Daily Sunshine

বাগমারায় জোঁকাবিল নিয়ে আবারও দু’পক্ষে উত্তেজনা

Share

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: বাগমারার জোঁকা বিল নিয়ে বিবাদমান একপক্ষের অনড় অবস্থানে আবারো উত্তপ্ত হয়ে উঠেছে গোটা এলাকা। তবে বিল এলাকার শান্তি প্রিয় শতশত কৃষক এলাকায় শান্তি ফিরিয়ে আনতে সোমবার ছুটে আসেন বাগমারার ইউএনও’র কার্যালয়ে। সেখানে এক পক্ষের অনুপস্থিতির কারণে আবারো ভেস্তে যায় শান্তি স্থাপনের উদ্যোগ।
সরেজমিন এলাকা ঘুরে ও ইউএনও’র কার্যালয় সুত্রে জানা গেছে, উপজেলার নরদাশ ইউনিয়নের জোঁকা বিলের মাছ চাষের লক্ষ্যে গঠিত কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও কতিপয় সদস্যদের বিরুদ্ধে অনিয়ম ও অর্থ-আত্মসাতের অভিযোগ ওঠে। এসব ঘটনায় বিবাদমান দু’পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছে। রেক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছেন স্থানীয়রা। বিলের শতাধিক সদস্য কমিটি নেতাদের নামে অভিযোগ তুলেছেন। তারা কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠনের দাবী জানিয়েছেন।
এদিকে সোমবার দুপুর ১২ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে জোঁকা বিল নিয়ে চলমান সমস্যার মিমাংশা বৈঠকের দিন ধার্য্য করা হয়েছিল। কথা মতো বিল কমিটির লোকজনসহ দুই শতাধিক জমির মালিক বৈঠকে উপস্থিত হয়। এতে একপক্ষ হাজির হলেও হাজির হননি জোঁকাবিল মৎস্য প্রকল্পের সভাপতি নরদাশ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুর রশিদসহ তার পক্ষের লোকজন। এর আগেও কয়েকবার মিমংসার দিন থাকলেও কেউ আসেননি।
এ ঘটনায় বিল কমিটির অন্য সদস্যসহ জমির মালিকদের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। চলমান সমস্যার সমাধানে হাজির না হয়ে সমস্যাকে আরো জটিল আকারে নিয়ে যাচ্ছে সভাপতিসহ তার অনুসারীরা। সেই সাথে সঠিক ভাবে বিলের হিসাব-নিকাশ প্রদান না করে প্রতিদিনই মাছ বিক্রি করছে তারা।
মাছচাষ প্রকল্পের কয়েকজন সদস্যসহ জমির মালিকরা বলেন, কমিটির সভাপতি আব্দুর রশিদ আমাদের টাকা পরিশোধ না করে নিজেই তার অনুসারীদের নিয়ে আত্মসাৎ করে চলেছে। জোঁকা বিলের জমির মালিক কামরুল ইসলাম, আব্দুল মান্নান, রহিদুল ইসলাম, কুবাদ আলীসহ অনেকে বলেন, তিন বছরে ৩০ বার বিলের টাকা ভাগ-বাটোয়ারার কথা থাকলেও ৩ বছরে মাত্র ১১ বার টাকা সদস্যদের মাঝে বণ্টন করা হয়েছে। বাকি টাকা নিজের কাছে রেখেছে।
শুধু তাই নয়. সাবেক সভাপতি আনিছুর রহমান হত্যা কান্ডের মামলায় যারা ক্ষতিগ্রস্থ তাদের ক্ষতিপূরণ দেয়ার নাম করে ৯ লাখ টাকা রেখে দিয়েছেন। কিন্তু তা দেননি। প্রতিবছর প্রায় ৮ থেকে ১০ কোটি টাকার মাছ বিক্রয় হয় এ জোঁকা বিল থেকে। জমির মালিকসহ যাদেরকে কমিটি থেকে বাদ দেয়া হয়েছে তাদের কাউকে টাকা পরিশোধ করা হয়নি। বিলের দখল নিজের কাছে রাখতে সন্ত্রাসী বাহিনী ব্যবহার করছে বলে অভিযোগ পাওয়া গেছে।
বর্তমানে বিলের মেয়াদ শেষে হলেও টাকা পরিশোধ না করায় অনিশ্চিতায় মধ্যে পড়েছে জমির মালিকসহ স্থানীয় লোকজন। পাওনা টাকা চাইতে গেলেই ধরে নিয়ে গিয়ে মারপিট করে সভাপতিসহ তার লোকজন। এ ঘটনায় থানা ও আদালতে মামলাও করেন ভুক্তভোগীরা। রবিবার চলমান বিরোধ নিষ্পত্তি লক্ষ্যে রাজশাহী পুলিশ সুপার বরাবর আবেদন করেন জমির মালিকসহ কমিটি থেকে বাদ দেয়া সদস্যরা। তারা অপ্রীতিকর ঘটনা এড়াতে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবী জানান।
বিল কমিটির সভাপতি আব্দুর রশিদ বলেন, আমি শারীরিক ভাবে অসুস্থ থাকার কারণে বৈঠকে উপস্থিত খাকতে পারিনি। এ ব্যাপারে লিখিত আবেদন করেছি। এর আগেও ঢাকায় চিকিৎসাধীন থাকার কারণে উপস্থিত থাকতে পারিনি।
বাগমারা উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ বলেন, জোঁকা বিলের দু’পক্ষের মধ্যে চলমান সমস্যার নিরসনের লক্ষ্যে উভয় পক্ষকে ডাকা হলে একপক্ষ না আসায় মিমাংসা সম্ভব হয়নি। এর আগেও তারা অনুপস্থিত ছিল।

জানুয়ারি ১২
০৬:৫৫ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত