Daily Sunshine

বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিরোধিতাকারীদের বিরুদ্ধে রাজশাহীসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ

Share

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভেঙে ফেলা এবং সংবিধান থেকে ধর্ম নিরপেক্ষতা উচ্ছেদের হুমকিদাতাদের বিরুদ্ধে রাজশাহীসহ বিভিন্ন স্থানে মঙ্গলবার বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে স্বাধীনতা বিরোাধী সাম্প্রদায়িক শক্তির ঔদ্ধত্য ও ধৃষ্ঠতাপূর্ণ উক্তির প্রতিবাদ জানিয়েছেন মুক্তিযোদ্ধা ও রাজশাহীর সাংস্কৃতিক কর্মিরা। মঙ্গলবার বিকেলে আলুপট্টি মোড়ে আয়োজিত এক মানববন্ধনে তারা এ প্রতিবাদ জানান।
মানববন্ধনে বক্তারা বলেন, স্বাধীনতা বিরোধী অপশক্তি, মুক্তিযুদ্ধ মানেনি, স্বাধীনতা মানেনি, শহিদ দিবস মানেনি, মুক্তিযুদ্ধের চেতনা মানেনি, এখন তারা স্বাধীনতার বর্ষপূতিতে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুকেও মানে না। তারা এখন রাষ্ট্রদ্রোহিতার কাজে লিপ্ত।
তাই রাষ্ট্রদ্রোহিতা কাজের সাথে জড়িতদের বিচারের আওতায় এনে দৃষ্ঠান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তারা।
ঘাতক দালাল নির্মূল কমিটির রাজশাহী জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন সমাজসেবী শাহিন আকতার রেনী, শিক্ষক নেতা শফিকুর রহমান বাদশা, নাট্যজন ব্যক্তিত্ব মলয় কুমার ভৌমিক, ঘাতক দালাল নির্মুল কমিটির কেন্দ্রীয় নেতা উপাধ্যক্ষ কামরুজ্জামান, কামারুল্লাহ সরকার কামাল প্রমুখ।
মানববন্ধনে অংশগ্রহণ করে রাজশাহী মহানগর সম্মিলিত সাংস্কৃতিক জোট, মুক্তিযোদ্ধা সংসদ, ঘাতক দালাল নির্মূল কমিটি, রাজশাহী থিয়েটার, রাজশাহী খেলাঘর, ভোরহলো, রাজশাহী জেলা ঋত্বিক ঘটক ফ্লিম সোসাইটি, মহানগর যুবমৈত্রী ও ছাত্রমৈত্রীসহ অন্যান্য সংগঠন।
মানববন্ধন ও সমাবেশ শেষে এক বিক্ষোভ ও পতাকা মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
নওগাঁ: নওগাঁয় মানববন্ধন অনুষ্ঠি হয়েছে। মঙ্গলবার বিকেলে শহরের নওজোয়ান মাঠের সামনের সড়কে নওগাঁ থিয়েটারের আয়োজনে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ঘন্টাব্যাপি এ মানববন্ধন কর্মসূচি পালন করে।
মানববন্ধন চলাকালে নওগাঁ থিয়েটারের আহবায়ক সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে সংগঠনের সদস্য সচিব ফজলে মাহমুদ চাঁদ, সাবেক সাধারণ সম্পাদক খাদেমুল ইসলাম, জাতীয় রবিন্দ্র সংঙ্গীত সম্মিলন পরিষদের সাধারন সম্পাদক মোসাদ্দেক হোসেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজন্মের আহবায়ক কামাল সিদ্দিকী বাবু, নওগাঁ থিয়েটাররে সদস্য তছির উদ্দিন, স্বপ্ন সারথি পাবলিক লাইব্রেরির সভাপতি আব্দুর রহমান, জহির রাইহান চলচিত্র সংসদ জেলা শাখার রাইহান বাহাদুরসহ বক্তব্য রাখেন।
নাটোর: বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরুদ্ধে ধৃষ্টতাপুর্ণ উক্তিকারীদের বিচার ও ধর্মের নামে সন্ত্রাসের রাজনীতি বন্ধের দাবীতে নাটোরে মানববন্ধন এবং সমাবেশ করেছে ঘাতক দালাল নির্মুল কমটি।
মঙ্গলবার সকালে শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় আয়োজিত ঘণ্টা ব্যাপি এ মানববন্ধন ও সমাবেশে বক্তৃতা করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য রত্না আহমেদ, ঘাতক দালাল নির্মুল কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ, চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি শরিফুল ইসলাম,হিন্দুবৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সভাপতি চিত্তরঞ্জন সাহা, জেলা আইনজীবি সমিতির সভাপতি প্রসাদ কুমার তালুকদার, আওয়ামী লীগ নেতা অধ্যাপক সামছুল ইসলাম, মাসুদুর রহমান মাসুদ। বক্তারা ধর্মের নামে সন্ত্রাসের রাজনীতি বন্ধসহ ধৃষ্টতাপুর্ন উক্তিকারীদের বিচার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবী জানান। বিকেলে ইংগিত থিয়েটার একই স্থানে একই দাবীতে মানববন্ধন ও সমাবেশ করে।
শিবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ও গোমস্তাপুর উপজেলায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ বিরোধীতাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, চাঁপাইনবাবগঞ্জ শাখা। মঙ্গলবার বিকেলে শিবগঞ্জ ডাকবাংলো চত্তরে এবং একই দিন সকালে গোমস্তাপুর উপজেলা প্রেসক্লাবের সামনে মুক্তিযুদ্ধ মঞ্চে মানববন্ধনগুলো অনুষ্ঠিত হয়। এ সময় বক্তারা ভাস্কর্য নির্মাণের বিরোধীকারীদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ ৭ দফা দাবি বাস্তবায়নের জোর দাবী জানান।
একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির উদ্দ্যোগে জেলার শিবগঞ্জে অনুষ্ঠিত মানববন্ধনে উপস্থিত ছিলেন , সংগঠনটির চাঁপাইনবাবগঞ্জ শাখার সহসভাপতি তৌহিদুল ইসলাম টিয়া, শিবগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি জিয়াউল হকসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
গোমস্তাপুর: গোমস্তাপুর উপজেলায় প্রতিবাদ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা প্রেসক্লাবের সামনে মুক্তিযুদ্ধ মঞ্চ আয়োজিত এ মানববন্ধনে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ মঞ্চ, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক টগর মোহাম্মদ সালেহ, গোমস্তাপুর উপজেলা শাখার সভাপতি তুষার রাজ, সহ-সভাপতি জুবায়ের হোসেন আবির, সাধারণ সম্পাদক মুন্না আজিজ, সাংগঠনিক সম্পাদক মোরসালিন ও আব্রাহাম খান সাগর, সাবেক ছাত্রনেতা সজীব আলী। মানববন্ধনে বক্তারা বলেন মামুনুল হক ও ফয়জুল করিমকে অবিলম্বে গ্রেফতার করে তাদের শাস্তির ব্যবস্থা করতে হবে।
কুড়িগ্রাম: কুড়িগ্রামে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ও সন্তান কমান্ডের মানববন্ধন, প্রতিবাদ মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কুড়িগ্রাম জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রতিবাদী আলোচনা সভায় বক্তব্য রাখেন- বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কুড়িগ্রাম জেলা ইউনিট কমান্ডার মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম টুকু, জেলা ডিপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম, মুক্তিযোদ্ধা আব্দুল হাই সরকার (বীর প্রতীক), মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কুড়িগ্রাম জেলা কমিটির উপদেষ্টা অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, কবি নাট্যকার হেলাল জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কুড়িগ্রাম জেলা সভাপতি মাহবুবুর রশীদ তালুকদার স্বপন ও সাধারণ সম্পাদক আমানুর রহমান খোকন, সন্তান কমান্ডের ভূরুঙ্গামারী সভাপতি মোহাম্মদ আলী মুকুল, ফুলবাড়ী সভাপতি নুরে আলম কবীর লেবু। বক্তাগণ বলেন হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হক ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের জ্যেষ্ঠ নায়েবে আমির সৈয়দ ফয়জুল করিম কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কার্য নিয়ে কটুক্তি ও বিরোধীতা করার তীব্র নিন্দা জানিয়ে নেতারা বলেন, বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে তাদের নেতাদের ভাস্কার্য রয়েছে। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্থপতি ও স্বাধীনতার ঘোষক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কার্য্য নিয়ে মওলানা সাহেবেরা মনগড়া ফতোয়া প্রদান করে বিভ্রান্তি সৃষ্টি করছে। মানববন্ধন কর্মসূচি থেকে বঙ্গবন্ধুর ভাস্কার্য্য নিয়ে কটুক্তিকারীদের দ্রুত গ্রেফতার করে আইনী ভাবে তাদের বিচার করার আহ্বান জানান। সেই সাথে পহেলা ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবসের এই দিনে বক্তারা কুড়িগ্রাম জেলায় দ্রুত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কার্য্য স্থাপনের দাবি জানান। মানববন্ধন কর্মসূচি শেষে একটি প্রতিবাদ মিছিল কুড়িগ্রাম শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তানদের এই কর্মসূচীতে স্লোগানে স্লোগানে উত্তাল ছিল কুড়িগ্রাম শহর।

ডিসেম্বর ০২
০৫:২৬ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত