Daily Sunshine

ধান-চাল সংগ্রহে ভারতীয় নীতিমালা হবে: খাদ্যমন্ত্রী

Share

নওগাঁ প্রতিনিধি: সরকারের ধান-চাল সংগ্রহে সহযোগীতা না করায় দেশের মিলারদের উপর ক্ষোভ প্রকাশ করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেছেন, মিলাররা ধান-চাল সংগ্রহে সহযোগিতা না করলে আগামীতে ভারতীয় সংগ্রহ নীতিমালা অনুযায়ী ধান-চাল সংগ্রহ করা হবে। যেখানে প্রতিটি মিলের জন্য চাল বরাদ্দের পরিমান উল্লেখ করে দেয়া হবে। যা ওইসব মিলকে বাধ্যতামূলকভাবে পরিশোধ করতে হবে।
বুধবার বিকেলে নওগাঁয় চলতি রোপা আমন মৌসুমের ধান-চাল সংগ্রহ বিষয়ক মত বিনিময় সভায় রাজশাহী ও রংপুর অঞ্চলের খাদ্যকর্মকর্তা ও চালকল মালিকদের সাথে বৈঠকে এসব কথা বলেন মন্ত্রী।
এ সময় অবৈধ মজুদের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, অনেক মিলার সরকারকে চাল দিতে পারে না। অথচ তাদের গুদামে হাজার হাজার টন ধান মজুদ থাকে। এসব মিলারদের বিরুদ্ধে সরকার বরাবরের মতোই সোচ্চার থাকবে বলেও জানিয়ে দেন তিনি।
মন্ত্রী বলেন, প্রাকৃতিক কোন ধরনের দুর্যোগ না হলে কৃষকরা আমন আবাদে লাভবান হন। এবারে আমনের যে বন্যায় ক্ষতির কথা বলা হয়েছে তেমন ক্ষতি হয়নি। এছাড়া আম্পান দুর্যোগেও ফসলের কোন ক্ষতি হয়নি।
মন্ত্রী আরো বলেন, সরকার রেশন ও খাদ্য বান্ধব কর্মসূচি এবং দুর্যোগ ও আপদকালিনের জন্য খাদ্য সংগ্রহ করে থাকে। কৃষকরা যেন ধানের ন্যায্য মুল্য পায় সরকার সেই চেষ্টা করছেন। সাধন চন্দ্র মজুমদার বলেন-সারাদেশে প্রতি বছরের ন্যায় আমন সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে থাকে। গত ৭ নভেম্বর আমন সংগ্রহের উদ্ভোধন করা হয়। ১৫ নভেম্বরে চুক্তির শেষ সময় থাকলেও পরে মিলমালিকদের অনুরোধে ২৫ নভেম্বর ধার্য করা হয়। বোরোতে যারা সরকারকে চাল দিয়ে সহযোগিতা করছেন তাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান খাদ্যমন্ত্রী।
বৈঠকে নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশিদের সভাপতিত্বে খাদ্য মন্ত্রনালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানম, মহাপরিচালক সারোয়ার মাহমুদ, পুলিশ সুপার আব্দুল মান্নান, কেন্দ্রীয় চালকল মালিক গ্রুপের সভাপতি আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক লায়েক আলী, রাজশাহী বিভাগের বিভাগীয় খাদ্য কর্মকর্তা রায়হানুল কবির, রংপুর বিভাগের বিভাগীয় খাদ্য কর্মকর্তা আব্দুস সালাম, জেলা চাউল কল মালিক গ্রুপের সভাপতি রফিকুল ইসলাম, নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক ফারুক হোসেন পাটোয়ারি, নওগাঁ ধান-চাল আড়দার সমিতির সভাপতি নিরোদ রবন সাহা চন্দনসহ রাজশাহী ও রংপুর খাদ্য বিভাগীয় কর্মকর্তা মিল মালিকরা উপস্থিত ছিলেন।

নভেম্বর ২৬
০৫:০৭ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পাথর কুড়িয়ে চলে সংসার

পাথর কুড়িয়ে চলে সংসার

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন। হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত