Daily Sunshine

শৈত্যপ্রবাহে বিপর্যস্ত উত্তর জনপদ

Share

স্টাফ রিপোর্টার : কদিন বিরতি দিয়ে রাজশাহীসহ গোটা উত্তরাঞ্চলের ওপর দিয়ে ফের মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তিনদিনের ব্যবধানে রাজশাহীর তাপমাত্রা নেমে এসেছে এক অংকে। শুক্রবার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস।
এর আগে বৃহস্পতিবার রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন এই তাপমাত্রা আরও কমবে বলেও জানিয়েছে রাজশাহী আবহাওয়া অফিস।
এর আগে গত ১১ জানুয়ারি রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, ১২ জানুয়ারি ছিল ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং ১৩ জানুয়ারি ছিল ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে রাজশাহীতে চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল গত ২৯ ডিসেম্বর ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।
রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক গাওসুজ জামান জানান, বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আরও ২/৩ দিন স্থায়ী হতে পারে। মৃদু শৈত্যপ্রবাহটি মাঝারি থেকে তীব্র হতে পারে আরও। প্রথমে মৃদু শৈত্যপ্রবাহ থেকে তাপমাত্রা আরও কমে মাঝারি শৈত্যপ্রবাহে পরিণত হতে পারে। তখন তাপমাত্রা নেমে আসতে পারে ৮ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।
অপরদিকে আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, কুড়িগ্রাম ও সৈয়দপুরে শৈত্যপ্রবাহ থাকবে। রাজশাহীসহ উত্তরের কয়েকটি জেলায় তাপমাত্রা ৮ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চলে আসতে পারে। এরই মধ্যে শুক্রবার রাজশাহী বিভাগের নওগাঁয় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ অঞ্চলের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চল দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহটি একই এলাকা দিয়ে বয়ে যেতে পারে। দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে আরও।
এদিকে রাজশাহীতে বৃহস্পতিবারের ভোর থেকে বিরাজ করছে কুয়াশাচ্ছন্ন। এরপর সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত আকাশ ছিল মেঘলা। দিনের মধ্যভাগে কুয়াশা ও মেঘ কেটে গেলেও দিনভর বয়ে চলা ঠাণ্ডা বাতাসে ছিন্নমূল মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হয়। সন্ধ্যার পর অন্ধকারে আরও শীতার্ত হয়ে ওঠে মাঘের প্রথম দিন। ঠাণ্ডা বাড়তে থাকায় সন্ধ্যার পর পরই রাজশাহী মহানগরীতে লোক চলাচল কমছে।

জানুয়ারি ১৬
০৫:১৩ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত