Daily Sunshine

বাগমারার জোঁকা বিলের কমিটি নিয়ে অভিযোগ

Share

স্টাফ রিপোর্টার, বাগমারা: রাজশাহীর বাগমারা উপজেলার নরদাশ ইউনিয়নের জোঁকা বিলের মাছ চাষ করাকে কেন্দ্র করে গঠিত কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও কতিপয় সদস্যদের বিরুদ্ধে নানা অনিয়ম ও অর্থ-আত্মসাতের অভিযোগ উঠেছে। ওই বিলের শতাধিক সদস্য তাদের বিরুদ্ধে এমন অভিযোগ উত্থাপন করেন। তারা অচিরেই বর্তমান কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠনের দাবী জানিয়েছেন।
জানা যায়, ২০০৬ সাল থেকে নরদাশ ইউনিয়নের হাট-মাধনগর, গোড়সার, বাসুদেতপাড়া, পানিয়া ও কাষ্টনাংলা গ্রামের কৃষকদের সমন্বয়ে জোঁকা বিলে মাছ চাষ করে আসছেন ওই বিলের জমির মালিক শত শত কৃষক ও মৎসজীবীরা। সাড়ে আটশো সদস্যদের সমন্বয়ে ওই বিলে মাছ চাষ করা হতো। মাছ চাষ করা নিয়ে নানা সময়ে স্থানীয়দের মাঝে পক্ষ বিপক্ষের সৃষ্টি হয়ে হামলা-মামলার ঘটনাও ঘটে।
বিরোধের কারণে এর আগে বিলের ক্যাশিয়ার আনিছুর রহমান নামের এক কৃষক নিহত হয়। এক পর্যায়ে এলাকায় শান্তি স্থাপনে বিগত তিনবছর পূর্বে প্রশাসনের সহযোগীতায় স্থানীয় দুই পক্ষের মাঝে সমঝোতা বৈঠক বসে। এতে জোঁকা বিল মৎস চাষ প্রকল্প নামে একটি কমিটি গঠিত হয়। নরদাশ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও জেলা পরিষদের সদস্য মাস্টার আব্দুর রশিদকে কমিটির সভাপতি এবং আমিনুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ৪২ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।
বিলের জমি মালিকরা অভিযোগ করেন কমিটি গঠনের পর থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক কোন সভা আহ্বান করেননি। সকল সদস্যদের মাঝে লভ্যাংশের টাকাও ভাগ করে দেননা। সভাপতি ও সাধারণ সম্পাদক কতিপয় সদস্যকে নিয়ে মাছ বিক্রি করে কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। হিসেব চাইতে গেলেই মামলা-হামলার ভয় দেখানো হয় বলে স্থানীয়রা অভিযোগ করেন।
হাট-মাধনগর গ্রামের আফাজ উদ্দিন সরকার, বাবুল হোসেন, আতাউর রহমান, সাহেব আলীসহ প্রায় অর্ধ-শতাধিক ওই বিলের জমি মালিক এসব অভিযোগ করেন। কমিটির অনিয়মের কথা বলতে গিয়ে বাড়িঘরে হামলার ঘটনা ঘটছে বলে অভিুক্তরা জানিয়েছেন। গত বুধবার কয়েকটি বাড়িতে ইট-পাটকেল নিক্ষেপ করে ভয়ভীতি দেখানো হয়ে বলে জানা যায়।
বাসুদেবপাড়া গ্রামের জাহাঙ্গীরের বাড়িতে প্রতিপক্ষরা দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে ভয়ভীতি দেখায় ও বাড়িতে ইট-পাটকেল নিক্ষেপ করেছে বলে জাহাঙ্গীরের স্ত্রী আরিফা বেগম ও জাহাঙ্গীরের মা সাহারা অভিযোগ করেন।
হামলাকারীদের ভয়ে জাহাঙ্গীরসহ বেশ কয়েকজন পালিয়ে বেড়াচ্ছেন বলেও জানান তাদের পরিবারের সদস্যরা। তারা নিরাপত্তাহীনতায় রয়েছেন বলে জানান। জমি মালিকরা অচিরেই বর্তমান কমিটি বিলুপ্ত করে সঠিক হিসাব প্রদান করে সকল সদস্যদের মাঝে লভ্যাংশ বিতরনের দাবী জানিয়েছেন।
এসব ব্যাপারে জোঁকা বিল মৎস চাষ প্রকল্পের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, ওই সমস্ত অভিযোগ সঠিক নয়। কিছু ব্যাক্তি বিল নিয়ে এলাকায় অশান্তি সৃষ্টি করার পাঁয়তারা করছে।

জানুয়ারি ০৯
০৪:৫৩ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

পাথর কুড়িয়ে চলে সংসার

পাথর কুড়িয়ে চলে সংসার

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন। হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত