Daily Sunshine

ট্রান্সফ্যাট হৃদরোগে মৃত্যুর সর্বোচ্চ ঝুঁকিতে বাংলাদেশ

Share

রংপুর প্রতিনিধি: বিশ্বে ট্যান্সফ্যাট গ্রহণের কারণে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর প্রায় দুই তৃতীয়াংশই ঘটে ১৫টি দেশে, যার মধ্যে বাংলাদেশ অন্যতম। দেশে প্রতিবছর হৃদরোগে যত মানুষ মারা যায় তার ৪.৪১ শতাংশের জন্য দায়ী ট্রান্সফ্যাট। দ্রুত সময়ের মধ্যে সবধরণের ফ্যাট, তেল ও খাদ্যপণ্যে ট্রান্সফ্যাটের সর্বোচ্চ সীমা মোট ফ্যাটের ২ শতাংশ নির্ধারণ ও কার্যকর করতে হবে। ট্রান্সফ্যাটের প্রধান উৎস ডালডা-বনস্পতির উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ এবং ব্যবহার নিষিদ্ধ করতে হবে।
খাদ্যপণ্যের মোড়কে ট্রান্স ফ্যাটের পরিমাণ উল্লেখ বাধ্যতামুলক করতে মোড়কাবদ্ধ খাদ্য লেবেলিং প্রবিধানমালা ২০১৭ সংশোধন করতে হবে। রবিবার দুপুরে স্থানীয় এসোড মিলনায়তনে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন প্রজ্ঞা ও কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত খাদ্যে ট্রান্সফ্যাট, হৃদরোগের ঝুঁকি ও করণীয় : ভোক্তা পরিপেক্ষিত শীর্ষক কর্মশালায় এসব তথ্য জানিয়েছেন বক্তারা।
ক্যাব রংপুর জেলা সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিভিন্ন তথ্য উপস্থাপন করেন ক্যাব প্রোজেক্ট কো অর্ডিনেটর খন্দকার তৌফিক আলহোসাইনী, প্রজ্ঞা প্রজেক্ট কো অর্ডিনেটর মাহমুদ আল ইসলাম শিহাব, ক্যাব রংপুর জেলা সাধারণ সম্পাদক আহসানুল হক তুহিন।
কর্মশালায় জানানো হয়, বাংলাদেশে অসংক্রামক রোগে মৃত্যু ৬৭ শতাংশ, হৃদরোগে মৃত্যু ৩০ শতাংশ ও অকালমৃত্যু ২২ শতাংশ। ট্রান্সফ্যাট শিল্পোৎপাদিত তৈরি এক ধরণের ফ্যাট যা মানবদেহের জন্য ক্ষতিকারক। প্রাকৃতিক, গবাদি পশুপ্রাণীর অন্ত্রে এটি প্রাকৃতিকভাবে তৈরি হয়। যার ফলে গরু ছাগলের মাংস, দুধ এবং দুগ্ধজাত খাবারে স্বল্পমাত্রায় ট্রান্সফ্যাট পাওয়া যায়। অপরদিকে কৃত্রিম আংশিক জারিত তেলে ( ভেজিটেবল অয়েল বা উদ্ভিজ্জ তেল পাম, সয়াবিন) হাইড্রোজেন যুক্ত করলে তেল জমে যায় ও ট্রান্সফ্যাট উৎপন্ন হয়।
এ আংশিক হাইড্রোজেনেটেড তেলই শিল্পোৎপাদিত ট্রান্স ফ্যাটের প্রধান উৎস যা ডালডা বা বনস্পতি ঘি নামে পরিচিত। ২০১৪ সালে বিসিএসআইআর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় ১২ ধরণের বেকারী বিস্কুটের নমুনায় মোট প্যাটের ৫ থেকে ৩৯ শতাংশ পর্যন্ত ট্যান্সফ্যাট পাওয়া গেছে।
ট্রান্সফ্যাটের স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে ভোক্তাসাধারণকে সচেতন করতে ব্যাপক প্রচার কার্যক্রম গ্রহণ করারও সুপারিশ করেন কর্মশালায় অংশগ্রহণকারীরা। কর্মশালায় বিভাগীয় পর্যায়ের ক্যাব সদস্য ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

ডিসেম্বর ২৮
০৭:১১ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পা নেই তবুও ফুডপান্ডার রাইডার পলাশ

পা নেই তবুও ফুডপান্ডার  রাইডার পলাশ

আসাদুজ্জামান নূর : রাজশাহী নগরীর উপশহরে প্রসিদ্ধ মাষকলাই রুটির দোকান ‘কালাই হাউজ’। দোকানের সামনে হুইল চেয়ারে বসে আছেন এক প্রতিবন্ধী যুবক। একটি পা নেই, আরেকটি অক্ষম। চেয়ারের পেছনে ফুডপান্ডার খাবার বহন করার ব্যাগ। কিছুক্ষণ পরেই দোকানের এক কর্মচারী কালাইরুটি ও অন্যান্য খাবার নিয়ে এলেন। ভরে দিলেন হুইল চেয়ারের পেছনের ব্যাগে।

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ

সানশাইন ডেস্ক : ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার (২৭ জানুয়ারি) ফল প্রকাশ করে সরকারি কর্মকমিশন (পিএসসি)। লিখিত পরীক্ষায় পাস করেছেন ১০ হাজার ৯৬৪ জন। পরীক্ষা অংশ নেন ২০ হাজার ২৭৭ জন প্রার্থী। পাস করা ওই প্রার্থীরা এখন মৌখিক পরীক্ষা দেবেন। প্রায় এক বছর পর এই ফল

বিস্তারিত