Daily Sunshine

সেখানেই ধূমপান করে ‘প্রতিবাদ’ একদল তরুণ-তরুণীর

Share

স্টাফ রিপোর্টার: গত ৬ ডিসেম্বর রাজশাহী নগরীর সিএন্ডবি মোড়ের কাছে উন্মুক্তস্থানে তরুণ-তরুণী একত্রে বসে সিগারেট পান করাকে কেন্দ্র করে স্থানীয়দের সাথে বাকবিতণ্ডার ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। বিষয়টি নিয়ে শুরু থেকেই নানা মহল থেকে সমালোচনা করা হলেও এখন পর্যন্ত ভুক্তভোগী ওই তরুণী থানায় কোনো অভিযোগ করেনি। ফলে পুলিশও এবিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি। তবে বিষয়টি গুরুত্বের সাথে পর্যবেক্ষণে রেখেছে স্থানীয় পুলিশ প্রশাসন।
এদিকে যে স্থানে ধুমপান করাকে কেন্দ্র করে তরুণীকে হেনস্থা করা হয় সেখানে গতকাল শুক্রবার বিকেলের পর রাজশাহীর একদল তরুণ-তরুণী প্রকাশ্যে ধুমপান করে প্রতিবাদ জানিয়েছেন। এসময় প্রতিবাদকারীদেরও স্থানীয় একদল যুবকের প্রতিরোধের মুখে পড়তে হয়।
প্রতিবাদকারীদের মধ্যে ছিলেন মীরা সুস্মিতা। তিনি নিজেদের অবস্থান তুলে ধরে বালেন, আমরা কাউকে ধুমপান করতে উৎসাহিত করছি না। চিৎসকদের মতে সিগারেট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । তবে একজন পুরুষ যদি প্রকাশ্যে সিগারেট খেতে পারে তবে একজন নারী কেনো তা পারবে না। এই ‘মব কালচারের’ বিরুদ্ধেই আমাদের প্রতিবাদ। এই প্রতিবাদের মাধ্যমে আমরা সমাজ থেকে নারীর প্রতি বিদ্যমান বৈষম্য দূর করতে চাই। সুস্মিতা ভাষায়, শুক্রবার তারা ঘটনাস্থলে বসে গিটার বাজিয়ে গান করছিলেন। এসময় তাদের সাথে থাকা কয়েকজন নারী স্মোকার প্রতিবাদ স্বরূপ সিগারেট ধরালে তাদের ওপর চড়াও হয় স্থানীয় ২০ থেকে ২৫ জন যুবকের একটি দল। ধুমপান করায় ওই যুবকরা তাদেরকে ওই স্থান থেকে চলে যেতে বলে। তবে প্রতিবাদকারীরা নিজেদের প্রতিবাদ জানিয়ে সন্ধ্যার পর নিজেদের মতো ঘটনাস্থল থেকে সরে আসে।
এদিকে স্থানীয় একদল যুবক সিএন্ডবি মোড় সংলগ্ন এলাকাটিকে ভিআইপি উল্লেখ করে জানান, সিএন্ডবি মোড় এলাকায় একাধিক সরকারি অফিস, সরকারি কর্মকর্তাদের বসভবন এবং সার্কিট হাউজ রয়েছে। এছাড়া আশপাশে এলাকাবাসীরা পরিবার নিয়ে বসবার করেন। এই রাস্তাদিয়ে তাদের মা-বোনেরা চলাচল করে। সেকারণে তারা দাবি করছেন এই এলাকায় শুধু নারী নয় কেউই যাতে প্রকাশ্যে ধুমপান না করে। স্থানীয়রা আরো দাবি করেন, যারা প্রকাশ্যে ধুমপান করেন তারা যেনো নিজেদের বাড়িতে তাদের বাবা-মায়ের সামনে এই কাজটি করেন। ধুমপানকারীদের প্রতিরোধের কারণে তাদের যদি প্রশাসন তুলে নিয়ে যেতে চায় তবে কিছুই করার নাই বলেও তারা জানায়।
রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস জানান, পুরো বিষয়টি তারা নজরদারিতে রেখেছেন। এই ঘটনা নিয়ে কেউ যাতে রাজশাহীতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেদিকে পুলিশ প্রশাসন সজাগ দৃষ্টি রেখেছেন।
প্রসঙ্গত, ঘটনার সূত্রপাত রবিবার বিকেলে ঢাকা থেকে আসা এক তরুণী তার পরিচিত এক তরুণের সাথে নিয়ে সিএন্ডবি অফিসের সামনের উন্মুক্ত স্থানে বসে ধুমপান করছিলেন। এসময় শহিদ হোসেন বারেক নামের একজন স্থানীয় ওই তরুণীকে ধুমপান করা থেকে বিরত থাকতে বলেন। তবে ওই তরুণী প্রতিউত্তর করলে দুজনের মাঝে বাকবিতণ্ডা শুরু হয়। এসময় আশপাশে থাকা মানুষেরা বারেকের পক্ষ নেয় এবং তারাও তরুণীকে সিগারেট ফেলে দিয়ে উঠে যেতে বলে। এসময় বারেকের এলাকার এক যুবক পুরো বিষয়টি ভিডিও ধারণ করে এবং ফেসবুকে পোস্ট করে। সাথে সাথে ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। তরুণীর পক্ষে ও বিপক্ষে একাধিক মন্তব্য শুরু হয়।
বিষয়টি নিয়ে একাধিক গণমাধ্যমে সংবাদ প্রচার হয়। অবস্থা বেগতিক দেখে ৯ ডিসেম্বর ফেসবুক লাইভে এসে ওই তরুণীর কাছে ক্ষমা চান ভিডিও ধারণকারী ওই যুবক। ভুক্তভোগী তরুণীর দাবি বারেক অসুস্থতার দোহাই দিয়ে স্ত্রীর মাধ্যমে তার কাছে ক্ষমা চেয়েছেন। একারণে তিনি এখন পর্যন্ত আইনের আশ্রয় নেননি।

ডিসেম্বর ১২
০৬:০০ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত