Daily Sunshine

রবিশস্য চাষে মাঠে কৃষক

Share

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে পর পর দুইবার বন্যায় এলাকার কৃষকদের আমন চাষের স্বপ্ন ম্লান করে দিয়েছে। প্রথমবার বন্যার পর কিছুটা আশাবাদি হয়ে আমন চাষের প্রস্তুতি গ্রহন করতে যাবে ঠিক সে মুহুর্তে আবারও বন্যায় তছনছ হয়ে যায় কৃষকদের সব আশা ভরসা। ফলে এবারে আমনের ভরা মৌসুমেও আর চোখে পড়ছে না আমন ধান কাটা মাড়াইয়ের ব্যস্ততা। তাই এলাকার কৃষকরা আমন হারিয়ে এবার ঝুঁকেছেন রবিশস্য চাষে।
অন্যান্য বারের মত এবারও রেকর্ড পরিমান জমিতে রবিশস্য চাষ করা হয়েছে। উপজেলার বিভিন্ন মাঠে মাঠে চলছে কৃষকদের রবিশস্য চাষের ব্যপক প্রস্তুতি। এতোমধ্যেই বিভিন্ন মাঠে আলু ভূট্টাসহ বিভিন্ন রবিসশ্য বোপন ও রোপন সম্পন্ন করেছে কৃষকরা।
জানা যায়, এবারে রবি মৌসুমে উপজেলার ৮টি ইউনিয়নে ১০ হাজার হেক্টরের অধিক জমিতে রবিশস্য উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলার বিভিন্ন মাঠ থেকে বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে কৃষকরা দ্রুত রবিশস্য চাষে আত্ননিয়োগ করছেন। এতে করে আগাম জাতের আলু ও ভূট্টা উৎপাদন করে বাজারজাত করলে কৃষকরা ব্যাপক লাভবান হবে।
রবিশস্যের দাম বাজারে ভাল থাকায় এবং সাংসারিক নিত্য প্রয়োজনীয় খাদ্য সংকট মেটাতে কৃষকদের মাঝে রবিশস্য চাষের যথেষ্ট অগ্রহ পরিলক্ষিত হচ্ছে। রবিশস্য উৎপাদনে খরচ অনেক কম কিন্তু লাভ বেশি হওয়ায় তারা আরও অধিক আগ্রহী হয়ে পড়েছেন।
বেওলা গ্রামের আলী আহমদ বলেন, অন্যবারের তুলনায় আমরা অধিকহারে আলু ও ভূট্টাচাষ করছি। যেহেতু ভূট্টা উৎপাদনে খরচ কম অথচ লাভ বেশি তাই আমরা ভূট্টা চাষেই অধিক ঝুঁকে পড়েছি। উপজেলার চৌরবাড়ি গ্রামের আব্দুল জব্বার বলেন, গতবার আলু চাষ করে আমরা ভাল লাভবান হয়েছি। এজন্য এবার আগাম আলুচাষ করছি। এবারে বিলম্বিত বন্যা আমাদের রবিশস্য চাষে কিছুটা প্রভাব ফেলেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কাউছার হোসেন বলেন, কৃষকরা আলু, ভূট্টা, সরিষাসহ বিভিন্ন ফসলের বীজ ক্রয় করে যেন প্রতারিত না হয় এজন্য উপজেলা পর্যায় থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হয়। এ ছাড়াও অল্প খরচে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষকরা যেন রবিসশ্য উৎপাদন করতে পারে এজন্য বিভিন্নভাবে আমরা তাদেরকে পরামর্শ প্রদান করছি।

নভেম্বর ২৯
০৭:০০ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পাথর কুড়িয়ে চলে সংসার

পাথর কুড়িয়ে চলে সংসার

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন। হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত