Daily Sunshine

ভার্চুয়ালি টিউটোরিয়াল ক্লাস ও অনলাইন শিক্ষাসেবা চালু রেখেছে বাউবি

Share

স্টাফ রিপোর্টার : কোভিড-১৯ অতিমারীর কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি শিক্ষাকার্যক্রম বন্ধ রয়েছে। এমতাবস্থায় দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মত প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের জন্য ভার্চুয়ালি টিউটোরিয়াল ক্লাস ও অন্যান্য শিক্ষাসেবা চালু রেখেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)।
বাউবি’র ৫৭টি প্রোগ্রামের দেশ-বিদেশের ছয় লাখ শিক্ষার্থী ভার্চুয়ালি শিক্ষাব্যবস্থায় ঘরে বসে টিউটোরিয়াল ক্লাস করছে। প্রত্যন্ত অঞ্চলের বাউবি’র টিউটরগনও এখন অনলাইনের জুম প্ল্যাটফর্মের মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছেন।
জীবনের প্রয়োজনে বাংলাদেশ উন্ম্ক্তু বিশ্ববিদ্যালয় সর্বাধুনিক প্রযুক্তি ও মিডিয়াভিত্তিক ভার্চুয়াল শিক্ষাসেবা চালু করেছে। বাউবি’র শিক্ষার্থীরা অনলাইন সার্ভিস এন্ড পেমেন্ট সিস্টেমের (ওএসএপিএস) মাধ্যমে ঘরে বসে কাজের ফাঁকে বাউবি’র বিভিন্ন প্রোগ্রামে ভর্তি হতে পারছে। ওয়েব সাইটে পাওয়া যাচ্ছে ই-বুক, স্টাডি গাইড ও পরীক্ষার রেজাল্ট। শিক্ষার্থীরা বাউবি টিউব, ওয়েব টিভি, ওয়েব রেডিও, ইউটিউব, টুইটার ও ফেইসবুকের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে বসে অডিও এবং ভিডিও লেকচার দেখতে ও শুনতে পাচ্ছে।
অডিও ভিডিও কনফারেন্সিং সিস্টেম এবং ইন্টার‌্যাক্টিভ ভার্চুয়াল ক্লাসরুমের (আইভিসিআর) মাধ্যমে শিক্ষার্থীরা নির্দিষ্ট স্থানে বসে শিক্ষকের কাছ থেকে প্রশ্নের উত্তর ও তথ্যের আদান প্রদান করতে পারছে। মোবাইল অ্যাপসের মাধম্যে ই-বুক ডাউনলোড সহ পাচ্ছে নানা তথ্য।
ওভো, স্কাইপি ও বিডিরেন এর মাধ্যমে ভিডিও কনফারেন্সিং এবং ভিডিও স্ট্রিমিং এর মাধ্যমে পাচ্ছে অনলাইন ক্লাসের সুযোগ। ওপেন বাংলা ওয়েভ টিভি এবং ওপেন বাংলা ওয়েভ রেডিওর মাধ্যমে রয়েছে সরাসরি ক্লাস।
বাউবি’র শিক্ষা কার্যক্রম ও নানা উন্নয়নমূখী কর্মকাণ্ড নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে সম্প্রতি মতবিনিময় করছেন বাউবি’র রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের আঞ্চলিক পরিচালক, গবেষক, লেখক ও কলামিষ্ট ড. মেজবাহ উদ্দিন তুহিন।
ড. মেজবাহ উদ্দিন তুহিন বলেন, দেশে ও বিদেশে উন্মুক্ত ও দূরশিক্ষণ এবং অনলাইনের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীসহ গণমানুষের দোড়গোড়ায় বাউবি‘র শিক্ষা সেবা পৌঁছে দিতে এবং দক্ষ জনশক্তি তৈরি ও মানব সম্পদ উন্নয়নে বাউবি নিরন্তর কাজ করে যাচ্ছে।

জানুয়ারি ০৭
০৪:৪১ ২০২১

আরও খবর