Daily Sunshine

রাজশাহী মানেই সিল্ক, এই শিল্পকে লাভজনক করতে হবে : মন্ত্রী

Share

স্টাফ রিপোর্টার : রেশম শিল্পে আয় কম ব্যয় বেশি। এনিয়ে আলোচনা ও গবেষণা করতে হবে। এর মধ্য দিয়ে এই শিল্পের ত্রুটি শনাক্ত করতে হবে। রাজশাহী মানেই আম, রাজশাহী মানেই সিল্ক। ঐতিহ্যবাহী এই শিল্পটাকে লভজনক করতে হবে, শিল্পটাকে ধরে রাখতে হবে।
রাজশাহীতে দুই দিনের সরকারি সফরে এসে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মতবিনিময় কালে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তোগীর গাজী বীরপ্রতীক এই কথাগুলো বলেন। রবিবার বিকেল সাড়ে ৩টায় বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। পরে তিনি আধুনিক পলুপালন ঘর এবং রেশম কারখানায় ১৯টি লুমের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী-২ আসনের সাংসদ ফজরে হোসেন বাদশা, সংরক্ষিত আসনের সাংসদ আদীবা আঞ্জুম মিতা, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়াসহ রেশম উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
এদিকে সাংবাদিনদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রেশম শিল্পের উন্নয়নে ব্যয় কমিয়ে পণ্যের উন্নয়নে নজন দেয়া হচ্ছে। ব্যয় কমাতে গবেষণা ও উৎপাদনের জন্য নতুন করে কিছু বিনিয়োগ করতে হবে। সেই বিনিয়োগ কতটুকু কার্যকর হবে সেবিষয়ে আলোচনা করা হচ্ছে। আমরা যদি ব্যয় কমিয়ে রেশম সুতার উৎপাদন বাড়াতে পারি তবে বেসরকারি উদ্যোক্তারাই আমাদের কাছে ছুটে আসবে। ব্যয় কমিয়ে এবং উৎপাদন বৃদ্ধির মাধ্যমে আমরা এই শিল্পটাকে একটা মডেল হিসেবে রাখতে চাই। যাতে করে তার কপি করে বেসরকারি উদ্যোক্তারা নিয়ে যেতে পারে। এর মধ্যে দিয়ে এই শিল্পের বিকাশ ঘটান সম্ভব হবে।
বন্ধ পাটকল চালু করা প্রসঙ্গে তিনি বলেন, পাটকলগুলো বসে আছে। এখন আমরা দ্রুত সময়ে লিজের মাধ্যমে কারখানাগুলো ব্যক্তিমালিকানায় দেবো। যাতে করে আধুনিকায়নের মাধ্যমে মিলগুলো চালু করা যায়। এর মধ্য দিয়ে বেকার শ্রমিকদের কর্মসংস্থান হবে।
পাটকল নিয়ে সরকারের কোনো ব্যর্থতা নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, পাটকল শ্রমিকদের নিজ নিজ ব্যাংক এ্যকাউন্টে তাদের সকল পাওয়া অর্থ বুঝিয়ে দেয়া হয়েছে। পাট শিল্পে সরকারি মিলগুলোর অবদান ছিলো মাত্র ৫ শতাংশ। বাকি ৯৫ শতাংশ বেসরকারি মালিকানায় ছিলো। যেহেতু ৯৫ শতাংশ বেসরকারি প্রতিষ্ঠান নিয়ে গেছে। আমরা কেনো অহেতুক ৫ শতাংশ ভর্তুকি দিবে! পাট উৎপাদন আশা জাগাচ্ছে উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, পাটের এবার সর্বোচ্চ উৎপাদন হয়েছে। গত বছর ২ হাজার টাকা মণের পাট এবার বিক্রি হচ্ছে ৩ হাজার ৫০০ টাকায়।
মোহনপুরে পাট ও বস্ত্রমন্ত্রীর রেশম সম্প্রসারণ এলাকা পরিদর্শন: এর আগে রাজশাহীর মোহনপুরের দুটি স্থানের রেশম চাকীসহ সম্প্রসারণ এলাকা পরিদর্শন করেছেন পাট ও বস্ত্র মন্ত্রনালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতিক। রোববার উপজেলার মৌগাছি ইউনিয়নের চাঁদপুর রেশম ব্লক এবং কেশরহাট পৌর এলাকার সাঁকোয়া অবস্থিত রেশম চাকী সেন্টার পরিদর্শন করেন তিনি।
এসময় উপস্থিত ছিলেন মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানওয়ার হোসেন, কেশরহাট পৌরসভার মেয়র শহিদুজ্জামান, উপজেলা (ভূমি) সহকারি কমিশনার জাহিদ বিন কাশেম, রেশম বোর্ডের কর্মকর্তাসহ প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ।

জানুয়ারি ১১
০৫:৫২ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

পাথর কুড়িয়ে চলে সংসার

পাথর কুড়িয়ে চলে সংসার

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন। হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত