Daily Sunshine

বন্ধ হলে চলছে পুরোদমে সংস্কার কার্যক্রম

Share

রাবি প্রতিনিধি : মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত স্থান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হল। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব পালনকালে ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি আইয়ুব বিরোধী আন্দোলনের সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রক্ষা করতে গিয়ে পাকিস্তানি সেনাবাহিনীর আক্রমণের মুখে শহীদ হন ড. শামসুজ্জোহা। পরবর্তীতে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নির্মিত এই হলটি ১৯৭১ সালে চালু হয়। আসছে বছরের পহেলা ফেব্রুয়ারি এই হলটি নির্মাণের অর্ধশত বছর বয়স পূর্ণ করবে। করোনার সংক্রমণ রোধে বন্ধ ক্যাম্পাসেও হলটি সংস্কারের কাজ চলছে পুরোদমে। শহীদ শামসুজ্জোহা হল একটি মডেল হলে রূপান্তরিত হবে বলে জানান হল প্রাধ্যক্ষ ড. জুলকার নায়েন।
গত শনিবার এক সাক্ষাৎকারে হল প্রাধ্যক্ষ জানান, শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে হলে পাঁচটি সিসি ক্যামেরা স্থাপন এবং গেইটের উপরে জমে থাকা পানি নিষ্কাশনের জন্য ছাদ পুনরায় মেরামত করা হয়েছে। এছাড়াও বেশ কিছু রুমের পলেস্তারা সংস্কার করা হয়েছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, হলের প্রতিটি বাথরুম সংস্কারের কাজ চলছে। ইতিমধ্যে বেশ কয়েকটি বাথরুমে টাইলস লাগানোর কাজ প্রায় শেষের দিকে। করোনাকালের পূর্বে বেশ কিছুদিন যাবত ভাঙ্গা অবস্থায় পড়ে থাকা বেশ কিছু বাথরুমের ১৮ টি নতুন দরজা লাগানোসহ সবমিলে ৩০টি দরজা সংস্কার করা হয়েছে। পাশাপাশি হলের রিডিং রুমে একসাথে ৫২ জন শিক্ষার্থী বসে পড়াশোনা করার ব্যবস্থা করা হয়েছে। যেখানে এর আগে মাত্র ২০জন শিক্ষার্থী বসে তাদের পড়াশোনা চালাতে পারতো।
এ বিষয়ে হল প্রাধ্যক্ষ বলেন, দায়িত্ব গ্রহণের পর হলের প্রতিটি ব্লকে নিরবচ্ছিন্ন ওয়াইফাই ব্যবস্থা চালু করা হয়েছে। রিডিং রুমকে ঘিরে আরও বেশ কিছু পরিকল্পনা রয়েছে। হলের শিক্ষার্থীরা যাতে শান্তিপূর্ণ পরিবেশে বসে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে সেজন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।
ড. জুলকার বলেন, হলের পানির লাইনগুলোর পাশাপাশি ডাইনিং, মসজিদ এবং ক্যান্টিন সংস্কারের জন্য ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর বরাবর লিখিত আবেদন জানানো হয়েছে। ডাইনিংয়ের টেবিলগুলো টাইলস কিংবা মোজাইক পাথরে নির্মাণ করা হবে, পাশাপাশি মসজিদের ওযুখানায় টাইলস লাগানো হবে। হলের ভিতরের মুক্তমঞ্চ সংস্কারসহ স্ফুলিঙ্গ চত্বরকে আরও আকর্ষণীয় করে তুলতে এর সামনে তৈরি করা হবে পানির ফোয়ারা।
সৌন্দর্যের দিক দিয়েও অনন্য এক উচ্চতায় বর্তমানে এই হলটি। সম্প্রতি জোহা হল ফুল বাগানের সার্বিক অবস্থা, পরিচর্যা ও ফুলের মান এই তিন বিষয়ে বিবেচনার উপর বিশ্ববিদ্যালয়ের হল/ইনস্টিটিউট ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান দখন করে।
মুজিববর্ষ উপলক্ষে জোহা হলের স্মৃতি রক্ষার্থে শহীদ ড. শামসুজ্জোহার স্মৃতি সম্বলিত একটি সংগ্রহশালা করা হবে বলে জানান তিনি। তিনি বলেন, ইতিমধ্যে রুম নির্ধারণ করা হয়েছে। তবে করোনাকালীন এই পরিস্থিতিতে দীর্ঘদিন যাবত বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় সেটি করতে একটু সময় লাগছে। মুক্তিযুদ্ধের স্লোগানকে ‘‘তোমার আমার ঠিকানা’ ‘পদ্মা, মেঘনা, যমুনা’’ ধারণ করে দেশের বৃহত্তম তিনটি নদীর নামে হলের তিনটি ব্লকের নামকরণও করা হবে বলে জানান তিনি। প্রথম ব্লকের নাম রাখা হবে পদ্মা, দ্বিতীয় ব্লকের নাম মেঘনা এবং তৃতীয় ব্লকের নাম যমুনা।

ডিসেম্বর ২৮
০৭:২৪ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত