Daily Sunshine

কৃষি প্রণোদনা বিতরণে অনিয়মের অভিযোগ

Share

স্টাফ রিপোর্টার, বাগমারা: বাগমারায় রবি ও খরিপ মৌসুমে বিনামূল্যে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ওই ঘটনায় ইউনিয়ন কৃষক লীগের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক বাগমারা প্রেস ক্লাবে উপস্থিত হয়ে স্থানীয় সাংবাদিকদের কাছে অভিযোগ করেছেন।
তবে কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান অভিযোগের সত্যতা পেলে ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।
জানা যায়, প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে সরকার কর্তৃক কৃষি পূর্নবাসন কর্মসূচির আওতায় কৃষকদের পূর্নবাসনের জন্য বিনামূল্যে সার ও বীজ বিতরন করেছেন। উপজেলার বড় বিহানালী ইউনিয়নে কৃষির সাথে জড়িতদের বাদ রেখে একই পরিবারের একই ব্যক্তির মাঝে সার ও বীজ বিতরন করা হয়েছে বলে অভিযোগ করা হয়। কৃষি অফিসের বিতরনকৃত মাষ্টাররুলেও এমন তথ্য পাওয়া গেছে।
ইউনিয়ন কৃষক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের অভিযোগ, কৃষি প্রণোদনা বিতরণের সময় স্থানীয় এক আওয়ামী লীগ নেত্রী প্রভাব খাটিয়ে তাদেরকে বাদ রেখে নিজের পবিরারের একাধিক ব্যক্তি ও একই ব্যক্তির আইডি ও মুঠোফোন নম্বর ব্যবহার করে উপজেলা কৃষি অফিস থেকে মালামাল উত্তোলন করেছেন। সরকারী নিয়মানুসারে ইউনিয়নে কৃষি প্রণোদনা বিতরণের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।
কমিটির সভাপতি হিসেবে দায়ীত্ব পালন করছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। ওই নেত্রী ইউপি চেয়ারম্যানকে ব্যবহার করে তার পরিবারের সদস্যদের মাঝেই প্রনোদনার সার ও বীজ বিতরণ কার্যক্রমগুলো পরিচালনা করেছেন বলে তারা অভিযোগ করেন।
কৃষক লীগের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক জানান, প্রকৃত কৃষকদের মাঝে সরকারী প্রণোদনার সার ও বীজ বিতরন না করে নিজেদের মধ্যে ভাগবাটোয়ারা করার লক্ষেই তাদেরকে ওই কমিটি থেকে বাদ দেয়া হয়। কেউ কেউ সরকারী প্রনোদনার সার ও বীজ উত্তোলন করে অন্যদের মাঝে বিক্রি করছেন বলে তিনি জানান। বিষয়টি জানার জন্য নেত্রী সেলিনা বেগমের সাথে যোগাযোগ করলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।
তবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহামুদুর রহমান মিলন বলেন, বিতরনে এ ধরনের ঘটনা ঘটতে পারে। এত অল্প সময়ের মধ্যে এতো লোকের নামসহ আইডি কার্ড চেক করা সম্ভব হয়নি।
উপজেলা কৃষি অফিসার বাজিবুর রহমান বলেন, সরকারী প্রণোদনা বিতরণে কোন অনিয়ম হলে সেটা তিনি মেনে নিবেন না। সত্যতা পেলে তিনি কমিটির সদস্যসহ বিতরণের সাথে জড়িতদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

ডিসেম্বর ২১
০৫:৫৩ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত