Daily Sunshine

‘কৃষি ও শিল্পের বিকাশে বিসিএসআইআরের গবেষণা ভূমিকা রাখছে’

Share

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) তত্ত্বাবধানে বাংলাদেশে প্রথম ‘বায়ো ইকুইভ্যালেন্স’ ল্যাব তৈরি হতে যাচ্ছে। যা ওষুদের কাঁচামাল তৈরিতে ভূমিকা রাখবে। এতেকরে দেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর আমদানী নির্ভরতা কমবে। দেশ ও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অর্থনৈতিক ভাবে লাভবান হবে। রবিবার স্টেকহোল্ডারদের সাথে রাজশাহীতে আয়োজিত এক কর্মশালায় এসব তথ্য তুলে ধরেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আফতাব আলী শেখ।
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিসিএসআইআরের চেয়ারম্যান জানান, কোভিড-১৯ এর জেনম নিয়ে গবেষণা করেছে বিসিএসআইআরের এতদল গবেষক। কোভিড-১৯ ভাইরাস তার গতিপ্রকৃতি দ্রুত পরিবর্তন করছে। বিসিএসআইআর এর গবেষণার ফল ভ্যাকসিন আবিস্কারকদের কাছে পৌছে দেয়া হয়। ভ্যাকসিন ডিজাইন তৈরিতে বিসিএসআইআর এর টিমের দেয়া গবেষণার ফল ভূমিকরা রাখছে। বিজ্ঞানের ব্যবহার ছাড়া মধ্যম আয়ের বা উন্নত রাষ্ট্রের সারিতে দাড়ানো সম্ভব নয়। টেকসই উন্নয়নে গবেষণা জরুরী।
কৃষি ও শিল্পের বিকাশে বিজ্ঞান ভিত্তিক গবেষণাকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বিসিএসআইআর। শিল্পে কাঁচামাল ব্যবহার করে নতুন পণ্য উদ্ভাবন করা হচ্ছে। এর মধ্য দিয়ে দেশে শিল্পানের বিস্তার ঘটানো হচ্ছে। যা কর্মকসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিসিএসআইআর সবার জন্য উন্মুক্ত। বিদ্যমান আইনের মাধ্যে থেকে প্রতিষ্ঠানটি সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত।
এর আগে বিসিএসআইআর এর চেয়ারম্যান উপস্থিত স্থানীয় শিল্প কলকারখানার সংশ্লিষ্টদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অংশিজনেরা জানান, উদ্যোক্তাদের সাথে বিসিএসআইআরের যোগাযোগ কম। অনেক আবিস্কার ও গবেষণা করা হচ্ছে, তবে প্রচারের অভাবে এর গ্রহিতাদের তা অজানা থাকছে। এসব অভিযোগের প্রেক্ষিতে চেয়ারম্যান জানান, প্রতিষ্ঠানটির কর্মকাণ্ড সম্পর্কে সকলকে জানাতে হবে। এরজন্য স্থানীয় গণমাধ্যমে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। সেমিনারে বিসিএসআইআর রাজশাহীর কর্মকাণ্ড ও উদ্ভাবনের চিত্র তুলে ধরে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার বাদরুল ইসলাম।
বিসিএসআইআর রজাশাহীর অডিটরিয়ামে আয়োজিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সদস্য (উন্নয়ন এবং বিজ্ঞান ও প্রযুক্তি) জাকের হোছাইন ও সচিব শাহ আব্দুল তারিক। রাজশাহী বিসিএসআইআর এর পরিচালক ড. মোহাম্মদ ইব্রাহিমের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে স্থানীয় বিভিন্ন শিল্প কলকারখানার কর্মকর্তারাসহ গবেষণার সাথে জরিত সরকারি বিভিন্ন প্রতিষ্ঠনসমূহের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় আরো উপস্থিত ছিলেন বিসিএসআইআর রাজশাহীর গবেষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিকবৃন্দ।

নভেম্বর ৩০
০৫:৩৯ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত