Daily Sunshine

দখলমুক্ত হচ্ছে না রেলের সম্পত্তি

Share

গোমস্তাপুর প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে দখলদারদের অপতৎপরতায় দখলমুক্ত হচ্ছে না রেলওয়ের কয়েকশ একর জমি। রেলওয়ে কর্তৃপক্ষ তা দখলমুক্ত করতে উচ্ছেদের উদ্যোগ নিলেও অদৃশ্য শক্তির কারনে দখলমুক্ত করতে পারছেনা।
পশ্চিম রেলওয়ের ভূসম্পত্তির রহনপুর-আমনুরা রেলপথের গোলাবাড়ী থেকে রহনপুর হয়ে ভারত সীমান্তবর্তী শিবরামপুর পর্যন্ত রেলওয়ের মোট ৩৭৮.৮৮ একর সম্পত্তি রয়েছে এর মধ্যে রহনপুর রেলস্টেশন ও তার আশেপাসে জায়গা রয়েছে ১৪৭.৮৪ একর জায়গা রেলের দখলে রয়েছে। বাকি সম্পত্তি বেদখলে রয়েছে। এর মধ্যে ০.৪৫ একর জায়গা বানিজ্যিক ভিত্তিতে ব্যবহারের জন্য লীজ দেয়া হয়েছে।
এছাড়া কৃষি জমি হিসেবে ৮১.২৪ একর জমি জলাশয় হিসাবে ১২.০১ একর, বিএডিসির সার গুদামের জন্য ৫.০৩ একর জায়গা লীজ দেয়া হয়েছে। পতিত রয়েছে ৫৪.১৪ একর জমি এবং অবৈধ দখলে রয়েছে ৭৮.১৬ একর জমি।
রহনপুর রেলস্টশনের পশ্চিম পার্শ্বে আম বাজার ও পূর্ব পার্শ্বে রেলের জায়গা দখল করে দৈনিক বাজার বসিয়ে রহনপুর পৌরসভা কর্তৃপক্ষ লক্ষ লক্ষ টাকা খাজনা আদায় করছে। বিষয়টি অবৈধ হওয়ায় রেল কর্তৃপক্ষ পৌরসভাকে আইনি নোটিশ প্রদান কেের বলে জানা গেছে।
সম্প্রতি রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের জোনাল ম্যানেজার রহনপুর রেলষ্টেশন পরিদর্শনে এলে তাকে বিষয়টি অবহিত করেছেন জনপ্রতিনিধিরা। এদিকে লীজ নেয়া ব্যক্তি ও প্রতিষ্ঠান তাদের লীজকৃত জায়গার কয়েকগুন জায়গা অবৈধ দখলে নিয়ে মার্কেট নির্মান সহ বিভিন্ন কাজে ব্যবহার করছে। এতে করে রেলওয়ে বিপুল পরিমান রাজস্ব হারাচ্ছে।
দখলদারদের মধ্যে রহনপুর স্টেশন বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি আশরাফুল ইসলাম আশরাফ, মোহাম্মদ হোসেন, সানোয়ার হোসেন ও বিএনপি নেতা আব্দুস সালাম তুহিন রহনপুর স্টেশন বাজার এলাকায় রেলওয়ের জায়গা অবৈধভাবে দখল করে মার্কেট নির্মাণ করেছেন বলে অভিযোগ রয়েছে।
রহনপুর কলেজ মোড় এলাকায় রেলওয়ের জলাশয় দখল করে ঐ এলাকার হাবিবুর রহমান হবি ও আশরাফুল ইসলাম বড় বড় মার্কেট নির্মঅন করেছেন। এছাড়া হিরুপাড়ায় জাকির হোসেন (এমএমফুড) নামে একটি বিশাল বেকারী কারখানা নির্মান করেছেন।
অভিযুক্ত দখদারদের সাথে যোগাযোগ করা হলে তারা রেলওয়ের জায়গা অবৈধ দখলের অভিযোগ অস্বীকার করেন। তারা জানান, রেলওয়ের জায়গা লীজ নিয়ে বানিজ্যিক ভাবে ব্যবহার করছেন। তারা আরও জানান রেলওয়ের প্রয়োজনে তাদের লীজ নেয়া জায়গা যেকোনসময় ছেড়ে দিতে চান।
পশ্চিম রেলওয়ের পাকশী ডিভিশনের ভূসম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুরুজ্জামান জানান, রেলওয়ের জায়গা অবৈধ দখলদারদের দখলমুক্ত করতে গেলে স্থানীয় দখলদারদের প্ররোচনায় কিছু লোকজন বাধাবিঘ্ন সৃষ্টি করছে।
এছাড়া যারা লীজ নিচ্ছেন তাদের এক বছরের জন্য লীজ দেয়া হয়। যা প্রতি বছর নবায়ন করার কথা থাকলেও তা না করে বছরের পর বছর অবৈধ দখল করে ব্যবহার করছে। তবে রেলওয়ের জায়গা দখলমুক্ত করতে সংশ্লিষ্টদের গত বছরের ৮ ডিসেম্বর নোটিশ দেয়া হয়েছে। তারপরও রেলওয়ের জায়গা দখলমুক্ত না হলে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে। এ কাজে এলাকাবাসি ও স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তা কামনা করেন তিনি।
এদিকে ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ রহনপুর রেলস্টেটশন এলাকায় পরিকল্পিত মার্কেট নির্মান করে ব্যবসায়ীদের ব্যবহারের সুবিধা প্রদানের জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছে। রেলওয়ের জায়গা দখলমুক্ত করে রহনপুরকে পুর্ণাঙ্গ রেলবন্দরে পরিনত করার দাবি জানিয়েছে এলাকাবাসি।

জানুয়ারি ০৭
০৪:৫০ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত