Daily Sunshine

বাগমারার প্রাণিসম্পদ কার্যালয়ে বেহাল দশা

Share

স্টাফ রিপোর্টার, বাগমারা: জোড়াতালি দিয়ে চলছে রাজশাহীর বাগমারা উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তার দপ্তর। সেবা না পেয়ে হতাস হয়েছেন এলাকার গবাদী পশুসহ বিভিন্ন খামারীরা। দীর্ঘদিন থেকে প্রাণী সম্পদ কর্মকর্তার দপ্তরে, কর্মকর্তা, কর্মচারী সংকটের কারনে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীর। অবিলম্বে জরুরী ভিত্তি কর্মকর্তা ও কর্মচারী নিয়ে দিয়ে এলাকার সাধারন খামারীসহ পশু পালনকারীদের সেবা দেয়ার আহবান জানিয়েছেন এলাকার সচেতন মানুষ।
উপজেলা প্রাণী সম্পদ দপ্তর সূত্রে জানা যায়, দীর্ঘদিন থেকে দপ্তরটির ১১ টি পদের মধ্যে ০৮ টি পদই শূন্য রয়েছে। বেশ কিছু দিন থেকে প্রাণী সম্পদ দপ্তরে একজন কর্মকর্তা ও তিনজন কর্মচারী দিয়ে জোড়াতালির মাধ্যমে চলতো দপ্তরের কার্যক্রম। অনিয়মের কারণে কয়েকদিন পূর্বেই দপ্তরের প্রধান কর্মকর্তা ভেটেরীনারী সার্জন ডা. আতিবুর রহমানকে অন্যত্রে বদলী করা হয়। তার বদলীর পর পরই উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের সকল কার্যক্রমে স্থবিরতা দেখা দেয়। প্রতিদিন এলাকার ৩০ থেকে ৫০ জন্য ব্যক্তি গরু,ছাগলসহ অন্যান্য প্রানীদের চিকিৎসা নিতে এসে ফিরে যাচ্ছেন। কেউ কেউ প্রাণী সম্পদ দপ্তরের এমন কর্মকান্ডে সরকারের উন্নয়নের খাতকে বাঁধা গ্রস্ত করছে বলে মন্তব্য করছেন।
এলাকার লোকজনের অভিযোগ, সরকার দেশকে উন্নয়নের দিকে ধাবিত করতে বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য হাঁস, মুরগী, গরু, ছাগলসহ বিভিন্ন ধরনের খামার করতে নির্দেশ দিয়েছেন। সরকারের এমন নির্দেশনার কারনে এলাকার কয়েকশ যুবক তাদের খামার গুলো তৈরী করেছেন। খামারগুলো তৈরী করে তারা বেকায়দায় পড়েছেন বলে জানা গেছে।
বাগমারা গ্রামের হাঁসচাষী জালাল উদ্দীন জানান, প্রানী সম্পদ দপ্তরে কোন চিকিৎসক নেই। গত কয়েখ দিন থেকে ঘুরে চিকিৎসা না পেয়ে তার খামারের হাঁসের ব্যাপক ক্ষতি হচ্ছে বলে তিনি অভিযোগ করেছেন। ভবানীগঞ্জ পৌরসভার কসবা মহল্লার গোপাল চন্দ্র মহন্ত জানান, তার খামারে ২৬ টি বিভিন্ন প্রজাতীর গরু ছিল। প্রানী সম্পদ দপ্তরের সহযোগীতা না পেয়ে তার খামারের গরু গুলো বিক্রি শুরু করেছেন বলে জানিয়েছেন। তিনি অভিযোগ করেন, প্রানী সম্পদ দপ্তরের কর্মকর্তা না থাকায় এলাকায় একাধিক গরুর খামার বন্ধ করে দিচ্ছে।
উপজেলার গোয়ালকান্দি গ্রামের মুরগী খামারী সাজেদুর রহমান বলেন, তার খামারটি অনেক পুরাতন। তার খামারে বিভিন্ন পপ্রজাতীর মুরগী রয়েছে। মুরগীর ভ্যাকসিন না পাওয়ায় মুররগীগুলো মরে যাচ্ছে। তিনি তার মুরগীর খামার বন্ধ করে দিবেন বলে জানিয়েছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ বলেন, প্রানী সম্পদ দপ্তরের অবস্থা অত্যান্ত নাজুক। বিষয়টি তিনি সরকারের উপর মহলকে অবহিত করবেন বলে জানিয়েছেন।
এ বিষয়ে সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেন, বিষয়টি তার জানা ছিল না। তিনি খোঁজখবর নিয়ে দ্রুত প্রাণী সম্পদ দপ্তরে কর্মকর্তা ও কর্মচারী আনার ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন।

ডিসেম্বর ২৩
০৫:৩২ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত