Daily Sunshine

আলুক্ষেতের ক্ষতিপুরণে ‘কৃষক-বায়ার’ চুক্তি

Share

স্টাফ রিপোর্টার, তানোর: রাজশাহীর তানোরে বায়ার কোম্পানির ওষুধ জমিতে স্প্রে করার পর পুড়ে গেছে কৃষকদের শত শত বিঘা জমির আলুর গাছ। এ ঘটনায় মঙ্গলবার সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত মাঠ পর্যায়ে ক্ষতিগ্রস্থ আলুর জমি পরিদর্শন করেন। এসময় পরিদর্শনকালে বায়ার কোম্পানীর এন্টাকল ০০৯৯ কোর্ডের বিষ প্রয়োগের ফলে আলুর গাছ পুড়ে যাওয়ার ঘটনা সত্যতা পরওয়া যায়।
বিকালে থেকে রাত সাড়ে ৭টা অবদি পরিদর্শনকৃত ব্যক্তিরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে আলাপ আলোচনা শেষে সিন্ধান্ত হয়, উপজেলা জুড়ে ক্ষতিগ্রস্থ কৃষকদের সঠিক তালিকা করবে উপজেলা কৃষি অফিস।
ওইসব কৃষকদের মধ্যে যেসব জমির আলুর গাছ পূনরায় যত্ন করে হবার মত সে সব জমিতে যে পরিমান প্রতিসেধক ওষুধ জমিতে স্প্রে করা হবে সবগুলো বায়ার কোম্পানী ফ্রি দিবেন কৃষকদের। তারপরও সন্তষজনক ফলন না হলে সে পরিমান ক্ষতি পূরণ করবে কোম্পনী।
সবকিছু নিয়ে ক্ষতিগ্রস্থ কৃষকদের সঙ্গে বায়ার কোম্পানীর প্রতিনিধি ও কোম্পানীর পরিবেশকের সঙ্গে যৌথ ভাবে স্ট্যাম্পে লিখিত চুক্তির সিদ্ধান্ত হয়।
এসময় উপস্থিত ছিলেন, তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো, তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম, তানোর থানা ওসি রাকিবুল হাসান, কৃষকপ্রতিনিধি রেজাউল করিম, জাইতদুর রহমান, সিবলি কাউসার, আব্দুর সালাম, মতিউর রহমান, সোহান, আজাহার আলী, বায়ার কোম্পানীর উদ্ধর্তন কর্মকর্তা সিরাজ উদ্দীন, শ্যামল দত্তসহ অনেকে।
পরে রাত ৮টার দিকে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা চত্বরে শত শত কৃষকদের আশ্বস্ত করেন। ক্ষতিগ্রস্থ কৃষকরা তাদের যে ক্ষতি হয়েছে তা বুঝে পাবেন বলে ইউএনও জানান।

ডিসেম্বর ২৩
০৫:৪০ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত