Daily Sunshine

রাণীনগরের বৈঠাখালি বিল নিয়ে উত্তেজনা

Share

রাণীনগর প্রতিনিধি: নওগাঁর রাণীনগর উপজেলার মিরাট ইউনিয়নের বৈঠাখালী বিলে (দহে) কাঠা দেয়াকে কেন্দ্র করে এলাকার মৎস্যজীবিদের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে । ফলে যে কোন সময় সংঘর্ষ বাঁধতে পারে বলে আশংকা করছেন এলাকা বাসি। এঘটনার সুষ্ঠু প্রতিকার চেয়ে স্থানীয় ইউপি মেম্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।
স্থানীয় সুত্রে জানাগেছে, বৈঠাখালি বিলে বন্যার পানি কমে যাওয়ার পর আদীকাল থেকে ওই এলাকার কয়েকশত মৎস্যজীবিরা বিল থেকে মাছ আহর করে জীবিকা নির্বাহ করে আসছেন। এছাড়া ওই বিলের আশে পাশের জমিতে পানি সেচ দিয়ে ফসল উৎপাদনসহ কৃষি ও গৃহস্থালী কাজে ব্যবহার করে আসছেন। এরই মধ্যে বিল সংলগ্ন পার্শ্ববতি নওগাঁর শিকারপুর গ্রামের ওছমান আলীর ছেলে এরশাদ আলী নওগাঁ সদর থেকে ওই বিলটি লিজ নিয়েছেন দাবি করে হঠাৎ করেই বিলে (দহে) বাঁশ-খড়ি দিয়ে কাঠা লাগিয়ে বিল দখল করে। এরপর থেকে ওই বিলে মৎস্যজীবি তথা স্থানীয় লোকজনদের মাছ শিকারতো দুরের কথা বিলের পানি পর্যন্ত স্পর্স করতে দিচ্ছে না।
এঅবস্থায় ওই এলাকার মৎস্যজীবি তথা স্থানীয়দের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। যে কোন মহুর্তে সংঘর্ষ বাঁধতে পারে বলে আশংকা করছেন এলাকা বাসী। মিরাট ইউনিয়নের ১নং ওয়ার্ডের মেম্বার আজিজুল হক বলেন,বৈঠাখালি দহ আমাদের রাণীনগর উপজেলার মিরাট মৌজার ১ নং খতিয়ানের ২০০১ দাগে অবস্থিত। কিন্তু এরশাদ আলী বিল সংলগ্ন নওগাঁ সিমানার ৩৫৭২ দাগে লিজ নিয়ে আমাদের এই বিলে কাঠা দিয়েছে। কাঠা অপসারণ করতে এবং সিমানা নির্ধারন ও সংঘাত এরাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্থানীয় সংসদ সদস্যের সুপারিশ নিয়ে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছি। নির্বাহী কর্মকর্তা সহকারী কমিশনার ভূমিকে তদন্তের নির্দেশ দিয়েছেন।
স্থানীয় আব্দুর রহমান, ফজলুর রহমান, আবুল কাশেম ও মকলেছুর রহমানসহ আরো অনেকেই জানান, এই বিল (দহ) আদিকাল থেকেই উন্মুক্ত ছিল। এলাকার মৎস্যজীবিরা সারা বছর মাছ ধরে জীবিকা নির্বাহ করে থাকে। কিন্তু হঠাৎ করেই নওগাঁর শিকারপুর গ্রামের এরশাদ আলী বাঁশ-খড়ি দিয়ে বিল দখল করে নিয়েছে। ফলে বিলে মাছ ধরা নিয়ে এলাকার মৎস্যজীবিদের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। বিলটি উন্মুক্ত না করলে যে কোন সময় সংঘর্ষ ঘটতে পারে।
বিল দখলকারী এরশাদ আলী বলেন, নওগাঁ সদর থেকে একটি প্রকল্পের আওতায় বিলটি (দহ) খনন করেছি। সেই সুত্র ধরে সুফলভোগী হিসেবে দহটি আমাকে সদরের ইউএনও ও মৎস্য কর্মকর্তা লিজ দিয়েছেন। এখানে সিমানার কিছু জটিলতাও রয়েছে। আমি আমার লিজের কাগজপত্র রাণীনগরের ইউএনও ও মৎস্য কর্মকর্তাকে দিয়েছি। বিলটি যদি আমার আওতা ভুক্ত না হয় তাহলে লিজের টাকা ফেরৎ দিলে আমি বিল থেকে উঠে যাব।
রাণীনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাশেদুল ইসলাম বলেন, বিল দখল নিয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি নওগাঁ সদরের ইউএনওকে অবগত করেছি। আশা করছি খুব দ্রুত সময়ে সমস্যার সমাধান হবে।

ডিসেম্বর ২৮
০৭:১০ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পাথর কুড়িয়ে চলে সংসার

পাথর কুড়িয়ে চলে সংসার

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন। হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত