌসভার ৯টি ওয়ার্ডে ১৩ হাজার ২২৫ জন ভোটার ইভিএম পদ্ধতিতে ভোট প্রদান করবেন। এই ভোটারদের মধ্যে নারীদের সংখ্যই বেশি। মেয়র প্রার্থী ৩জন। যাদের মধ্যে নৌকা প্রতীয় নিয়ে লড়ছেন আতাউর রহমান খান, ধানের শীষ প্রতীক নিয়ে হাফিজুর রহামন এবং লাঙ্গল প্রতীক নিয়ে রুবন নির্বাচনের অংশ গ্রহণ করছেন।
এছাড়া ৩৩ জন ওয়ার্ড কাউন্সিলর (স্বাধারণ) হিসেবে এবং ১৩ জন সংরক্ষিত নারী কাউন্সিলর হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দীতা করছেন। নির্বাচন ঘিরে প্রার্থীদের পোস্টার ছেড়ার ঘটনা সামনে আসলেও এখন পর্যন্ত হানাহানির বা সংঘর্ষের খবর পাওয়া যায়নি। এর আগে দীর্ঘদিন এই পৌরসভায় মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন আব্দুল মজিদ। প্রথম শ্রেণীর আওতাভুক্ত এই পৌরবাসীর দাবি, আগামীতে যেই মেয়র হিসেবে দায়িত্বে আসুক তিনি সকল পক্ষের সাথে সমন্বয় করে নাগরিক সুবিধা ও স্থানীয়দের জীবনমান উন্নয়নে ভূমিকরা রাখবেন।
গোদাগাড়ী উপজেলার নির্বাচন কর্মকর্তা মশিউর রহমান জানান, শুক্রবারের মধ্যেই তারা নির্বাচনের সকল প্রস্তুতি শেষ করেছেন। শনিবার শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ সম্পন্ন হবে বলে তিনি আশা করছেন। সুষ্ঠু নির্বাচন উপহার দিতে নির্বাচন কমিশনও বদ্ধপরিকর বলে তিনি তিনি জানিয়েছেন।
এদিকে ভবানিগঞ্জ ও কাকনহাট পৌরসভায় নির্বাচনি প্রাচার প্রাচারণা শান্তিপূর্ণ হলেও এখন পর্যন্ত বাঘা উপজেলার আড়ানি পৌরসভা নিয়ে শুরু থেকেই উত্তেজনা বিরাজ করছে। এই পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সমর্থকদের সাথে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেয়া প্রর্থীর সমর্থকদের সাথে সংঘষে এখন পর্যন্ত দুই জন গুরুতর আহত হয়েছে বলে অভিযোগ রয়েছে। আওয়ামী লীগের বিদ্রোহী প্রর্থী এই পৌরসভায় মেয়র ছিলেন। এই পৌরসভার ৫টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।
বাঘা প্রতিনিধির দেয়া তথ্য মতে, আড়ানি পৌরসভার ৯টি ওয়ার্ডে ভোটারের সংখ্যা ১৩ হাজার ৮৮৪ জন। যেখানে নারীদের সংখ্যাই বেশি। পৌরসভায় ইভিএম পদ্ধতিতে এবার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। তিন জন মেয়র প্রার্থীর মধ্যে নৌাকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দীতা করছেন শহিদুজ্জামান শাহিদ, ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দীতা করছেন তোজাম্মেল হক এবং আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোক্তার আলী প্রতিদ্বন্দীতা করছেন নারিকেল গাছ প্রতীক নিয়ে। এছাড়া ৯টি ওয়ার্ডে কাউন্সিলর (সাধারণ) প্রার্থী ২৯জন এবং সংরক্ষিত আনের প্রার্থী ১০জন। মোক্তার আলী মেয়র থাকাকালীন সময়ে পৌরসভাটি দ্বিতীয় শ্রেণীতে উন্নীত হয়। পৌরসভার নিজস্ব ভবন নির্মাণের জন্য জায়গা ক্রয় করা হয়েছে।
তবে স্থানীয়দের দাবি, আওয়ামী লীগ আমলে যে পরিমাণ উন্নয়ন হয়েছে তা আশপাশের পৌরসভার তুলনায় কম। পৌরবাসীর প্রত্যাশা, আগামীতে যেই নির্বাচিত হবেন তিনি যেনো স্থানীয় সাংসদ ও কেন্দ্রীয় সরকারের সাথে সমন্বয় রেখে এলাকার উন্নয়ন ও স্থানীয়দের জীবনমানের উৎকর্ষ সাধনে ভূমিকা রাখেন।
রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম জানান, ৩টি পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে জেলা পুলিশ সবরকম নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে রেখেছে। গোয়েন্দা সংস্থাগুলো মাঠে কাজ করছে। কেন্দ্রগুলোতে পুলিশ মোতায়েন কারা হয়েছে। ভোটের দিন মোবাইল টিম মাঠে থাকবে। এছাড়া স্ট্রাইকিং ফোর্সও প্রস্তুত রয়েছে।
আড়ানি পৌরসভা নির্বাচন ঘিরে উত্তজনা প্রসঙ্গে তিনি বলেন, পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে আছে। সকল পক্ষকে নজরদারিতে রাখা হয়েছে। ভোটরদের নির্বিঘ্নে ভোট প্রদান নিশ্চিত করতে জেলা পুলিশ তৎপর রয়েছে।

জানুয়ারি ১৬
০৫:২৩ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত