Daily Sunshine

মান্দায় আগাছানাশক দিয়ে কৃষকের বীজতলা নষ্ট

Share

মান্দা প্রতিনিধি: নওগাঁর মান্দায় আগাছানাশক প্রয়োগ করে সাত মণ জিরাশাইল ধানের বীজতলা বিনষ্ট করে দেয়া হয়েছে। পূর্ব বিরোধের জের ধরে উপজেলার ভালাইন ইউনিয়নের তানইল গ্রামের শিয়ালকুড়ি বিলে এ ঘটনা ঘটে। এতে ওই গ্রামের ৬ জন কৃষকের চলতি মৌসুমে বোরো ধান রোপন অনিশ্চিত হয়ে পড়েছে।
ভুক্তভোগী কৃষক জিল্লুর রহমান ও আব্দুর রহমান জানান, চলতি মৌসুমে রোপণের জন্য তারা ৬জন কৃষক শিয়ালকুড়ি বিলে বীজতলা তৈরি করেন। গত দুই সপ্তাহ আগে ওই বীজতলায় জিরাশাইল ধানের সাত মণ বীজ বপণ করা হয়। কয়েকদিন পর ধান থেকে চারা গজানো শুরু হয়। এরপর থেকে গজানো চারা শুকিয়ে মারা যেতে থাকে। একই সঙ্গে বীজতলার মাটি সবুজ বিবর্ণ হয়ে গেছে। বিষক্রিয়ায় মারা গেছে বীজতলায় থাকা তাজা শামুক। জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষরা এ ক্ষতি করেছে বলেও দাবি করেন তারা।
কৃষক শফিকুল ইসলাম জানান, সাত মণ ধানের বীজতলা দিয়ে চলতি মৌসুমে তারা ৪০ বিঘা জমিতে বোরো ধান রোপণের প্রস্তুতি নিয়েছিলেন। রোপণ কাজ শেষে অবশিষ্ট চারা বিক্রি করে থাকেন। কিন্তু আগাছানাশক প্রয়োগ করে তাদের চরম ক্ষতিসাধন করা হয়েছে। এতে করে তাদের বোরো ধান রোপন অনিশ্চিত হয়ে পড়েছে।
ক্ষতিগ্রস্থ অপর কৃষক আজিজার রহমান বলেন, চলতি মৌসুমে দোকানগুলোতে বীজধান বেচাকেনা প্রায় শেষ। এ অবস্থায় বাজারে ভাল মানের বীজধান পাওয়া দুষ্কর। বাজার থেকে বীজ সংগ্রহ করা সম্ভব হলেও তা বীজতলায় ফেলতে আরও কয়েকদিন সময় লাগবে।
এছাড়া বিরুপ আবহাওয়ায় চারা তৈরি করা অনেকটাই ঝুঁকিপূর্ণ। এতে করে বোরো ধান রোপন নিয়ে চরম বেকায়দায় পড়ার আশঙ্কা করেন তিনি।
এ প্রসঙ্গে মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন বলেন, কি কারণে বীজতলার গজানো চারা মারা গেছে ঘটনাস্থল পরিদর্শন না করে এ মুহুর্তে বলা মুশকিল। বীজতলা পরিদর্শন করলে এ বিষয়ে সঠিক ধারণা পাওয়া যাবে।

ডিসেম্বর ২৪
০৬:০৫ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত