Daily Sunshine

চারঘাট হাসপাতালে বন্ধ সিজারিয়ান অপারেশন

Share

মিজানুর রহমান, চারঘাট: নিরাপদ মাতৃত্ব সেবায় তিনবার পুরস্কার প্রাপ্ত রাজশাহীর চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রায় ১ বছর ধরে সিজারিয়ান অপরাশেন বন্ধ। ফলে গরীব অসহায় রোগীর অভিভাবকরা পড়েছেন চরম বেকায়দায়। বিভিন্ন ক্লিনিকে অপরাশেন করাতে গিয়ে নিঃস্ব হচ্ছেন অনেকেই। হাসপাতাল কর্তৃপক্ষের দাবী ১ বছরের বেশী সময় ধরে গাইনী সার্জন না থাকার বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে লিখিত ভাবে জানানো হয়েছে। দ্রুত সময়ের মধ্যে সিজারিয়ান অপারেশন চালু করা সম্ভব হবে।
সংশিষ্ট সুত্রে জানা গেছে, ৫০ শয্যা বিশিষ্ট চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক বছরের বেশী সময় ধরেই গাইনীসহ বিভিন্ন ইউনিটের চিকিৎসক সংকট চলছে। হাসপাতালটিতে যে পরিমান চিকিৎসক থাকার কথা সেই পরিামান চিকিৎসক এখনো নেই। এর মধ্যে চরম আকার ধারন করেছে গাইনী সার্জন ও এনেসথেসিয়া চিকিৎসক না থাকায়। এ দুজন চিকিৎসক না থাকার কারনে সিজারিয়ান অপারেশন বন্ধ হয়ে গেছে। এতে করে গ্রামাঞ্চল থেকে আসা প্রসুতি রোগীদের পড়তে হচ্ছে চরম বেকায়দায়। জরুরী ভিত্তিতে সিজার করতে বলা হলে অনেক রোগীকে আশ্রয় নিতে হয় স্থানীয় বিভিন্ন ক্লিনিক ও রাজশাহী জেলা সদরের বিভিন্ন হাসপাতালে। আর এতে করে গুনতে হচ্ছে বিপুল পরিমানের অর্থের। অনেকেই আবার অর্থের অভাবে ঋনের জালে বন্দী হচ্ছে।
পার্শ্ববর্তী বাঘা উপজেলার মীরগঞ্জ এলাকার বাসিন্দা মিলন আলী জানান, কিছুদিন পুর্বে আমার শ্যালিকার প্রসব বেদনা উঠলে নিয়ে যাওয়া হয় চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে। সেখানে কর্তব্যরত চিকিৎসক দ্রত সিজার করার পরামর্শ দেন। কিন্তু হাসপাতালে সিজারিয়ান বন্ধ থাকায় বাধ্য হয়ে স্থানীয় একটি ক্লিনিরকের সিজার করাতে হয়েছে। এতে আমার প্রায় ৭ হাজার টাকা খরচ হয়েছে সিজারিয়ান করাতে।
তিনি আরো বলেন,এর আগে চারঘাট হাপাতালে সিজারিয়ান করাতে খরচ হতো মাত্র ১৫শ টাকা থেকে ২ হাজার। সেখানে এতো টাকা খরচ করতে আমাকে অন্যের নিকট ধার নিতে হয়েছে। এতে করে আমার মতো গরীব অসহায় রোগীর অভিভাবকরা পড়েছেন চরম বেকায়দায়।
উপজেলার রায়পুর গ্রামের রফিকুল ইসলাম নামের এক ব্যাক্তির সঙ্গে কথা হলে তিনি বলেন গত একমাস পূর্বে আমার স্ত্রীর প্রসব বেদনা উঠলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে দায়িত্বরত একজন চিকিৎসক বলেন, আপনার স্ত্রীর পানি শুকিয়ে গেছ দ্রুত সিজারিয়ান করাতে হবে। হাসপাতালে সিজিরিয়ান বন্ধ থাকায় বাধ্য হয়ে রাজশাহী মহানগরীর একটি বেসরকারী ক্লিনিকে নিয়ে ভর্তি করায় এবং সেখানে প্রায় ১৮ হাজার টাকা খরচ হয়েছে। সেই টাকা জোগাড় করতে সুদের উপর টাকা নিতে হয়েছ্।ে এতে ঋনের জালে বন্দি হতে হয়েছে আমাকে। এমন অনেক রোগীর অভিভাবকরাই আজ দিশেহারা হয়ে পড়েছেন প্রসুতি মায়েদের নিয়ে।
এ বিষয়ে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শহিদুল ইসলাম রবিন বলেন, প্রায় ১ বছরের বেশী সময় ধরে গাইনী সার্জনের পদটি রয়েছে শূন্য। অপর দিকে এনেসথেসিয়া চিকিৎসকের পদ সেটিও রয়েছে দীর্ঘদিন ধরে শূন্য। এতে করে সিজিারিয়ান অপরাশেন বন্ধ রয়েছে। এতে বিভিন্ন ক্লিনিকে খরচ একটু বেশী হচ্ছে। তবে সংশ্লিষ্ট দপ্তরে চিকিৎসক সংকটের বিষয়টি লিখিত ভাবে জানানো হয়েছে। আশা করি দ্রুত সময়ের মধ্যে এর সমাধান হয়ে যাবে।

ডিসেম্বর ২৫
০৬:৫১ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পাথর কুড়িয়ে চলে সংসার

পাথর কুড়িয়ে চলে সংসার

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন। হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত