Daily Sunshine

পবার দর্শনপাড়া ইউনিয়ন সার্ভার ক্রুটিতে মিলছেনা জন্ম-মৃত্যু সনদ

Share

স্টাফ রিপোর্টার: মূল সার্ভারে ক্রটি দেখা দেয়ায় সময়মত জন্ম-মৃত্যুসনদ দিতে পারছেন না ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা। নানান কাজের জন্য এই সনদ নিতে রাজশাহীর বিভিন্ন পৌরসভা ও ইউনিয়ন পরিষদগুলোতে দিনের পর দিন ধর্ণা দিয়ে হয়রানির শিকার হচ্ছেন সাধারণ জনগন।
অন্যান্য পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মতই পবা উপজেলার দর্শনপাড়া পরিষদে এ নিয়ে চরম বিড়ম্বনায় পড়েছেন ইউনিয়ন চেয়ারম্যান কামরুল হাসান রাজ।
জানা গেছে, বর্তমানে সরকারি- বেসরকারি প্রায় সকল সেবা নিতে জন্ম ও মৃত্যু সনদ প্রয়োজন। শিশুর স্কুলে ভর্তি থেকে শুরু করে মৃত্যুর পর তার ওয়ারিশগনের প্রয়োজন পড়ে এই সনদের। এই সনদ ছাড়া বর্তমান সময়ে সরকারি সেবা পাওয়া প্রায় অনিশ্চিত। এটি বর্তমান সরকারের একটি যুগান্তকারি পদক্ষেপ। সম্প্রতি সরকার জন্ম বা মৃত্যুর ৪৫ দিনের মধ্যে সংশ্লিষ্টদের কাছে এই সনদ পৌঁছানো নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছেন। সেই লক্ষে কাজ করছেন উদ্যোক্তা থেকে শুরু করে স্থানিয় সরকার বিভাগের সাথে সংশ্লিষ্ট কর্তা ব্যাক্তিরা। কিন্তু বর্তমান সময়ে এসে সমস্যা দেখা দিয়েছে মূল সার্ভারে। রাজশাহীতে প্রায় ২ মাস যাবত কাজে গতি পাচ্ছেননা সংশ্লিষ্টরা। রাতের বেলা কিছুটা সংযোগ পাওয়ায় অনেক চেষ্টার পর জন্ম সনদ যদিওবা কিছুটা হচ্ছে, কিন্তু মৃত্যুসনদ দিতে পারছেননা। এরফলে দিনের পর দিন মানুষকে সনদ নেবার জন্য হয়রানি হতে হচ্ছে।
দর্শনপাড়া ইউনিয়ন পরিষদ উদ্যোক্তা সোহেল রানা বলেন, সার্ভার ক্রটির কারণে তারা জন্ম ও মৃত্যুসনদ দিতে পারছেন না। এতে সনদ নিতে আসা মানুষজন দিনের পর দিন হয়রানি হচ্ছেন। প্রায় ২ মাসে একশো’ টির মত জন্ম ও মৃত্যুসনদ নেবার আবেদন জমা পড়েছে। এগুলোর জন্য তাদের ওয়ারিসানসহ ব্যাংকের কাজও আটকে আছে। কিন্তু সার্ভার ক্রুটির কারণে এগুলো দেয়া যাচ্ছেনা। কবে ঠিক হবে তাও ঢাকা থেকে সংশ্লিষ্টরা জানাতে পারছেননা।
দর্শনপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুল হাসান রাজ জানান, র্সাভারে ত্রুটরি কারণে জন্মসনদ ও মৃত্যু সনদ দেয়া যাচ্ছে না। বিড়ম্বনায় পড়েছি আমি আর ভোগন্তরি শকিার হচ্ছনে সাধারন মানুষ।
এ ব্যাপারে পবা উপজলো নর্বিাহী অফসিার শিমুল আকতার বলনে, র্সাভারে জটলিতার কারণে এই উপজেলার নওহাটা পৌরসভা ও দর্শনপাড়া ইউনিয়ন পরষিদে কাজ হচ্ছে না। কয়েকদিন আগে নওহাটা পৌরসভায় এই জটিলতা কেটে গেলেও দর্শনপাড়া ইউনিয়ন পরিষদ এখনো জন্মসনদ ও মৃত্যু সনদ দিতে পারছে না। তবে খুব দ্রু এই সমস্যার সমাধান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
রাজশাহী জেলা স্থানিয় সরকার বিভাগের উপপরিচালক শাহানা আকতার বলেন, মূল সার্ভারে ক্রুটির কারনে জন্ম-মৃত্যু সনদ তৈরীতে সমস্যা হচ্ছে। তার দপ্তরেও অনেকগুলো সংশোধনের কাজ আটকে আছে। এটি নিয়ে তিনি ঢাকায় যোগাযোগ করছেন। তারা যত তাড়াতাড়ি সম্ভব এটি ঠিক করার চেষ্টা করছে।

ডিসেম্বর ০২
০৫:২০ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পা নেই তবুও ফুডপান্ডার রাইডার পলাশ

পা নেই তবুও ফুডপান্ডার  রাইডার পলাশ

আসাদুজ্জামান নূর : রাজশাহী নগরীর উপশহরে প্রসিদ্ধ মাষকলাই রুটির দোকান ‘কালাই হাউজ’। দোকানের সামনে হুইল চেয়ারে বসে আছেন এক প্রতিবন্ধী যুবক। একটি পা নেই, আরেকটি অক্ষম। চেয়ারের পেছনে ফুডপান্ডার খাবার বহন করার ব্যাগ। কিছুক্ষণ পরেই দোকানের এক কর্মচারী কালাইরুটি ও অন্যান্য খাবার নিয়ে এলেন। ভরে দিলেন হুইল চেয়ারের পেছনের ব্যাগে।

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত