Daily Sunshine

লোকসানের আশঙ্কা নিয়েই পেঁয়াজ চাষে কৃষক

Share

স্টাফ রিপোর্টার: অনাকাঙ্খিভাবে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় রাজশাহী অঞ্চলে পেঁয়াজ চাষে রেকর্ড গড়েছিল গত বছর। গত বছরের ন্যায় চলতি মৌসুমে পেঁয়াজ চাষাবাদে ঝুঁকেছে চাষিরা। এছাড়াও চায়িদের এবারও সরকারী ভাবে পেঁয়াজ চাষের প্রনোদনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষি অধিদপ্তর। অঞ্চলের বিভিন্ন মাঠে মাঠে চাষিরা চারা পেঁয়াজ রোপনে ব্যস্ত সময় পার করছেন। তবে গতবছর এই সময়ের পেঁয়াজের দামের চেয়ে তিনভাগ কমে যাওয়ায় লোকসানের আশঙ্কা করছেন চাষিরা।
গত দুই বছর থেকে পেঁয়াজের ঝাঁজে চোখের পানিতে সাধারণ মানুষের দিশেহারা অবস্থা হয়েছিল। এ সময়ে অনেক আলোচিত ঘটনার সাথে স্থান করে নিয়েছে পেঁয়াজের ঝাঁজ। কারণ অবিশ্বাস্যভাবে বেড়েছিল পেঁয়াজের দাম। আর ঘি ঢেলেছিল ভারত সরকার। ভারত পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণার পর রাতারাতি বৃদ্ধি এই দাম। মাঝে কিছুটা কমে আবারো দাম বেড়েছিল পেঁয়াজের। যদিও বর্তমানে পেঁয়াজের দাম দশভাগ পড়ে গিয়ে প্রতিকেজি পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২০ টাকা। এই দাম থাকলে লোকসানের মুখে পড়বে চাষিরা।
রবিশস্য মৌসুমে রাজশাহী অঞ্চলে এবার গতবার থেকে পেঁয়াজ রোপন হচ্ছে দ্বিগুণ বলে জানিয়েছেন চাষি ও কৃষি সংশ্লিষ্টরা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, গতবার রাজশাহী জেলায় পেঁয়াজের চাষ হয়েছিল ১৬ হাজার ৭৯১ হেক্টর জমিতে। এবারে এই জেলায় চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে ১৭ হাজার ৯৯৩ হেক্টর। পুরোদমে শুরু হয়েছে পেঁয়াজের চারা রোপন। এরই মধ্যে মাঠে মাঠে কৃষকেরা পেঁয়াজের বীজ চারা রোপন করছেন।
এ সময় পর্যন্ত রাজশাহীর বিভিন্ন উপজেলায় মুড়ি কাটা পেঁয়াজসহ চারা পেঁয়াজ ৭ হাজার ৮৮৬ হেক্টর জমিতে রোপন করা হয়েছে। কিছুদিন আগে থেকেই নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। তবে পেঁয়াজের দাম বর্তমানে অনেকটায় কম বলে জানান চাষিরা। আবার ভারত সরকারও দেশে পেঁয়াজ আমদানিতে ছাড় দিয়েছে। তাই সোস্যাল মিডিয়ায় অনেকে বলছেন ‘দেশি পেঁয়াজ উঠতে শুরু করেছে। এখন ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হলো। যখন তীব্র সঙ্কট আর মুল্য আকাশ ছুঁয়েছিল তখন বন্ধুদেশ ভারত আকস্মিকভাবে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। শেষে শক্রদেশ পাকিস্তান থেকেও পেঁয়াজ আনতে হয়েছিল। কৃষকবান্ধব সরকার। কি আর বলা, কি আর করা। পেঁয়াজ চাষিদের হাতে হারিকেন ধরিয়ে দিয়ে… বাঁশ দেওয়ার বন্দোবস্ত পাকা হলো। ভারতে পেঁয়াজের দাম কমে যাওয়ায় সে দেশের সরকার ওদের কৃষক বাঁচাতে রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। আর আমাদের সরকার বাজার স্থিতিশীলের কথা বলে কৃষককে লোকসানের দিকে ঠেলে দিচ্ছে।
জানা গেছে, রাজশাহীঞ্চলের রাজশাহী, নাটোর, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় দুই বছর বছর আগে ২৫ হাজার হেক্টর লক্ষ্যমাত্রার যে হিসাব ছিল গত বছরের তা বেড়ে রবি মৌসুমে বেড়ে ৫০ হাজার হেক্টর জমিতে চাষ হয়েছিল। কারণ এ বছর পেঁয়াজে দাম দেখে দেশের অন্যান্য স্থানের ন্যায় রাজশাহী অঞ্চলেও পেঁয়াজের আবাদ বেড়েছে। গত বছর থেকে চাষিরা কেউ বাড়ি খাওয়ার জন্য কেউ বা বাণিজ্যিকভাবে এবার পেঁয়াজ চাষে আগ্রহী হয়ে উঠেছেন। পেঁয়াজের দাম পড়ে যাওয়ায় লোকসানের আশঙ্কা করছেন চাষিরা। পাইকারি বাজারে এখন মুড়ি কাটা পেঁয়াজ প্রতিমণ (৪০ কেজি) বিক্রি হচ্ছে ৮শ টাকায়।
রাজশাহীর পবা উপজেলার দুয়ারী গ্রামের কৃষক আক্কাস আলী, মোজাফ্ফর হোসেন, লালু হোসেন, কাওসার আলী, হান্নান, মান্নান, রফিকুল, দুখু মিয়া পেঁয়াজ চাষ করছেন। তারা জানান, পেঁয়াজের চারার দাম অনেকটাই বেশী। আবার পেঁয়াজের দাম পড়ে যাওয়ায় হতাশায় ভুগছি। তারা বলেন, প্রতিবিঘা পেঁয়াজ রোপনে চারা লাগে প্রায় ১০ মণ। পেঁয়াজের দাম না থাকলেও প্রতিমণ চারা কিনতে হচ্ছে চার হাজার থেকে সাড়ে চার হাজার টাকায়। তাহলে শুধু প্রতিবিঘা পেঁয়াজের চারায় খরচ হচ্ছে ৪০ হাজার টাকা। এরপরেও রয়েছে জমি চাষবাস, সার, শ্রমিক খরচ ও প্রক্রিয়াকরণ। সবমিলিয়ে এতেও খরচ হবে প্রতিবিঘায় ২০ হাজার টাকা। কিন্তু আমাদের এই এলাকায় প্রতিবিঘায় পেঁয়াজ উৎপাদন হয় ৬০ মণ। বর্তমান বাজার দর থাকলে দাম লাগবে ৪৮ হাজার টাকা। লোকসান গুণতে হবে ১২ হাজার টাকা। তবে অনেকে সরকারিভাবে পেঁয়াজের বীজ ও সার পেয়েছেন বলে তারা জানান।
রাজশাহীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক সামছুল হক জানান, রবি মৌসুমে অন্য বছর কৃষকেরা স্বাভাবিক ভাবে পেঁয়াজ চাষ করলেও গত ২বছর থেকে পেঁয়াজের চাষ বেড়েছে। চলতি মৌসুমেও তা ব্যাপক আকারে চাষের সম্ভাবনা রয়েছে। আর আমাদের কৃষক যে ফসলের দাম বৃদ্ধি পাই-সেই ফসল চাষে ঝুকে পড়েন।

জানুয়ারি ১৪
০৭:৩৪ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত