Daily Sunshine

কৃত্রিম সঙ্কট রাজশাহীর বাজারে দাম বেড়েছে আটা-ময়দার

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে তেল-চালের পর এবার বেড়েছে আটা ও ময়দার দাম। কেজি প্রতি ৩ থেকে ৪ টাকা বেড়েছে দাম। এছাড়াও বাজারভেদে দামের তারতম্য লক্ষ্য করা গেছে। বাড়তি দাম ছাড়াও ৩-৪ টাকা পার্থক্যে বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে আটা-ময়দা। সেই সঙ্গে চাহিদা অনুযায়ী নেই সরবরাহ। বিক্রেতারা জানিয়েছেন, চাহিদা অনুযায়ী আটা-ময়দা দিচ্ছে না বহুজাতিক কোম্পানির ডিলাররা। ক্রেতা-বিক্রেতা উভয়েই বলছেন, দাম বাড়াতেই এমন কৃত্রিম সঙ্কট তৈরী করা হচ্ছে।
তবে এমন দাবি ভিত্তিহীন বলে দাবি করছেন বহুজাতিক কোম্পানির ডিলাররা। তারা বলছেন, দাম কোম্পানি থেকেই বাড়ানো হয়। দাম বাড়ানোর পেছনে ডিলারদের কোন হাত নেই। গমের সঙ্কট থাকায় দাম বাড়তে পারে বলেও মন্তব্য করেছেন অনেকেই।
নগরীর সাহেববাজার ঘুরে জানা যায়, পাইকারিভাবে আটার ৩৫ কেজির প্রতি বস্তাতে দাম বেড়েছে ৫০ থেকে ১০০ টাকা। একইভাবে ময়দার দাম বেড়েছে প্রতি বস্তায় ১০০ টাকা। খুচরা বাজারে প্রতি কেজি খোলা আটায় ৪ টাকা এবং ময়দায় ৩ টাকা পর্যন্ত বেড়েছে দাম।
নগরীর উপশহর নিউ মার্কেট বাজারের রিযিক ভান্ডারের মমিনুর রহমান জানান, বহুজাতিক কোম্পানি ফ্রেশ, ইফাদ, এসিআই, বসুন্ধরা ও তীরের আটা-ময়দার সরবরাহ নেই চাহিদা অনুযায়ী। পূর্বে ২ কেজির আটা-ময়দার যে প্যাকেট ৫৫ টাকায় কিনতেন, সেটা এখন ৫৯ থেকে ৬০ টাকা কিনছেন। ফলে প্রতি কেজিতে ৩ থেকে ৪ টাকা দাম বাড়িয়ে বিক্রি করছেন।
বিক্রেতারা জানিয়েছেন, কয়েকদিন আগে ২৮ টাকা কেজি দরে বিক্রি হওয়া আটা বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকায়। আর ময়দা বিক্রি হয়েছে ৩২ টাকা দরে। তবে প্যাকেটজাতক ময়দার মধ্যে বসুন্ধরা ছাড়া অন্যান্য কোম্পানির পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে।
২ কেজির প্যাকেটজাত ময়দা ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানান সাহেববাজারের মোহিনী ট্রেডার্সের দোকানী শাওন। তিনি বলেন, কয়েকদিন আগেও বসুন্ধরা ময়দা প্রতি প্যাকেট (২ কেজি) ৬২ টাকায় বিক্রি হয়েছে। এখন দাম বেড়ে যাওয়ায় ৬৫ টাকায় বিক্রি করছি।
হাবিব স্টোরের মালিক হাসিবুর রহমান সুজন বলেন, পাইকারী বিক্রেতারা দাম বাড়ানোয় খুচরা পর্যায়েও দাম বাড়াতে হচ্ছে। আগে যেই বস্তা ৯০০ টাকায় কিনেছি সেটা কিনতে হচ্ছে ৯৫০ টাকায়। দাম বৃদ্ধি পাওয়ার কারণ হিসেবে পাইকারী বিক্রেতা ও ডিলাররা গমের দাম বেশি হওয়াকে দায়ী করছেন বলে জানান তিনি।
গমের উৎপাদন ভালো হয়েছে তাহলে কেন দাম বাড়ছে আটা-ময়দার? এমন প্রশ্নের জবাবে বসুন্ধরা মাল্টিমিডিয়া কোম্পানির রাজশাহীর ডিলার বন্ধু এন্টারপ্রাইজের ম্যানেজার মো. মুরাদ জানান, গমের সঙ্কটের কারনেই দাম বাড়তে পারে। তাছাড়া দাম বাড়ানোর পেছনে ডিলারদের কোন হাত নেই। একটি বহুজাতিক কোম্পানিকে দায়ী করে তিনি বলেন, তারা বেশি দামে গম কিনে গুদামজাত করছে। ফলে বাজারে গমের সঙ্কট তৈরী হচ্ছে। আর এ কারনেই দাম বাড়তে পারে বলে মন্তব্য করেন তিনি।
তেল ও চালের পর এবার আটা-ময়দার দাম বাড়ায় অসন্তোষ প্রকাশ করেছেন ক্রেতারা। কথা হয় আটা কিনতে আসা মোজাফফর হোসেনের সঙ্গে। তিনি বলেন, চাল-তেলের পর আটা-ময়দার দামও বাড়ছে। এভাবে দাম বাড়তে থাকলে আমাদের মত সাধারণ মানুষেরা সংসার চালাবে কি করে? কি খেয়ে বাঁচবে? নিয়মিত বাজার মনিটরিং করলে দামটা নিয়ন্ত্রণে থাকে বলে মন্তব্য করেন এই ক্রেতা।

জানুয়ারি ০৮
০৫:৩৩ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

পা নেই তবুও ফুডপান্ডার রাইডার পলাশ

পা নেই তবুও ফুডপান্ডার  রাইডার পলাশ

আসাদুজ্জামান নূর : রাজশাহী নগরীর উপশহরে প্রসিদ্ধ মাষকলাই রুটির দোকান ‘কালাই হাউজ’। দোকানের সামনে হুইল চেয়ারে বসে আছেন এক প্রতিবন্ধী যুবক। একটি পা নেই, আরেকটি অক্ষম। চেয়ারের পেছনে ফুডপান্ডার খাবার বহন করার ব্যাগ। কিছুক্ষণ পরেই দোকানের এক কর্মচারী কালাইরুটি ও অন্যান্য খাবার নিয়ে এলেন। ভরে দিলেন হুইল চেয়ারের পেছনের ব্যাগে।

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ

সানশাইন ডেস্ক : ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার (২৭ জানুয়ারি) ফল প্রকাশ করে সরকারি কর্মকমিশন (পিএসসি)। লিখিত পরীক্ষায় পাস করেছেন ১০ হাজার ৯৬৪ জন। পরীক্ষা অংশ নেন ২০ হাজার ২৭৭ জন প্রার্থী। পাস করা ওই প্রার্থীরা এখন মৌখিক পরীক্ষা দেবেন। প্রায় এক বছর পর এই ফল

বিস্তারিত