Daily Sunshine

রাজশাহীতে কমতে শুরু করেছে সবজির দাম

Share

স্টাফ রিপোর্টার : শীতকালীন সবজিতে ভরপুর রাজশাহীর বাজার। আমদানি বাড়ায় অবশেষে কমতে শুরু করেছে কাঁচাপণ্য ও সবজির দাম। দীর্ঘ সময় সবজির আকাশছোঁয়া দামের পর দাম কমায় সন্তোষ প্রকাশ করেছেন ক্রেতারা। অন্যদিকে, বিক্রি বাড়ায় খুশি বিক্রেতারাও।
শুক্রবার সকালে রাজশাহীর সাহেব বাজারসহ অন্যান্য কাঁচাবাজার ঘুরে দেখা যায়, বিভিন্ন কাঁচামালের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে চলে এসেছে। কেজিতে আবারও ৫ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে প্রায় সব রকমের সবজির দাম।
গত সপ্তাহে ২৫ টাকা দরে বিক্রি হওয়া ফুলকপি পাওয়া গেছে ২০ টাকায়। আর কেজিতে ১০ টাকা কমে শিম বিক্রি হয়েছে ৩০ টাকা দরে। এছাড়াও কেজিতে ৫ থেকে ২০ টাকা কমে বাঁধাকপি ২৫ টাকা, মিষ্টি কুমড়া ২৫ টাকা, গাজর ৯০ টাকা, পেঁপে ২৫ টাকা, মুলা ১০ টাকা, টমেটো ১০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে।
বেগুন বিক্রি হয়েছে কেজিতে ১০ টাকা কমে ২০ টাকায়। তবে অপরিবর্তিত আছে বেশ কিছু সবজির দাম। পটল ৩০ টাকা, ঢেঁড়সে ৪০ টাকা, বরবটি ৫০ টাকা, লাউ প্রতি পিস ৩০ টাকা, কলা হালি প্রতি ২০ টাকা ও পূর্বের মতোই করলা ৫০ টাকা দরে বিক্রি হয়েছে।
সবজি ক্রেতা সাজ্জাদ আলী বলেন, এরকম কম দাম থাকলে সাধারণ ক্রেতাদের জীবনধারণ সহজ হয়। আমরাও সবাইকে নিয়ে ভালোভাবে বাঁচতে পারি।
বাজার কিছুটা কমেছে আলুর দাম। গত সপ্তাহের ৪৪ টাকা কেজি দরে বিক্রি হওয়া আলু পাওয়া গেছে ৪০ টাকায়। সরকার ঘোষিত দামের চেয়ে ৫ টাকা বেশি দরে বিক্রি হলেও মাথা ব্যাথা নেই ক্রেতাদের। দাম কমায় যেন আড়ালেই থেকে যাচ্ছে বিষয়টি।
সরকার নির্ধারিত দামে বিক্রি না হওয়ার কারণ জানতে চাইলে একাধিক বিক্রেতা বলেন, মজুদকৃত আলু শেষ হওয়ায় নতুন আলু বাজারে আসার আগ পর্যন্ত দাম কমার সম্ভাবনা নেই।
কমেছে পেঁয়াজের দামও। কেজিতে ১৫ টাকা কমে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৫৫ টাকায়। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৩০ টাকা দরে। স্থিতিশীল আছে আদা-রসুনের দাম। গত সপ্তাহের মতোই জাতভেদে ৮০ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হয়েছে আদা ও রসুন। আর কাঁচামরিচ বিক্রি হয়েছে কেজিতে ৪০ টাকা বেড়ে ১২০ টাকায়।
শাকের মধ্যে প্রতি কেজি লাল শাক ২৫ টাকা, পুঁই শাক ২০ টাকা, মুলা পাতা ১০ টাকা, সরিষা শাক ২০ টাকা, সবুজ শাক ২০ টাকা ও পালং শাক ২০ টাকায় বিক্রি হয়েছে।
চালের বাজার ঘুরে দেখা যায়, কেজিপ্রতি ২ থেকে ৫ টাকা বেড়েছে সব রকমের চালের দাম। আটাশ ৫৪ টাকা, স্বর্ণা ৪৮ টাকা, কাটারিভোগ ৫৮ টাকা, কালোজিরা আতপ জাতভেদে ৬৫ টাকা থেকে ৮৫ টাকা, বাসমতি ৬৫ টাকা, নাজিরশাইল ৬০ টাকা দরে বিক্রি হয়েছে। বস্তা প্রতি ২০০ থেকে ৩০০ টাকা করে বাড়ানোয় এমন হচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা।
মাছের বাজারে প্রতি কেজি ইলিশ আকারভেদে ৫০০ থেকে ১০০০ টাকা, সিলভার ১২০ টাকা, পাবদা ৬০০ টাকা, রুই আকারভেদে ১৮০ থেকে ২৮০ টাকা, বাটা মাছ ১৪০ টাকা, মৃগেল ১৪০ টাকা, দেশি কৈ ৮০০ টাকা, বিদেশি কৈ ২০০ টাকা, কাতলা মাছ ২৮০ টাকা দরে বিক্রি হয়েছে।
মাংসের বাজারে পূর্বের মতোই ব্রয়লার ১২০ টাকা, সোনালী ১৭০ টাকা, দেশি মুরগি ৩৬০ টাকা দরে বিক্রি হয়েছে। আর কেজিতে ৫০ টাকা বৃদ্ধি পেয়ে রাজহাঁস ৪০০ টাকায় ও ১০ টাকা বৃদ্ধি পেয়ে পাতিহাঁস ২৭০ টাকা দরে বিক্রি হয়েছে।
গত সপ্তাহের মতো গরু ৫৪০ টাকায় বিক্রি হলেও কেজি প্রতি ৫০ টাকা বেড়ে খাসির মাংস ৮০০ টাকা দরে বিক্রি হয়েছে। ডিমের মধ্যে হালিতে ২ টাকা কমে সাদা ডিম ২৬ টাকা, লাল ডিম ২৮ টাকা ও হাঁসের ডিম ৫০ টাকা দরে বিক্রি হয়েছে।

ডিসেম্বর ০৫
০৫:৩৫ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত