Daily Sunshine

রাবির বর্ষসেরা গবেষকের তালিকায় প্রথম ড. নকীব দ্বিতীয় ফরহাদুল

Share

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্ষসেরা গবেষক হিসেবে নির্বাচিত হয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীব। সম্প্রতি স্কোপাস ডাটাবেজের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করে সায়েন্টিফিক বাংলাদেশ। প্রতিবেদনে ২০২০ সালে স্কোপাস তালিকাভুক্ত জার্নালগুলোতে প্রকাশিত তাঁর গবেষণা নিবন্ধের সংখ্যা ২০টি। যা এবারের সর্বোচ্চ।
এর আগে ২০১৯ সালেও তিনি এই তালিকায় প্রথম হন। জানতে চাইলে অধ্যাপক ড. নকীব বলেন, গবেষণায় আমাদের নানা রকমের প্রতিবন্ধকতা আছে। এর মাঝেও পরিশ্রম করলে যে সফলতা আসে তা স্কোপাসের এই তালিকা থেকেই প্রতিয়মান হয়। আমি অন্যান্য গবেষকদের বলবো, যারা বিভিন্ন কারণে গবেষণায় আগ্রহ প্রকাশ করছে না তারা যেনো গবেষণায় মনোনিবেশ করেন। পাশাপাশি গবেষণার জন্য একটা সুস্থ প্রতিযোগিতার প্রয়োজন। প্রতিযোগিতা হলে বিশ্বের দরবারে আমার দেশের বিশ্ববিদ্যালয়গুলোর নাম ছড়িয়ে যাবে। বিশ্বের দরবারে নিজেদের প্রতিয়মান করতে গবেষণার বিকল্প নেই।
এদিকে তালিকায় ১৭টি গবেষণা নিবন্ধ প্রকাশ করে দ্বিতীয় অবস্থানে আছেন বিশ্ববিদ্যালয়টির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ফরহাদুল ইসলাম। তিনি বলেন, মূলত গবেষণা করতে আমার ভালো লাগে। গবেষণা প্রবন্ধ কয়টা প্রকাশ হলো সেটা আমার মূল ফোকাস না। পূর্বের তুলানায় এখন আমাদের দেশে যথেষ্ট পরিমাণে গবেষণা হচ্ছে। কিছু শিক্ষার্থীও বেশ ভালো উৎসাহ নিয়ে গবেষণা করে চলেছে। যা আমাদের জন্যে ভালোকিছু বয়ে আনবে।
এছাড়া তালিকায় ১২টি প্রকাশনা নিয়ে যৌথভাবে তৃতীয় অবস্থানে আছেন ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জাকের হোসেন ও অধ্যাপক অলোক কুমার পাল এবং ফিশারিজ বিভাগের অধ্যাপক এম ইয়ামিন হোসেন।
প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যার দিক থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানগুলোর মাঝে প্রথমবারের মতো তৃতীয় অবস্থানে উঠে এসেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। তালিকায় প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

জানুয়ারি ১৬
০৫:১৮ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত